ICC World Cup 2019: ওভালে অজি বধ! অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় টিম ইন্ডিয়ার

বিশ্বকাপে পর পর দুটো ম্যাচ জিতে তৃতীয় ম্যাচে এসে ধাক্কা খেল অজিরা। সেই সঙ্গে একদিনের ক্রিকেটে টানা ১০ ম্যাচ জেতার পর অবশেষে জয়রথ থামল অস্ট্রেলিয়ার।   

Updated By: Jun 9, 2019, 11:37 PM IST
ICC World Cup 2019: ওভালে অজি বধ! অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় টিম ইন্ডিয়ার

নিজস্ব প্রতিবেদন :  সুপার সানডে সুপার ডুয়েল। গব্বর ইজ ব্যাক! অজিদের বিরুদ্ধে শতরান করলেন শিখর ধাওয়ান। সঙ্গে বিরাটের বিরাশি, রোহিতের হাফ সেঞ্চুরি আর হার্দিক-ধোনির ঝোড়ো ব্যাটিং। অজিদের বিরুদ্ধে রানের পাহাড়ে টিম ইন্ডিয়া। ৫ উইকেট হারিয়ে ৩৫২ রান তোলে ভারত। এরপর বল হাতে ভুবি-চাহল-বুমরাহদের ক্যারিশমা। অস্ট্রেলিয়াকে  রানে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল টিম ইন্ডিয়া। বিশ্বকাপে পর পর দুটো ম্যাচ জিতে তৃতীয় ম্যাচে এসে ধাক্কা খেল অজিরা। সেই সঙ্গে একদিনের ক্রিকেটে টানা ১০ ম্যাচ জেতার পর অবশেষে জয়রথ থামল অস্ট্রেলিয়ার।

রবিবার ওভালে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকা ম্যাচের উইনিং কম্বিনেশন ধরে রেখেই অজিদের বিরুদ্ধে মাঠে নামে টিম ইন্ডিয়া। শুরুতেই দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান স্টার্ক-কামিন্সদের বিরুদ্ধে সতর্ক থাকলেও ধীরে ধীরে জেগে ওঠেন। ১২৭ রানের ওপেনিং পার্টনারশিপ গড়েন দুজনে। ৭০ বলে ৫৭ রান করে আউট হলেন আগের ম্যাচে অপরাজিত শতরান করা রোহিত শর্মা। কিন্তু দুরন্ত শতরান করলেন শিখর ধাওয়ান। একদিনের ক্রিকেটে ১৭ তম সেঞ্চুরি করার পাশাপাশি বিশ্বকাপের তৃতীয় শতরান করে ফেললেন গব্বর। ১০৯ বলে ১১৭ রান করলেন শিখর।

বিরাটের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৯৩ রানের পার্টনারশিপ গড়েন ধাওয়ান। শিখর ধাওয়ান আউট হতেই অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে জুটি বাঁধেন হার্দিক পাণ্ডিয়া। ঝোড়ো ব্যাটিং করতে থাকেন হার্দিক। ২৭ বলে ৪৮ রান করে আউট হলেন তিনি। হার্দিক আউট হতেই ওভালে ধোনি ধামাকা। ১৪ বলে ২৭ রান করে আউট হলেন ধোনিও। ৭৭ বলে ৮২ রান করে আউট হলেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৩৫২ রান তোলে ভারত। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটাই ভারতের সর্বোচ্চ রান।

৩৫৩ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা সতর্কভাবেই করেছিলেন দুই অজি ওপেনার অ্যারোন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নর। ৩৫ বলে ৩৬ রানে ফিরে যান ফিঞ্চ। এরপর ওয়ার্নার-স্মিথ জুটি অস্ট্রেলিয়াকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন। হাফ সেঞ্চুরি করে আউট হন ওয়ার্নার। ৮৪ বলে ৫৬ রান করেন তিনি। এরপর উসমান খোয়াজা ৩৯ বলে ৪২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। এরপর ৭০ বলে ৬৯ রান করা স্টিভ স্মিথকে প্যাভিলিয়নে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরান ভুবনেশ্বর কুমার। সেই ওভারেই মার্কোস স্টোইনিসকে শূন্য রানে বোল্ড করেন ভুবি। এরপর ভয়ঙ্কর হয়ে ওঠা ম্যাক্সওয়েলকে ফেরালেন চাহল। শেষ দিকে অ্যালেক্স ক্যারে অবশ্য চেষ্টা করেন। ৫৫ রানে অপরাজিত থাকেন তিনি।  ৩১৬ রানে অল আউট অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে ৩ টি করে উইকেট নিলেন জশপ্রীত বুমরাহ ও ভুবনেশ্বর কুমার। ২টি উইকেট নেন চাহল। দক্ষিণ আফ্রিকার পর অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত বিরাট বাহিনীর।

আরও পড়ুন - ICC World Cup 2019: ওভালে শতরান ধাওয়ানের! বিশ্বকাপে সচিন-সৌরভের পরেই শিখর

.