ICC World Cup 2019: লিডসে লঙ্কাবধ! রোহিত-রাহুল যুগলবন্দিতে মালিঙ্গাদের হেলায় হারাল ভারত

একদিনের ক্রিকেটে দ্বিতীয় শতরানটি এদিন করে ফেললেন কেএল রাহুল।

Updated By: Jul 6, 2019, 10:35 PM IST
ICC World Cup 2019: লিডসে লঙ্কাবধ! রোহিত-রাহুল যুগলবন্দিতে মালিঙ্গাদের হেলায় হারাল ভারত

নিজস্ব প্রতিবেদন : লিডসে রোহিত শর্মা-কেএল রাহুলের ১৮৯ রানের ওপেনিং পার্টনারশিপ। এক বিশ্বকাপে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড রোহিতের। বিশ্বকাপে সেঞ্চুরির হ্যাটট্রিক হিটম্যানের। চুম্বকে লিডসে লঙ্কাবধ টিম ইন্ডিয়ার। ৭ উইকেটে জয় ভারতের। শ্রীলঙ্কাকে হেলায় হারিয়ে সেমি ফাইনালের ড্রেস রিহার্সাল সেরে নিল কোহলি অ্যান্ড কোম্পানি।  

শ্রীলঙ্কার ২৬৫ রানের টার্গেট তাড়া করতে নেমে রোহিত শর্মা-কেএল রাহুলের ১৮৯ রানের ওপেনিং পার্টনারশিপই ভারতের জয়ের ভিত গড়ে দেয়। বিশ্বকাপে এটাই ভারতের সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপ। বাংলাদেশের বিরুদ্ধে গড়া রাহুল-রোহিতের ১৮০ রানের ওপেনিং পার্টনারশিপকে এদিন টপকে গেলেন দুজনে। একদিনের ক্রিকেটে ২৭ তম সেঞ্চুরিটি এদিন করে ফেললেন রোহিত শর্মা। বিশ্বকাপে সেঞ্চুরির হ্যাটট্রিক করলেন হিটম্যান। ইংল্যান্ড, বাংলাদেশের পর শ্রীলঙ্কার বিরুদ্ধেও এদিন সেঞ্চুরি করেন রোহিত শর্মা।

২০১৯ সালে বিশ্বকাপে আটটি ইনিংসে পাঁচটি সেঞ্চুরি করলেন রোহিত শর্মা। এক বিশ্বকাপে সর্বাধিক শতরানের মালিক হলেন রোহিত। এক বিশ্বকাপে চারটি সেঞ্চুরি করার রেকর্ড ছিল একমাত্র শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার। চলতি বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেই সাঙ্গাকারাকে স্পর্শ করে ফেলেন রোহিত। লঙ্কানদের বিরুদ্ধে সেঞ্চুরি করে সাঙ্গাকারার রেকর্ড ভেঙে এক বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরির নজির গড়লেন হিটম্যান।১৯৯২ থেকে ২০১১। ৬টি বিশ্বকাপে সচিন ৬টি সেঞ্চুরি করেছেন। ২০১৫ এবং ২০১৯ দুটি বিশ্বকাপে রোহিতের সেঞ্চুরির সংখ্যা এখন ৬টি। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করে সচিনকে ছুঁয়ে ফেললেন রোহিত।

৯৪ বলে ১০৩ রান করে রোহিত শর্মা আউট হন। কিন্তু একদিনের ক্রিকেটে দ্বিতীয় শতরানটি এদিন করে ফেললেন কেএল রাহুল। বিশ্বকাপে প্রথম শতরান করলেন তিনি। ১১১ রান করে আউট হলেন রাহুল। ৪ রানে ফিরলেন ঋষভ পন্থ। অধিনায়ক বিরাট কোহলি ৩৪ রানে অপরাজিত থাকেন। এদিন টপ অর্ডার রান করায় সেমি ফাইনালের লড়াইয়ের আগে ভারতের মিডল অর্ডারের পরীক্ষা নিরীক্ষা হল না। ৩৯ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় ভারত।

আরও পড়ুন - ICC World Cup 2019: সেঞ্চুরির হ্যাটট্রিক হিটম্যানের! সাঙ্গাকারাকে টপকে সচিনকে ছুঁলেন রোহিত

শনিবার লিডসে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথে করুণারত্নে। সেমি ফাইনালের টিকিট কনফার্ম হযে যাওয়ায় অনেকটাই চাপমুক্ত হয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নেমেছে মেন ইন ব্লুজরা। এদিন ভারতীয় দলে দুটি পরিবর্তন হয়েছে। মহম্মদ শামি ও যুজবেন্দ্র চাহলকে বিশ্রাম দিয়ে পরিবর্তে রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদবকে খেলায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। শুরুতেই বুমরাহর দাপটে কোনঠাসা হয়ে পড়ে লঙ্কানরা। করুনারত্নে (১০) এবং কুশল পেরেরাকে(১৮) ফেরান বুমরাহ। আভিষ্কা ফার্নান্ডেজ ২০, কুশল মেন্ডিস ৩ রানে ফিরে যান। এরপর ম্যাথিউজ ও থিরিমানে জুটি শ্রীলঙ্কাকে টানতে থাকে। ৫৩ রান করেন থিরিমানে। ১১৩ রান করে আউট হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা ৭ উইকেট হারিয়ে ২৬৪ রান তোলে। ভারতের হয়ে জশপ্রীত বুমরাহ ৩টি উইকেট নেন।

.