মনোজ ব্যর্থ, দ্বিতীয় ভারতের ব্যাটিং টেনেটুনে পাশ

Updated By: Jul 12, 2015, 04:16 PM IST
মনোজ ব্যর্থ, দ্বিতীয় ভারতের ব্যাটিং টেনেটুনে পাশ

ভারত-২৭১/৮

ওয়েব ডেস্ক: প্রথম ওয়ানডে-র চেয়ে কিছুটা বেশী রান করলেও আজিঙ্কা রাহানের ভারতের ব্যাটিং দারুণ কিছু উন্নতি করতে পারল না। শুরুটা দারুণ করেও দুর্বল জিম্বাবোয়ের বোলিংয়ের সামনে বড় রান তুলতে পারল না দ্বিতীয় সারির দল নিয়ে খেলা ভারতীয় দল। প্রথম উইকেট জুটি দুই ওপেনার রাহানে-বিজয় তোলেন ১১২। যদিও রান রেট দারুণ কিছু ছিল না। তবুও বড় রান করার একেবার সুন্দর মঞ্চ একটা ছিল। কিন্তু একেবারে হঠাত্‍ পাওয়া সুযোগটা কাজেই লাগাতে পারলেন না মনোজ তিওয়ারি, রবীন উথাপ্পারা। কোহলি, ধোনিরা চলে এলে যাদের স্থান ড্রেসিংরুমেও হবে না, তারা একেবারে সুবর্ণ সুযোগ নষ্ট করলেন।

যদিও মনোজ শুরুটা খারাপ করেননি। ওভার বাউন্ডারিও হাঁকিয়ে ছিলেন। কিন্তু একেবারে কঠিন প্রতিদ্বন্দ্বিতার বাজারে ২৬ বলে ২২ রানের মনোজের ইনিংসটা কোনও মতেই হালে পানি পাবে না। বরং ধীরগতিহর হলেও মুরলি বিজয়ের ৭২ রানের ইনিংসটা নির্বাচকদের খাতায় সমীহের আঁচড় কাটবে। রায়াড়ু তো প্রথম ভারতেরই সদস্য। তাই শতরানের পর ৪২ রানের আজকের ইনিংসটা আলাদ কিছু মাত্রা দেবে না। ৬৩ রান করে রাহানেও শ্রীলঙ্কা সফরের প্রস্তুতিটা সেরে নিলেন।

স্টুয়ার্ট বিনি অলরাউন্ডার হিসাবে শ্রীলঙ্কা সফরে যাবেন সেটাও পাকা হয়ে গিয়েছে। জিম্বাবোয়ে সফরের দুটো ম্যাচে ভারতীয় দলের ব্যাটিং পারফরম্যান্স বুঝিয়ে দিল দ্বিতীয় সারির দল কিন্তু প্রথম সারির দলের ক্রিকেটারদের মোটেও চাপে রাখতে পারবেন না। এই সফরেই যদি উথাপ্পা বড় কিছু একটা করতেন, কিংবা মনোজ বলার মত একটা পারফরম্যান্স করতেন তাহলে কিন্তু বাংলাদেশ সফরে হারের পর দারুণ চাপে পড়ে যাওয়া প্রথম সারির দলের ক্রিকেটাররা চাপে থাকতেন। এই চাপটা এমন যেটা সেরাটা বের করে আনতে পারে।

ব্যাপার যাই হোক রাহানের নেতৃত্বে খেলা দ্বিতীয় ভারত শেষ অবধি আজই হয়ত সিরিজ জিতবে। তবে তাতে দারুণ কাজের কাজ কিছু হবে না। কারণ ভারতকে জেতানোর পিছুনে যারা মূল ভূমিকাটা নিলেন তারা হয় প্রথম ভারত, অথবা প্রথম ভারতের রিজার্ভ বেঞ্চের ক্রিকেটাররা। মনোজরা সুযোগের ক্যাচটা মাঠেই ফেলে এলেন। কে না জানে আন্তর্জাতিক ক্রিকেটের কঠিন নিয়ম সুযোগের ক্যাচ ছাড়লে তোমায় হারিয়ে যেতে হবে। 

.