Chess Olympiad 2024: দাবায় আজ সোনালি ইতিহাস ভারতের! প্রজ্ঞা-তানিয়াদের দাপটে জোড়া সোনা অলিম্পিয়াডে!

India Script History By Winning Double Gold At Chess Olympiad 2024: দাবায় ইতিহাস লিখল ভারত। ছেলে-মেয়েরা কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে জিতল সোনা।

Updated By: Sep 22, 2024, 11:28 PM IST
Chess Olympiad 2024: দাবায় আজ সোনালি ইতিহাস ভারতের! প্রজ্ঞা-তানিয়াদের দাপটে জোড়া সোনা অলিম্পিয়াডে!
দাবায় ভারতের সোনালি দিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপাদমস্তক ক্রিকেট-ফুটবলপাগল দেশ ভারত। অন্য় যে কোনও খেলাই এখানে 'আদার স্পোর্টস'! আর দেখতে গেলে বিশ্বনাথন আনন্দের দেশে দাবা নিয়ে সেঅর্থ কোনও মাতামাতাই নেই। কিন্তু রবিবার চৌষট্টি খোপেই ইতিহাস লিখল ভারতের পুরুষ-মহিলা দল। হাঙ্গেরির বুদাপেস্টে দাবার ৪৫ তম অলিম্পিয়াডে দেশের মুখ উজ্জ্বল করলেন ভারতের দাবার তারকারা। রমেশবাবু প্রজ্ঞানন্দ ও ডি গুকেশদের পাশাপাশি দিব্যা দেশমুখ ও তানিয়া সচদেবরাও দুরন্ত দাবা খেলে জিতে নিলেন সোনা! 

এই প্রথমবার ভারতের পুরুষ ও মহিলা দল এই আসরে সোনা জিতল! শেষ রাউন্ডে স্লোভেনিয়াকে হারিয়েছেন ডি গুকেশ, রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসি, বিদিত গুজরাটি, পেন্টালা হরিকৃষ্ণ এবং শ্রীনাথ নারায়ণন (ক্যাপ্টেন)রা। ওপেন বিভাগে সোনা জিতল তারা। অন্য়দিকে আজরাবাইজানকে হারিয়েছেন হরিকা দ্রোণাবল্লী, বৈশালী রমেশবাবু, দিব্যা দেশমুখ, ভান্তিকা আগরওয়াল, তানিয়া সচদেব এবং অভিজিৎ কুন্তেরা (ক্যাপ্টেন)! ২০১৪ ও ২০২২ সালে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতীয় পুরুষ দলকে। ২০২২ সালে মেয়েরাও জিতেছিল ব্রোঞ্জ। কিন্তু আজ এসব অতীত। ভারতের গলায় সোনার পদক। 

আরও পড়ুন: এবার এগিয়ে থেকে হারল লাল-হলুদ, আইএসএলে একই ছবি বারবার, আনোয়ার ভুলতে চাইবেন অভিষেক!

স্লোভেনিয়ার বিরুদ্ধে ভ্লাদিমির ফেদোসিভের বিরুদ্ধে কালো ঘুঁটি নিয়ে খেলেন গুকেশ। বিশ্বের তিন নম্বর তাঁর সেরা ফর্মে ছিলেন। তবুও শ্রমসাধ্য জয় ছিল। ১৮ বছর বয়সী গ্র্যান্ডমাস্টার তার দুর্দান্ত কৌশলেই বাজিমাত করেন। স্লোভেনিয়ার ইয়ান সুবেলিকে হারান অর্জুন। তিনিও কালো ঘুঁটি নিয়ে খেলেন। চমকে দেওয়া সেন্টার কাউন্টার ডিফেন্সে কামাল করেন তিনি। প্রজ্ঞানন্দও ম্যাচে জাত চেনান। তিনি অ্যান্টন ডেমচেঙ্কোকে ৩-০ উড়িয়ে দেন এক গেম হাতে রেখে। ভারতের পুরুষ দল সম্ভাব্য ২২ পয়েন্টের মধ্যে ২১ পয়েন্টে শেষ করেছে। তারা উজবেকিস্তানের সঙ্গে ২-২ ড্র করে বাকি সকল প্রতিপক্ষকে হারিয়েছে।

ভারতের মেয়েরা আজারবাইজানের বিরুদ্ধে ৩.৫-০.৫ জয়ের সুবাদে সোনা জিতেছেন। ডি হারিকা ছিলেন সেরা ফর্মে। দলের হয়ে দারুণ খেললেন। তাঁর কৌশল ছিল দেখার মতো। অন্যদিকে দিব্যা দেশমুখ আবারও তৃতীয় বোর্ডেই তাঁর ব্যক্তিগত স্বর্ণপদক নিশ্চিত করে ফেলেন। আর বৈশালী ড্র করার পর, ভান্তিকা আগরওয়ালের দুর্দান্ত জয়ের মাধ্যমে সোনা নিশ্চিত করেন।

আরও পড়ুন: হলিউডে পা রাখছেন লিয়ো! খবর রেখেছেন কি? এখনই ১.১৫ বিলিয়ন ডলারের...

.