India vs South Africa: টেস্টের পর এবার ওয়ানডে সিরিজেও হারল ভারত!

ভারতের না জেতা হল টেস্ট সিরিজ, না জয় এল ওয়ানডে সিরিজে!

Updated By: Jan 21, 2022, 10:13 PM IST
India vs South Africa: টেস্টের পর এবার ওয়ানডে সিরিজেও হারল ভারত!
খালি হাতেই ফিরছে টিম ইন্ডিয়া

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন ২৯ বছরেও সত্যি হলো না ভারতের। তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। টেস্টের পর এবার ওয়ানডে সিরিজও হারতে হল টিম ইন্ডিয়াকে। শুক্রবার পার্লের বোল্যান্ড পার্কে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ ১১ বল বাকি থাকতেই ৭ উইকেটে জিতে নিল টেম্বা বাভুমার দল। এক ম্য়াচ বাকি থাকতেই সিরিজ ২-০ জিতে নিল প্রোটিয়া বাহিনী। আগামী রবিবার কেপটাউনের নিউল্যান্ডসে তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্য়াচে মুখোমুখি হবে দুই দল। দ্বিতীয় ওয়ানডে-তে সিরিজের ফয়সলা হয়ে যাওয়ায় শেষ ম্যাচ হতে চলেছে কেবলই নিয়মরক্ষার। ভারতের সিনিয়র দলের কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার পর রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) এটাই প্রথম বিদেশ সফর। দ্রাবিড়কে খালি হাতেই ফিরতে হচ্ছে ভারতে!

আরও পড়ুন: U-19 World Cup 2022: বিশ্বকাপে বাংলার অভিষেক! অপ্রত্যাশিত ডাকে উচ্ছ্বসিত ক্রিকেটার

ভারতের ২৮৭ রান তাড়া করতে নেমে প্রোটিয়া ওপেনার জেনম্যান মালান ও কুইন্টন ডি কক শুরুটা দুর্দান্ত মেজাজে করেন। প্রথম উইকেটেই তাঁরা স্কোরবোর্ডে ১৩২ রান তুলে দেন। ডি কক ৬৬ বলে ৭৮ রানের ঝকঝকে ইনিংস খেলে শার্দূল ঠাকুরের বলে এলবিডব্লিউ হয়ে যান। এরপর মালান ক্যাপ্টেন বাভুমার সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যান। মালানকে ৯১ রানে থামান জসপ্রীত বুমরা। ১০৮ বলের ইনিংস খেলে বোল্ড হয়ে যান তিনি। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি মাঠে রেখে আসতে হয় তাঁকে। মালান যখন ফেরেন তখন প্রোটিয়াদের স্কোর ২১২। মোটামুটি তিনি আর ডি কক জয়ের মঞ্চটা গড়ে দিয়েই যান। এরপর বাভুমা ৩৬ বলে ৩৫ করে যুজবেন্দ্র চাহালের বলে তাঁর হাতেই ক্যাচ তুলে আউট হয়ে যান। তিনি ফেরার পর আইদেন মারক্রম ( ৪১ বলে ৩৭)) ও রাসি ভ্যান ডার ডুসেন (৩৮ বলে ৩৭) অপরাজিত থেকে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ ও সিরিজ জিতিয়ে দেন

শুক্রবার পার্লের বোল্যান্ড পার্কে টস জিতে প্রথম ব্যাট করে ভারত। নির্ধারিত ওভারে ৬ উইকেটে হারিয়ে তোলে ২৮৭। এদিন ব্যাট করতে নেমে ভারত ৬৪ রানের মধ্যে হারিয়ে ফেলে ২ উইকেট। কেএল রাহুলের সঙ্গে ওপনে করতে নেমে শিখর ধাওয়ান রীতিমতো সেট হয়ে গিয়েছিলেন। কিন্তু ৩৮ বলে ২৯ রানের ইনিংস খেলে মারক্রমের বলে মাগালার হাতে ক্যাচ তুলে দেন। এরপর রাহুলের হাত শক্ত করতে এসেছিলেন বিরাট কোহলি। কিন্তু সদ্যপ্রাক্তন ক্যাপ্টেন উইকেটটি ছুড়ে দিয়ে আসলেন, তা দেখে বিশ্বাস করতে কষ্ট হয় যে, তিনি ব্যাটিং মায়েস্ত্রো! মাত্র পাঁচ বল খেলে শূন্য রানে ফিরে এলেন কোহলি। বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজের সাদামাটা ডেলিভারি কভারে তুলে খেললেন কোহলি, একেবারে লোপ্পা ক্যাচ তুলে দিলেন প্রোটিয়া ক্যাপ্টেন টেম্বা বাভুমার হাতে। 

ধাওয়ান-কোহলি ফিরে যাওয়ার পর দলের হাল ধরেন ঋষভ পন্থ। রাহুলের সঙ্গে জুটি বেঁধে স্কোরবোর্ডে যোগ করেন ১১৫ রান। এদিন  চেনা মেজাজেই ব্যাট করলেন পন্থ। ৭১ বলে ঝোড়ো ৮৫ রানের ইনিংস খেলে আউট হলেন তিনি। ১০টি চার ও জোড়া ছক্কা হাঁকান পন্থ। পন্থ প্রোটিয়া স্পিনার তাবারেজ শামসির বলে ক্যাচ আউট হন। পন্থ ফেরার কিছুক্ষণের মধ্যেই সাজঘরে ফিরে যান শ্রেয়স আইয়ার (১৪ বলে ১১)। তিনিও শিকার হন শামসির। এলবিডব্লিউ হয়ে যান আইয়ার। এরপর রানের গতি বাড়ানোর কাজটা করেন ভেঙ্কটেশ আইয়ার। ৩৩ বলে ২২ রানের ইনিংস আসে তাঁর ব্যাট থেকে। ভেঙ্কটেশ ফেরার পর শেষের দিকে ম্য়াচের রং বদলে দেন শার্দূল ঠাকুর (৩৮ বলে অপরাজিত ৪০) ও আর অশ্বিন (২৪ বলে অপরাজিত ২৫)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.