India Vs West Indies 3rd T20: স্কাই-তিলক ঝড়ে রেকর্ডের বন্যা, উইন্ডিজদের উড়িয়ে সিরিজ ২-১ পান্ডিয়াদের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৭ উইকেটে জিতেছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এখনো ২-১ ব্যবধানে এগিয়ে আছে। তৃতীয় ম্যাচের নায়ক ছিলেন সূর্যকুমার যাদব ও তিলক বর্মা। দ্রুত ফিফটি করলেন সূর্য।

Updated By: Aug 9, 2023, 11:03 AM IST
India Vs West Indies 3rd T20: স্কাই-তিলক ঝড়ে রেকর্ডের বন্যা, উইন্ডিজদের উড়িয়ে সিরিজ ২-১ পান্ডিয়াদের
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দল রীতিমতো ভালো কামব্যাক করেছে। সিরিজের প্রথম দুই ম্যাচে হারের পর তৃতীয় ম্যাচে জয় পেয়েছে তারা। এই ম্যাচে ভারতীয় দল ৭ উইকেটে জিতেছে। তবুও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ।

এই ম্যাচে সূর্যকুমার যাদব ও তিলক ভার্মার ব্যাটে এমন ঝড় উঠেছিল, যাতে ওয়েস্ট ইন্ডিজ দল খড়কুটোর মতো ছড়িয়ে পড়ে। সূর্য ও তিলকের ঝড়ের সাম্নে রীতিমতো দিশাহারা হয়ে পড়েন ক্যারিবিয়ান বোলাররা। পুরো উইন্ডিজ দলকে ছিন্নভিন্ন দেখায় গোটা ম্যাচে।

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ভারতকে ১৬০ রানের টার্গেট দিয়েছিল। জবাবে, সূর্য ৪৪ বলে ৮৩ রান এবং তিলক বর্মা ৩৭ বলে ৪৯ রানের অপরাজিত ইনিংস খেলে ১৭.৫ ওভারে দলকে জয় এনে দেন।

অভিষেকেই বড় রেকর্ড তিলকের

এই ইনিংসের হাত ধরে তিলক বর্মা অসাধারণ রেকর্ড করেছেন। এই সিরিজ থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তিলকের। অভিষেকের পর, তিনি দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় যিনি প্রথম তিন ম্যাচে টানা ৩০ বা তার বেশি স্কোর করেছেন।

আরও পড়ুন: Yuvraj Singh | ICC World Cup 2023: কাপের কোনও আশাই দেখছেন না যুবি! চোখে আঙুল দিয়ে দেখালেন রোহিতদের রোগ

এর আগে এই রেকর্ডটি করেছিলেন কেবল সূর্যকুমার। এছাড়াও, তিলক ভার্মা যৌথভাবে দ্বিতীয় ভারতীয় হিসেবে অভিষেকের পর প্রথম তিন টি-টোয়েন্টি ইনিংসে সর্বাধিক রান করেছেন। এই ক্ষেত্রে দীপক হুডা শীর্ষে রয়েছেন, যিনি ১৭২ রান করেন। এরপর তিলক ও সূর্য সমান ১৩৯ রান করেন।

 

অভিষেকের পর প্রথম ৩ টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ স্কোরার

১৭২ রান - দীপক হুডা

১৩৯ রান - সূর্যকুমার যাদব ও তিলক ভার্মা

১০৯ রান - গৌতম গম্ভীর

 

ছয়ের সেঞ্চুরি সূর্যকুমারের

তৃতীয় ভারতীয় হিসেবে T20 আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ ছয় মেরেছেন সূর্যকুমার। সেই সঙ্গে সার্বিকভাবে ১৪তম খেলোয়াড় হয়েছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ছয় মারার দিক থেকে শীর্ষে রয়েছেন রোহিত শর্মা। তিনি ১৮২টি ছয় মেরেছেন। এরপর রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। তাঁর ঝুলিতে রয়েছে ১৭৩টি ছয়।

আরও পড়ুন: EXPLAINED | Manoj Tiwary: পাঁচদিনেই ইউ-টার্ন! অবসর ভাঙলেন মনোজ, কেন নিয়েছিলেন সন্ন্যাসের সিদ্ধান্ত?

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয় মেরেছেন যে ভারতীয় খেলোয়াড়রা

রোহিত শর্মা - ১৮২

বিরাট কোহলি - ১১৭

সূর্যকুমার – ১০১

কীভাবে জিতল ভারত

ম্যাচে ১৬০ রানের টার্গেটের জবাবে ভারতীয় দল ৩ উইকেট হারিয়ে ১৭.৫ ওভারে ১৬৪ রান করে ম্যাচ জিতে নেয়। দলের হয়ে ৪৪ বলে ৮৩ রানের জ্বলন্ত ইনিংস খেলেন সূর্যকুমার যাদব। এই সময় তিনি ৪টি ছয় ও ১০টি চার মারেন। যেখানে তিলক ভার্মা ৩৭ বলে ৪৯ রানের অপরাজিত ইনিংস খেলেন। উইন্ডিজের হয়ে আলজারি জোসেফ ২ উইকেট ও ওবেদ ম্যাককয় নেন ১ উইকেট।

ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রোভম্যান পাওয়েল। এরপর তাঁরা ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান করে। উইন্ডিজের হয়ে ৪২ বলে ৪২ রানের ইনিংস খেলেন ওপেনার ব্রেন্ডন কিং। এরপর অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৯ বলে অপরাজিত ৪০ রান করেন। টিম ইন্ডিয়ার হয়ে কুলদীপ যাদব ২৮ রানে ৩ উইকেট নেন। অক্ষর প্যাটেল এবং মুকেশ কুমার একটি করে সাফল্য পেলেন।

ম্যাচে দুই দলের প্রথম একদশ

ভারতীয় দল: শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আরশদীপ সিং, যুজবেন্দ্র চাহাল এবং মুকেশ কুমার।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ব্রেন্ডন কিং, কাইল মায়ার্স, জনসন চার্লস, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), রোস্টন চেজ, রোমারিও শেফার্ড, আকিল হুসেন, ওবেদ ম্যাককয় এবং আলজারি জোসেফ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.