India vs Nepal | Asia Cup 2023: রোহিত-শুভমনই বুঝে নিলেন হিসেব, ১০ উইকেটে জিতে সুপার ফোরে ভারত

India thrash Nepal by 10 wickets and qualify for Super 4s: রোহিত-শুভমনের দাপুটে ব্য়াটে ভারত ১০ উইকেটে হারাল নেপালকে। পাকিস্তানের পর দ্বিতীয় টিম হিসেবে রোহিত শর্মা অ্য়ান্ড কোং চলে গেল সুপার ফোরে।

Updated By: Sep 5, 2023, 12:20 AM IST
India vs Nepal | Asia Cup 2023: রোহিত-শুভমনই বুঝে নিলেন হিসেব, ১০ উইকেটে জিতে সুপার ফোরে ভারত
জয়ের দুই কারিগর-রোহিত ও শুভমন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত শনিবার 'মাদার অফ অল ব্যাটল' দিয়েই এশিয়া কাপের (Asia Cup 2023) অভিযান শুরু করেছিল টিম ইন্ডিয়া (Team India)। কিন্তু দফায় দফায় বৃষ্টিতে শেষ পর্যন্ত ম্য়াচ ভেস্তেই গিয়েছিল। শ্রীলঙ্কার পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে (Pallekele International Cricket Stadium) বৃষ্টিস্নাত ক্যান্ডিতে প্রথমে ব্যাট করে, ভারত করে ২৬৬ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে একটি বলও করা সম্ভব হয়নি। বৃষ্টিতে ম্যাচ বাতিল হয়ে গিয়ে, পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। পাকিস্তান চলে যায় সুপার ফোরে। সোমবার ফের এই পাল্লেকেলেই ভারত খেলল তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচ। এদিনও ভারত-নেপাল (India vs Nepal) ম্য়াচে বৃষ্টি হামলা চালিয়েছিল। তবে বাধা হতে পারেনি। ম্য়াচের ফয়সলা হল। ডাকওয়ার্থ লুইস নিয়মে হওয়া খেলায়, নেপালকে ১০ উইকেটে হারিয়ে ভারত চলে গেল সুপার ফোরে।

আরও পড়ুন: WATCH: পড়শিকে ভালোবাসা তো...! বুক ভেঙেছে বিরাটের পাক 'প্রেমিকা'র, ভিডিয়ো ভাইরাল

এদিন টস জিতে ভারত ব্য়াট করতে পাঠিয়েছে নেপালকে। তবে প্রথম পাঁচ ওভারে ভারতের হয়ে শ্রেয়স আইয়ার, বিরাট কোহলি ও ঈশান কিশান যেসব লোপ্পা ক্য়াচ মিস করেছেন, তা কহতব্য নয়। প্রথম পাঁচ ওভারেই ভারতের ঝুলিতে চলে আসত অবধারিত তিন উইকেট। দুই নেপালি ওপেনার কুশল ভুরতেল ও আসিফ শেখ রীতিমতো শাসন করেছেন ভারতীয় পেসারদের। ৯.৫ ওভারে তাঁদের যুগলবন্দিতে নেপাল তোলে ৬৫ রান। ২৫ বলে ঝোড়ো ৩৮ রানের ইনিংস খেলে ফেরেন কুশল। এখান থেকেই শুরু হয় পতনের। আসিফ ক্রিজে টিকে থাকেন ঠিকই। ১০১ রানে নেপাল হারিয়ে ফেলে চার উইকেট। আসিফ ফেরেন ৯৭ বলে ৫৮ রান করে। সাতে নেমে দীপেন্দ্র সিং (২৫ বলে ২৯) ও আটে নামা সোমপাল কামি (৫৬ বলে ৪৮) যদি ব্য়াট হাতে অবদান রাখতে না পারতেন তাহলে নেপাল হয়তো ২০০ রানও করতে পারত না। ৫০ ওভারে শেষপর্যন্ত নেপাল তোলে ২৩০ রান। এদিন মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা তুলে নেন তিন উইকেট করে। একটি করে উইকেট নেন মহম্মদ শামি (জসপ্রীত বুমরার বদলে খেলেন), হার্দিক পাণ্ডিয়া ও শার্দূল ঠাকুর। 

রোহিত শর্মা ও শুভমন গিল রান তাড়া করতে নেমেছিলেন। ২.১ (ভারতের স্কোরবোর্ডে তখন ১৭) ওভার খেলার পর বৃষ্টি শুরু হয়। খেলা বন্ধ হয়ে যায়, খেলা যখন ফের শুরু হয়, তখন ভারতের নতুন টার্গেট দাঁড়ায় ২৩ ওভারে ১৪৫। রোহিত-শুভমন এরপর চার-ছয়ের বন্যা শুরু করেন। রোহিত ৫৯ বলে ৭৪ রানে (৬টি চার ও ৫টি ছয়) অপরাজিত থাকেন। শুভমনের ব্য়াট থেকে আসে ৬২ বলে ৬৭ (৮টি চার ও ১টি ছয়)। একেবারে টি-টোয়েন্টির মেজাজে ব্য়াটিং করে রোহিত-শুভমন ম্য়াচ বার করে দেন হেসেখেলে। আগামিকাল বিশ্বকাপের দল ঘোষণা করবে ভারত। তার আগেই দুরন্ত জয় পেল টিম।

আরও পড়ুন: Gautam Gambhir: 'বিশ্বকাপে নাম না ফর্ম গুরুত্বপূর্ণ?' ঈশান-রাহুলের জন্য প্রাক্তনদের মধ্যে ধুন্ধুমার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.