AFC Asian Cup Qualifiers, India vs Cambodia: মুখোমুখি সাক্ষাতে এগিয়ে ভারত, কী হতে পারে প্রথম একাদশ?

শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে পারে ভারত। লিস্টন কোলাসো, মনবীর সিং ও সুনীল ছেত্রী তিনজনেরই প্রথম একাদশে থাকার সম্ভাবনা। 

Updated By: Jun 8, 2022, 01:58 PM IST
AFC Asian Cup Qualifiers, India vs Cambodia: মুখোমুখি সাক্ষাতে এগিয়ে ভারত, কী হতে পারে প্রথম একাদশ?
নিজস্ব প্রতিবেদন - এএফসি এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডের প্রথম ম্যাচে আজ কলকাতায় কাম্বোডিয়ার মুখোমুখি হচ্ছে সুনীল ছেত্রীর ভারত। বিশ্ব ক্রমতালিকায় ভারতের থেকে অনেক নীচেই রয়েছে কাম্বোডিয়া কিন্তু তা হলেও বিপক্ষকে সমীহই করছেন ভারতীয় কোচ ইগর স্টিম্যাচ। এই মুহুর্তে ভারত রয়েছে ১০৬ নম্বর স্থানে এবং কাম্বোডিয়া ১৭১ স্থানে।
 
এই দুই দেশ ৪ বার মুখোমুখি হয়েছে। ২০০৭ সালে নেহেরু কাপে সুনীল ছেত্রীর জোড়া গোলে ৬-০ ব্যবধানে কাম্বোডিয়াকে হারায় ভারত। দেখে নেওয়া যাক মুখোমুখি সাক্ষাতের ফলাফল –
 
সেপ্টেম্বর ২, ১৯৬৪ (মারডেকা টুর্নামেন্ট) : ভারত ৪ – ০ কাম্বোডিয়া
জুলাই ২৯, ১৯৬৭ (এএফসি এশিয়ান কাপ) : ভারত ১ – ৩ কাম্বোডিয়া
অগস্ট ১৭, ২০০৭ (নেহেরু কাপ) : ভারত ৬ – ০ কাম্বোডিয়া
মার্চ ২২, ২০১৭ (আন্তর্জাতিক ফ্রেন্ডলি) : ভারত ৩ – ২ কাম্বোডিয়া
 
নিজেদের শেষ পাঁচ ম্যাচে তিনটিতে হেরেছে ভারত। জর্ডন, বেলারুশ ও বাহরিনের কাছে হার স্বীকার করতে হয়েছে। জিতেছে নেপাল ও মলদ্বীপের বিরুদ্ধে। অপরদিকে কাম্বোডিয়াও শেষ পাঁচ ম্যাচে ৩টিতে হার ও ২টিতে জয় পেয়েছে।
 
আজ শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে পারে ভারত। লিস্টন কোলাসো, মনবীর সিং ও সুনীল ছেত্রী তিনজনেরই প্রথম একাদশে থাকার সম্ভাবনা। ডিফেন্সে সন্দেশ ঝিঙ্গন, প্রীতম কোটাল, শুভাশিষ বসু খেলছেন ধরে নেওয়া যায়। মাঝমাঠে অনিরুদ্ধ থাপা, উদান্তা সিং বা সাহাল আব্দুল সামাদের পারফরম্যান্স খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।  ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে আটটায়। 
 
ভারতের সম্ভাব্য প্রথম একাদশ – গুরপ্রীত সিং সাঁধু, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গন, আনোয়ার আলি, শুভাশিষ বোস, নাওরেম রোশন সিং, অনিরুদ্ধ থাপা, সাহাল আব্দুল সামাদ, মনবীর সিং, লিস্টন কোলাসো, সুনীল ছেত্রী।
 
.