ভাজ্জিদের ঠুকে সিরিজের উত্তাপ বাড়ালেন সোয়ান

এমনিতে বরাবরই একটু সাহসী কথা বলেন ইংল্যান্ডের তারকা অফ স্পিনার গ্রেম সোয়ান। টুইটারে সোয়ানের টুইট বেশ বিখ্যাত। সেই সোয়ানই ভারত-ইংল্যান্ড সিরিজ শুরুর আগে উত্তাপ ছড়ালেন। অসুস্থ বোনকে দেখতে দেশে ফিরে যাওয়ার আগে ইংল্যান্ডের এই তারকা স্পিনার বলেছেন, "ভারতীয় স্পিনারদের ভয় পাওয়ার কিছু নেই।

Updated By: Nov 7, 2012, 07:54 PM IST

এমনিতে বরাবরই একটু সাহসী কথা বলেন ইংল্যান্ডের তারকা অফ স্পিনার গ্রেম সোয়ান। টুইটারে সোয়ানের টুইট বেশ বিখ্যাত। সেই সোয়ানই ভারত-ইংল্যান্ড সিরিজ শুরুর আগে উত্তাপ ছড়ালেন। অসুস্থ বোনকে দেখতে দেশে ফিরে যাওয়ার আগে ইংল্যান্ডের এই তারকা স্পিনার বলেছেন, "ভারতীয় স্পিনারদের ভয় পাওয়ার কিছু নেই। তা ছাড়া ওদের দলে পাকিস্তানের সইদ অজমলের মানের কোনও স্পিনার নেই। ভারতের স্পিনাররা আমাদের কাছে কোনও রহস্যের নয়"। এমনিতে উপমহাদেশে ইংল্যান্ডের ইতিহাস বেশ খারাপ। বাংলাদেশ ছাড়া উপমহাদেশে খেলা ২২ টেস্টের মধ্যে ইংল্যান্ড জিতেছে মাত্র ২টি টেস্টে। সোয়ান এই প্রসঙ্গে বলেন, "ও সব অতীত। আসন্ন সিরিজে আমাদের আলাদা রূপে দেখতে পাবেন।" অসুস্থ বোনকে দেখতে গেলেও ১৫ নভেম্বর প্রথম টেস্টের আগে সোয়ান ফিরে যাবেন বলেই জানা গিয়েছে।
নিজেদের দেশে গতবছর ভারতকে টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ করেছিল ইংল্যান্ড দল। এবার ভারত আসন্ন টেস্ট সিরিজে যে তাদের ছেড়ে দেবে না তা ভাল করেই জানেন ইয়ান বেলরা। ফলে টেস্ট সিরিজ শুরুর আগে তারা স্পিনের বিরুদ্ধে খেলার জন্য বিশেষ প্রস্তুতি নিতে শুরু করেছে। এর জন্য তারা হাতিয়ার করেছে রাহুল দ্রাবিড়ের ব্যাটিংয়ের ভিডিও ফুটেজকে। দ্রাবিড়ের পায়ের মুভমেন্ট এবং স্পিনের বিরুদ্ধে তাঁর খেলার টেকনিককে অনুসরণ করছেন বেলরা। 
ইংল্যান্ডের উইকেট রক্ষক ম্যাট প্রায়র জানিয়েছেন তারা স্পিনারদের মোকাবিলা করার জন্য সুইপ শটকে বিশেষ অস্ত্র করছেন। কারণ আবুধাবিতে সম্প্রতি তারা পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে ০-৩ ব্যবধানে হেরেছেন। প্রায়র মনে করেন ভারতের পিচও একেবারেই স্পিন সহায়ক হবে। তাই আগেভাগেই তারা এই প্রস্তুতি নিয়ে রাখছেন।   

.