Team India: 'চক দে ইন্ডিয়া', তিন সংস্করণেই এখন ১ নম্বর রোহিতরা! দ্বিতীয় স্থানে কারা?

India Clinch No.1 Ranking In All Three Formats: ইতিহাস লিখল রোহিত শর্মার ভারত। ক্রিকেটের তিন সংস্করণেই এখন বিশ্বের এক নম্বর দল টিম ইন্ডিয়া  

Updated By: Sep 23, 2023, 01:50 PM IST
Team India: 'চক দে ইন্ডিয়া', তিন সংস্করণেই এখন ১ নম্বর রোহিতরা! দ্বিতীয় স্থানে কারা?
চলে এল দারুণ খবর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের (India vs Australia), প্রথম ম্যাচেই ভারত পাঁচ উইকেটে দুরন্ত জয় পেয়েছ। টিম ইন্ডিয়া এই জয়ের সুবাদে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। তবে জয়ের রেশ আরও মধুর হয়ে গেল। বলা ভালো আইসিসি (ICC) দিল ঐতিহাসিক এক সংবাদ। ঘরের মাঠে আসন্ন পঞ্চাশ ওভারের বিশ্বকাপের (ICC World Cup 2023) আগেই ভারত হয়ে গেল তিন ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল।

টেস্ট এবং টি-টোয়েন্টিতে ভারত আগেই মগডালে উঠে বসেছিল। এবার একদিনের আন্তর্জাতিক ফরম্যাটে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে (১১৫ রেটিং পয়েন্ট) গদিচ্যুত করে ভারত (১১৬ রেটিং পয়েন্ট) ছিনিয়ে নিল সিংহাসন। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল ট্যুইট করে। দক্ষিণ আফ্রিকার পর বিশ্বের দ্বিতীয় দল হিসেবে ভারত এই ইতিহাস লিখল।  ২০১২ সালে রামধনু দেশ এই রেকর্ড করেছিল। 

আরও পড়ুন: India vs Australia: মোহালিতে টিম গেমে দুরন্ত জয় ভারতের, সিরিজে ১-০ এগিয়ে গেলেন রাহুলরা

বিসিসিআই সচিব জয় শাহ ট্যুইট করে লেখেন, 'ঐতিহাসিক মাইলস্টোনের জন্য টিম ইন্ডিয়াকে জানাই হার্দিক শুভেচ্ছা। ব়্যাঙ্কিং বলে দিচ্ছে যে, এই দল উৎকর্ষকে ধাওয়া করার জন্য কী কঠোর পরিশ্রমই না করেছে। বিশ্বকাপের আগে অসাধারণ এই কৃতিত্ব। মোহালিতে ভারত ১-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এই মোমেন্টাম ধরে রাখতে হবে।'

এবার দেখে নেওয়া যাক ক্রিকেটের তিন ফরম্যাটে কোন দল কোথায় রয়েছে: 

টেস্টে প্রথম পাঁচে যারা- ১) ভারত (১১৮ রেটিং পয়েন্ট), ২) অস্ট্রেলিয়া (১১৮), ৩) ইংল্যান্ড (১১৫), ৪) দক্ষিণ আফ্রিকা (১০৪), ৫) নিউ জিল্যান্ড (১০০)

ওয়ানডে ফরম্যাটে প্রথম পাঁচে যারা-১) ভারত (১১৬), ২) পাকিস্তান (১১৫), ৩) অস্ট্রেলিয়া (১১১), ৪) দক্ষিণ আফ্রিকা (১০৬), ৫) ইংল্যান্ড (১০৫)

টি-টোয়েন্টিতে প্রথম পাঁচে যারা-১) ভারত (২৬৪), ২) ইংল্যান্ড (২৬১), ৩) পাকিস্তান (২৫৪), ৪) নিউ জিল্যান্ড (২৫৪), ৫) দক্ষিণ আফ্রিকা (২৫১)

আরও পড়ুন: ICC T20 World Cup 2024: বিশের কাপযুদ্ধ চব্বিশে, আমেরিকার এই তিন শহরে খেলা হবে, জানাল আইসিসি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল, স্বাস্থ্য ও প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের, রইল AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেলের ঢোকার রাস্তা)

.