আজ যুবভারতীতে ভারত-বাংলাদেশ লড়াইয়ে আকর্ষণের কেন্দ্রে সুনীল ছেত্রী

বাংলাদেশও কলকাতার বাঙালিদের এক শতাংশ সমর্থন চাইছেন মঙ্গলবারের ম্যাচে।

Updated By: Oct 15, 2019, 10:59 AM IST
আজ যুবভারতীতে ভারত-বাংলাদেশ লড়াইয়ে আকর্ষণের কেন্দ্রে সুনীল ছেত্রী

সুখেন্দু সরকার

কাতার ম্যাচে তিনি খেলেননি। আজ বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নামবেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। তারকা স্ট্রাইকারের উপস্থিতিতে টিম ইন্ডিয়া যেন চার্জড আপ। জাতীয় দলের হয়ে গোল করাটা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন সুনীল। ওমান ম্যাচেও গোল ছিল তার। নীল জার্সিতে ১১২ ম্যাচে ৭২ গোল তাঁর নামের পাশে। অনেকেই তাঁকে 'ইন্ডিয়ান মেসি' বলেও ডাকেন। আজ বিশ্বকাপের বাছাই পর্বে ভারত-বাংলাদেশ লড়াইয়ে আকর্ষণের কেন্দ্রে সেই সুনীল ছেত্রী। ব্যক্তিগত সাফল্য নয়, দলগত সাফল্যের কথা ভারত অধিনায়কের মুখে।

 

আট বছর আগে যুবভারতীতে জাতীয় দলের জার্সিতে জোড়া গোল ছিল সুনীলের। আজ তারই পুনরাবৃত্তি চাইছেন ভারত অধিনায়ক। সেই সঙ্গে বলছেন, "আমার গোল করার চেয়ে দলের জেতাটা বেশি গুরুত্বপূর্ণ। আমি হ্যাটট্রিক করলাম কিন্তু ভারত বাংলাদেশের কাছে ৪-৩ গোলে হারল। কোনও লাভ নেই। বরং দল ২-০ গোলে জিতল, সুনীল ছেত্রী তিনটে সিটার মিস করল। কোনও ক্ষতি হবে না।"  

সুনীলকে আটকাতে আলাদা পরিকল্পনা করে রেখেছেন বাংলাদেশ কোচ জেমি ডে এবং অধিনায়ক জামাল ভুঁইয়া। বিশেষ মার্কিং তো থাকবেই তাঁর জন্য। আর এই প্রশ্ন শুনে সুনীলের মসকরা, আমাকে ম্যান মার্কিং করলে সুবিধেই হবে ভারতের। তিনি বলেন " আমাকে যদি ৪ জন মার্কিং করে। তাহলে খেলাটা ছয় বনাম দশ এর হয়ে যাবে। এতে আমাদেরই সুবিধে। আর কাতার ম্যাচে আমি ছিলাম না, দল ভালো খেলেছে। তার মানে আমি না থাকলেও দল ভালোই খেলে। আমি এই দলের একজন অংশ মাত্র।"

আরও পড়ুন - বিশ্বকাপের যোগ্যতা পর্বে যুবভারতীতে প্রথম জয়ের খোঁজে সুনীলরা

জাতীয় দলের খেলা থাকলেই মাঠ ভরানোর জন্য সোস্যাল সাইটে আবেদন করেন সুনীলরা। এবার অবশ্য সেপথে হাঁটতেই হয়নি টিম ইন্ডিয়ার সদস্যদের। কেননা স্টিম্যাচের দল কলকাতায় পৌঁছনোর অনেক আগেই যুবভারতীর সব টিকিট বিক্রি হয়ে গেছে। আট বছর পর কলকাতায় খেলবে জাতীয় দল। দেশের জন্য গলা ফাটানোর সুযোগ হাতছাড়া করতে চাননি বাংলার ফুটবলপ্রেমী মানুষেরা। এই জন্যই তো কলকাতা ফুটবলের মক্কা। রেকর্ড সংখ্যক দর্শকের সামনে মাঠে নামার জন্য মুখিয়ে সুনীলও। আর বাংলাদেশও কলকাতার বাঙালিদের এক শতাংশ সমর্থন চাইছেন মঙ্গলবারের ম্যাচে।

 

.