IND vs ENG: হার্টলের হানায় নিজামের শহর ইংরেজদের, জেতা ম্য়াচ মাঠে রেখে এল ভারত!

India vs England 1st Test Highlights: Hartley takes seven wickets ENG beats IND by 28 runs: হার্টলের সাত উইকেটে ভারতের প্রথম টেস্ট জেতা হল না। যদিও এই টেস্টে লেখা ছিল ভারতেরই নাম।  

Updated By: Jan 28, 2024, 06:34 PM IST
IND vs ENG: হার্টলের হানায় নিজামের শহর ইংরেজদের, জেতা ম্য়াচ মাঠে রেখে এল ভারত!
উইকেট নেওয়ার পর হার্টলের উচ্ছ্বাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হায়দরাবাদে হয়ে গেল ভারত-ইংল্য়ান্ড পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম ম্য়াচ। উপলের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে জেতা ম্য়াচ মাঠে রেখে এল ভারত! অলি পোপ (Ollie Pope) ও টম হার্টলে (Tom Hartley) কাঁটায় বিঁধে গেল রোহিত শর্মা অ্য়ান্ড কোং। বেন স্টোকসরা দুরন্ত লড়ে নিজামের শহরের দখল নিল। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে গেল। ২৮ রানে জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্য়ান্ড।

আরও পড়ুন: Ranji Trophy 2024: সুরজ বিস্ফোরণে অসমকে উড়িয়ে গুয়াহাটিতে জয়ধ্বজা ওড়াল বাংলা

এবার আসা যাক ম্য়াচের প্রসঙ্গে। উপলে বেন স্টোকসের ইংল্য়ান্ডের টস জিতে প্রথমে ব্যাট করে ২৪৬ রান তুলেছিল। দলের সর্বাধিক রান ছিল অধিনায়কের স্টোকসেরই। ৮৮ বলে ৭০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে ইংল্য়ান্ড পড়ে গিয়েছিল বিপাকে। তিন উইকেট করে তুলে নেন দুই স্পিনার। দুই উইকেট করে নেন অক্ষর প্য়াটেল ও জসপ্রীত বুমরা। ইংল্য়ান্ডের ইনিংসের প্রত্যুত্তর দেওয়ার কাজটা খুব ভালো ভাবেই করেছিল ভারত। ব্য়াট হাতে দারুণ ইনিংস খেলেন-যশস্বী জয়সওয়াল (৮০), কেএল রাহুল (৮৬) ও রবীন্দ্র জাদেজার (৮৭)। এর সঙ্গেই জুড়বে কেএস ভরত (৪১) ও অক্ষর প্য়াটেলের (৪৪) নামও। ভারত প্রথম ইনিংসে তুলে ফেলে ৪৩৬ রান। জো রুট নেন চার উইকেট।

দ্বিতীয় ইনিংসে ভারত কিন্তু রীতিমতো চলে গিয়েছিল চালকের আসনে। একটা সময়ে মনেও হয়েছিল যে, ১০০-১৫০ রান করলেই ভারত উপল টেস্ট জিতে যাবে। কিন্তু ভারতের সব পরিকল্পনা একা হাতেই গুঁড়িয়ে দেন ব্রিটিশ ব্য়াটার ওলি পপ। তিনে ব্য়াট করতে নেমে তিনি ক্রিজে শিকড়ের মতো গেঁথে বসে পড়েন। ৩৭৩ মিনিট ক্রিজে থেকে ২৭৮ বলে করেন ১৯৬ রান। জীবনের সেরা ইনিংসটি খেলে ফেলেন পপ। জসপ্রীত বুমরা চার উইকেটের সঙ্গে অশ্বিনের তিন উইকেট ও জাদেজার দুই উইকেট সেভাবে কাজে এল না। পোপের ব্যাটে ইংল্য়ান্ড তুলে ফেলে ৪২০। 

টেস্ট জয়ের জন্য় ভারতের টার্গেট দাঁড়ায় ২৩১ রান। ১০ উইকেট ও পুরো দু'টি দিন হাতে রেখেও রোহিতরা পারেননি বৈতরণী পার করতে। চতুর্থ দিনে পেন্ডুলামের মতো টেস্টের ভাগ্য় দুলেছে। যা কিছু হতে পারত। দুই দলের কাছেই ম্য়াচের ভাগ্য় ছিল ফিফটি-ফিফটি। কিন্তু দ্বিতীয় ইনিংসে হার্টলের হাফ ডজন উইকেটে ভারতের জয়ের স্বপ্ন মিলিয়ে যায়। মাত্র ২০২ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ওপেন করতে নেমে রোহিতের ৩৯ রানের ইনিংসটি বাদ দিলে অষ্টম উইকেটে ভরত-অশ্বিনের ৫৬ রানের যুগলবন্দির কথা বলতে হবে। কারণ তাঁরাই জয়ের স্বপ্ন দেখিয়ে ছিলেন। কিন্তু তাঁরা পারেননি। তীরে এসেই তরী ডুবে যায় ভারতের। ইতিহাসে লেখা থাকবে যে, একুশ শতকে এই প্রথম ভারত ঘরের মাঠে প্রথম ইনিংসে ১০০ রানের লিড নিয়েও ঘরের মাঠে হেরে গেল।

আরও পড়ুন: Rohan Bopanna: স্ত্রীর পেপ টকে ইতিহাস! সুপ্রিয়াকেই কুর্নিশ রোহনের, কত টাকা জুড়লেন পকেটে?

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.