IND vs SL, Jasprit Bumrah: বেঙ্গালুরুতে একের পর এক রেকর্ড গড়লেন বুমরা

শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষ হয়ে গেল মাত্র ১০৯ রানে। সৌজন্য়ে জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) আগুনে পারফরম্যান্স।

Updated By: Mar 13, 2022, 04:05 PM IST
IND vs SL, Jasprit Bumrah: বেঙ্গালুরুতে একের পর এক রেকর্ড গড়লেন বুমরা
আগুনে পারফরম্যান্সে একের পর এক রেকর্ড বুমরার

নিজস্ব প্রতিবেদন: বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে (M Chinnaswamy Stadium) আগুনে পারফর্ম করেছেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। বিশ্ববন্দিত জোরে বোলার ১০ ওভার বল করে মাত্র ২৪ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। বুমরার দুরন্ত বোলিংয়েই ভারতের প্রথম ইনিংসে করা ২৫২ রানের জবাবে শ্রীলঙ্কা গুটিয়ে গিয়েছে মাত্র ১০৯ রানে। আর এহেন 'ফাইভ স্টার' পারফরম্যান্সে বুমরা একাধিক রেকর্ডে নাম লেখালেন। 

দেখে নেওয়া যাক কোন কোন নজির গড়লেন বুমরা:

১) ইশান্ত শর্মার, অক্ষর প্যাটেল ও উমেশ যাদবের পর চতুর্থ ভারতীয় বোলার হিসাবে বুমরা গোলাপি বলে দিন-রাতের টেস্টে পাঁচ উইকেট পেলেন।
২) বুমরা ঘরের মাঠে প্রথম ও কেরিয়ারের অষ্টমবার পাঁচ উইকেট পেলেন।
৩) বুমরা ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু'বার করে পাঁচ উইকেট পেয়েছেন। অস্ট্রেলিয়া ও ভারতের মাটিতে একবার করে এই কীর্তি গড়েছেন তিনি।
৪) কেরিয়ারের ২৯ নম্বর টেস্টে অষ্টমবার পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড ছিল কপিল দেবের। এবার কিংবদন্তি ক্রিকেটারকে স্পর্শ করলেন বুমরা।
৫) ভারতীয় জোরে বোলারদের মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেরা পরিসংখ্যান এখন বুমরার। তাঁর পিছনে থাকবেন ইশান্ত (৫/২৪, কলম্বো ২০১৫), ভেঙ্কটেশ প্রসাদ (৫/৭২, ক্যান্ডি ২০০১) জাহির খান (৫/৭২ ,মুম্বই ২০০৯)
৬) বুমরা নিরোশান ডিকওয়েলার উইকেট নেওয়ার সঙ্গেই পাঁচ উইকেটই শুধু পেলেন না, আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট চলে আসল তাঁর।
৭) দ্বাদশ ভারতীয় হিসাবে বুমরা দেশের জার্সিতে ৩০০ উইকেট পেলেন।
৮) ১৫৬টি আন্তর্জাতিক ম্যাচে বুমরার এল ৩০০ উইকেট। তাঁর গড় ২২.৮৫।
৯) বুমরার টেস্টে ১২০টি উইকেটের সঙ্গেই ওয়ানডে ক্রিকেটে ১১৩টি ও টি-২০ আন্তর্জাতিক ম্যাচে রয়েছে ৬৭টি উইকেট।

বুমরার পাঁচ উইকেট ছাড়া রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও মহম্মদ শামি (Mohammed Shami) পেয়েছেন দু'টি করে উইকেট। এক উইকেট অক্ষর প্যাটেলের (Axar Patel)। প্রথম দিনের ৮৬ রান ও চার উইকেটের পুঁজি হাতে নিয়ে রবিবার অর্থাৎ দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমেছিল শ্রীলঙ্কা। বুমরাদের পক্ষে দ্বীপরাষ্ট্রের অবশিষ্ট চার উইকেট ফেলতে বেশি লড়াই করতে হল না।  

আরও পড়ুন: Pink Ball Test, IND vs SL: বুমরার 'ফাইভ স্টার' পারফরম্যান্সে ১০৯ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

আরও পড়ুনPAK vs AUS,Watch: পাকিস্তান কি DRS নেবে? Smith-কে প্রশ্ন Rizwan-এর! উঠল হাসির রোল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.