India vs South Africa: ক্যাপ্টেন Dean Elgar-এর ব্যাটে ৭ উইকেটে জয় দক্ষিণ আফ্রিকার

অসাধারণ ইনিংস খেলে ডিন এলগার টেস্ট জেতালেন দক্ষিণ আফ্রিকাকে।

Updated By: Jan 6, 2022, 10:16 PM IST
India vs South Africa: ক্যাপ্টেন Dean Elgar-এর ব্যাটে ৭ উইকেটে জয় দক্ষিণ আফ্রিকার
ডিন এলগার

ভারত ২০২ ও ২৬৬
দক্ষিণ আফ্রিকা (টার্গেট ২৪০) ২২৯ ও ২৪৩/৩
৭ উইকেটে টেস্ট জয়ী দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকার (South Africa) মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়তে ভারতকে অপেক্ষা করতে হবে আরও একটি টেস্ট ম্যাচের জন্য। জোহানেসবার্গের ভারতকে ইতিহাস লিখতে দিলেন না দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন ডিল এলগার (Dean Elgar)। ইতিহাসে লেখা থাকবে তাঁর নাম। ৯৬ রানের অধিনায়কোচিত অপরাজিত ইনিংস খেলে ভারতের জয়ের আশায় জল ঢেলে দিলেন প্রোটিয়া ক্যাপ্টেন একাই। জো'বার্গ টেস্ট ৭ উইকেটে জিতে দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজে সমতা ফিরিয়ে আনল। জো'বার্গে ভারতের বিরুদ্ধে এই প্রথম টেস্টে জয় পেল দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন: 83: Sachin Tendulkar মোহিত Ranveer Singh-এর অভিনয়ে! দিলেন রিভিউ

তৃতীয় দিনের শেষে জো'বার্গ টেস্টের ভাগ্য পেন্ডুলামের মতো দুলছিল। এলগারের দল সিরিজে সমতা ফেরানোর জন্য মাত্র ১২২ রান দূরে ছিল। সেখানে ভারতীয় দলের ইতিহাস লেখার জন্য প্রয়োজন ছিল ৮ উইকেট।  বৃহস্পতিবার চতুর্থ দিনে প্রথম সেশনের খেলা বৃষ্টির জন্য় ধুয়ে গিয়েছিল। এরপর ম্যাচ রেফারিরা সিদ্ধান্ত নেন যে, চতুর্থ দিন খেলা হবে ৩৪ ওভার। এলগারের সংযম ভাঙতে পারলেন না ভারতীয় পেসাররা। একাই দুর্গ আগলে রাখলেন তিনি। কিগান পিটারসেন (২৮) ও রাসি ভ্যান ডার ডুসেনকে (৪০) ফেরাতে পারলেও ভারত পারেনি এলগারের উইকেট নিতে। তেম্বা বাভুমাকে (২৩) নিয়ে যা করার তিনি করে দেন।

২০১৮ সালে শেষবার ভারত দক্ষিণ আফ্রিকা সফরে এসেছিল। এই জো'বার্গেই ছিল সিরিজের তৃতীয় টেস্ট। ভারত জিতেছিল ৬৩ রানে। সেদিন এলগার দ্বিতীয় ইনিংসে ৮৬ রানে অপরাজিত থেকেও শেষরক্ষা করতে পারেননি। কিন্তু এদিন তিনি অসম্পূর্ণ কাজটি করে ফেললেন। সেবার ক্যাপ্টেন ছিলেন ফাফ দু প্লেসিস। এবার ক্যাপ্টেন এলগার নিজেই। আগামী ১১ জানুয়ারি থেকে কেপটাউনে শুরু সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট। এই টেস্ট ভারতকে জিততেই হবে। তবেই লেখা সম্ভব ইতিহাস। নাহলে দক্ষিণ আফ্রিকা সেই বধ্যভূমি হয়েই থেকে যাবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.