Team India Squad Announcement: বিরাট ব্রেকিং; অধিনায়ক বদল থেকে মহানক্ষত্রের ফেরা! ঝড় ভারতীয় ক্রিকেটে

India Vs Australia 2023 Team India Squad Announcement: ভারতীয় ক্রিকেট বোর্ড অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করে দিল। দলে রইল একাধিক চমক। ফিরলেন রবিচন্দ্রন অশ্বিন।

Updated By: Sep 18, 2023, 10:49 PM IST
Team India Squad Announcement: বিরাট ব্রেকিং; অধিনায়ক বদল থেকে মহানক্ষত্রের ফেরা! ঝড় ভারতীয় ক্রিকেটে
রোহিতের বদলে প্রথম দুই ম্য়াচে অধিনায়ক রাহুল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অষ্টমবার এশিয়া কাপ (Asia Cup 2023) জিতে সোমবার মুম্বই ফিরেছে রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং। আর এদিনই রাত ৮টা ৩০ মিনিটে ভারতীয় ক্রিকেট বোর্ড (The Board of Control for Cricket in India, BCCI) ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করে দিল। রোহিতের সঙ্গেই প্রযুক্তির মাধ্যমে যুক্ত ছিলেন জাতীয় দলের প্রধান নির্বাচক অজিত আগরকর (Ajit Agarkar)। 

আরও পড়ুন: Gautam Gambhir On MS Dhoni: 'এমএস ভারতীয় ক্রিকেটে আশীর্বাদ', গম্ভীরের চোখে ধোনি স্বার্থহীন প্রকৃত দেশভক্ত!

বিশ্বকাপের আগে ঘরের মাঠে চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে খেলে চূড়ান্ত নেট প্রস্তুতি সেরে নিচ্ছেন রোহিতরা। আগামী ২২ সেপ্টেম্বর (শুক্রবার) মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়ামে প্য়াট কামিন্সদের (Pat Cummins) বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্য়াচ খেলবে ভারত। এরপর ২৪ সেপ্টেম্বর (রবিবার) ইন্দোরের হোলকার স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে। সিরিজের শেষ ও তৃতীয় ওয়ানডে ম্য়াচ ২৭ সেপ্টেম্বর (বুধবার) রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।

ভারত দলে সবচেয়ে বড় চমক রেখেছে একটাই। ২০২২ সালের পর ফের দলে ফিরলেন দেশের মহাতারকা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ঘটনাচক্রে বিশ্বকাপের দলে কিন্তু তিনি নেই। তাহলে কি অশ্বিনকে কাপযুদ্ধে ফেরাবে ভারত! এই সম্ভাবনাই জিইয়ে রাখল টিম। এর পাশাপাশি প্রথম দুই ম্য়াচে রোহিত শর্মা, বিরাট কোহলি ও হার্দিক পাণ্ডিয়াকে বিশ্রাম দেওয়া হয়েছে। রোহিতের বদলে ক্যাপ্টেন হচ্ছেন চোট সারিয়ে এশিয়া কাপে ফেরা কেএল রাহুল। তবে তৃতীয় ওয়ানডে ম্য়াচে রোহিত-বিরাট-হার্দিক তিন জনেই ফিরছেন। অন্যদিকে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে গিয়ে অক্ষর প্য়াটেল চোট পেয়েছিলেন। স্টার অলরাউন্ডার ফাইনালে খেলেননি। তাঁর জায়গায় দলে সুযোগ পান ওয়াশিংটন সুন্দর। সেই ওয়াশিংটন রয়েছেন প্রথম দুই ওয়ানডে ম্য়াচে।

প্রথম দু'টি ওয়ানডে ম্য়াচে ভারতের দল: কেএল রাহুল (অধিনায়ক ও উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক) রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, ঈশান কিশান (উইকেটরক্ষক), শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণা

শেষ তথা তৃতীয় ওয়ানডে ম্য়াচে ভারতের দল: রোহিত শর্মা (অধিনায়ক হিসেবে ফিরছেন), হার্দিক পাণ্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, কেএল রাহুল (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্য়াটেল (খেলা ফিটনেসের উপর নির্ভর করছে), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, আর অশ্বিন, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, ও মহম্মদ সিরাজ

গত ৫ সেপ্টেম্বর ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড বেছে নিয়েছিল ভারত। দল হয়েছে রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার ঈশান কিশান, কেএল রাহুল, হার্দিক পাণ্ডিয়া, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি , মহম্মদ সিরাজ ও কুলদীপ যাদবকে নিয়ে। তখনই অনেকে প্রশ্ন তুলেছিল যে, এই দলে অশ্বিনকে প্রয়োজন। এই বিস্তর আলোচনাও চলে। তবে এই দল কিন্তু ভাঙাগড়ার সুযোগ রয়েছে ভারতের কাছে। ২৮ সেপ্টেম্বর চূড়ান্ত দল ঘোষণার শেষ তারিখ। তারপরেও যদি কোনও পরিবর্তন আনতে হয়, তাহলে সেক্ষেত্রে আইসিসি-র থেকে অনুমোদন লাগবে। ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ। এবার ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপ আয়োজন করার জন্য। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর বসবে- আহমেদাবাদ, বেঙ্গালুরু , চেন্নাই , ধরমশালা, দিল্লি, হায়দরাবাদ , কলকাতা, লখনউ , মুম্বই ও পুণেতে । তিরুঅনন্তপুরম ও গুয়াহাটিতে হবে গা ঘামানোর ম্যাচগুলি।

আরও পড়ুন: Sunil Gavaskar: 'ওর জায়গা পাকা'! পাঁচে খেলুক এই ক্রিকেটারই, চলে এল সানির রায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.