ভারতের সামনে কঠিন লক্ষ্য রাখার পথে ইংল্যান্ড, লিড ২৩৩ রানের

চতুর্থ টেস্টের প্রথম ইনিংস: ইংল্যান্ড- ২৪৬/১০, ভারত- ২৭৩/১০, দ্বিতীয় ইনিংস: ইংল্যান্ড- ২৬০/৮

Updated By: Sep 1, 2018, 11:58 PM IST
ভারতের সামনে কঠিন লক্ষ্য রাখার পথে ইংল্যান্ড, লিড ২৩৩ রানের

নিজস্ব প্রতিবেদন: চতুর্থ টেস্টের তৃতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ ইংল্যান্ড। ইতিমধ্যেই ২৩৩ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। হাতে আছে আরও ২টি উইকেট। ক্রিজে এখনও অপরাজিত গত ইনিংসের নায়ক স্যাম কারান। ৬৭ বলে ৩৭ রান করেছেন ইংল্যান্ডের এই নতুন প্রতিভা। বল ও ব্যাট হাতে নিজের দক্ষতার ছাপ রাখছেন স্যাম। 

ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে প্রথম ইনিংসে চেতেশ্বর পূজারার প্রত্যয়ী ব্যাটিংয়ে ২৭ রানের লিড নিয়েছিল টিম ইন্ডিয়া। শুক্রবার ইংল্যান্ড ৬ রান ও ১০ উইকেট হাতে নিয়ে দিন শেষ করে। শনিবার গোটা দিন চেষ্টা করেও ইংল্যান্ডকে অলআউট করতে পারলেন না ভারতীয় বোলাররা। সারাদিনে পড়ল ৮ উইকেট। তাও জো রুট হলেন রান আউট। 

পিচে তৈরি হয়েছে রাফ। তা কীভাবে কাজে লাগানো যায়, তা নিয়ে অধিনায়কের সঙ্গে আলোচনাও করতে দেখা গেল রবিচন্দ্রন অশ্বিনকে। তবে ৩৫ ওভার হাত ঘুরিয়েও একটার বেশি উইকেট তুলতে পারলেন না দক্ষিণী স্পিনার। তাঁকে দেখে বেশ নির্বিষই মনে হয়েছে। উল্লেখ্য, এই পিচেই ৫ উইকেট স্বাগতিক দলের মইন আলি। বাংলার মহম্মদ সামি পেলেন ৩টি উইকেট। 

ইংল্যান্ডের হয়ে ৬৯ রানের মহার্ঘ ইনিংস খেললেন জোস বাটলার। অর্ধ শতরানের ঠিক আগে ৪৮ রানে রান আউট হয়ে থমকে গেল ইংলিশ অধিনায়কের ব্যাট। দিনের শেষে ৮ উইকেট হারিয়ে ইংল্যান্ড ২৬০। লিড ২৩৩ রানের। এই রানের সঙ্গে আরও ৫০-৬০ যোগ করতে পারলে খেলা ধরে নেবে ইংল্যান্ড। পিচে ইতিমধ্যেই রাফ তৈরি হয়েছে। চতুর্থ ও পঞ্চম দিনে বল ঘুরবে। ফলে ভারতের পক্ষে তিনশো রান তাড়া করা বেশ কঠিন লক্ষ্য হয়ে পড়বে বলে মনে করছেন অনেকে। আর এই টেস্ট ম্যাচ জিততে না পারলে সিরিজে হার হবে বিরাটবাহিনীর। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডেও টেস্ট সিরিজ হারাবে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন- সোনা জিতে স্বপ্নার আবদার, এক জোড়া জুতো পেলে ভাল হয়

.