Virat Kohli, IND vs SL: বিরাটের শতরানের পর, আগুনে উমরান! ৬৭ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে কলকাতায় আসছে টিম ইন্ডিয়া

মঙ্গলবার বার্সাপাড়া স্টেডিয়ামে টসে জিতলেও ভারতকে ব্যাট করতে পাঠিয়ে দেন দাসুন শনকা। তাঁর এই সিদ্ধান্ত যে কত বড় ভুল সেটা প্রথম ওভার থেকেই সেটা বুঝিয়ে দিলেন রোহিত ও শুভমন। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরানকারী ঈশান কিশানকে বসিয়ে পঞ্জাব তনয়কে সুযোগ দিয়েছিলেন দলের অধিনায়ক।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Jan 10, 2023, 09:25 PM IST
Virat Kohli, IND vs SL: বিরাটের শতরানের পর, আগুনে উমরান! ৬৭ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে কলকাতায় আসছে টিম ইন্ডিয়া
শ্রীলঙ্কার ব্যাটিংকে শেষ করে দেওয়ার পর উমরানকে শুভেচ্ছা জানাচ্ছেন অধিনায়ক রোহিত। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘরের মাঠে তারকাখচিত টিম ইন্ডিয়া (Team India) 'বাঘ'। সেটা ফের একবার বোঝা গেল। শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর থেকে ভারতের আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে গিয়েছিল। বার্সাপাড়া স্টেডিয়ামে ব্যাটিং-বোলিং সব বিভাগে উপচে পড়ল সেই আত্মবিশ্বাস। আর সেই আগ্রাসী ক্রিকেটকে সম্বল করেই শ্রীলঙ্কাকে ৮ উইকেটে ৩০৬ রানে আটকে দিল ভারতীয় দল। বিরাট কোহলির (Virat Kohli) শতরান এবং উমরান মালিকের (Umran Malik) আগুনে জোরে বোলিংয়ের সামনে ম্লান হয়ে গেল দাসুন শনাকার (Dasun Shanaka) লড়াকু শতরান। এই জয়ের সুবাদে ১-০ ব্যবধানে এগিয়ে বুধবার (১১ জানুয়ারি) দুপুরে পা রাখবে টিম ইন্ডিয়া। 

মারমুখী মেজাজে ইনিংসের শুরু রোহিত শর্মা (Rohit Shrma) ও শুভমন গিল (Subhman Gill) করলেও, বিপক্ষের বোলারদের ক্লাবস্তরে নামালেন বিরাট। নতুন বছরের শুরুতে 'কিং কোহলি' (King Kohli) যেমন নিজে ৮৭ বলে ১১৩ রান করলেন, তেমনই টিম ইন্ডিয়া নির্বাধিত ৫০ ওভারে ৭ উইকেটে তুলে দিয়েছিল ৩৭৩ রান। সেই রান তাড়া করে জেতা শ্রীলঙ্কার পক্ষে একেবারেই সম্ভব ছিল না। কারণ বিপক্ষের ব্যাটিংকে শেষ করে দিলেন দুই তরুণ উমরান ও মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। 

যে রান তোলা শ্রীলঙ্কার পক্ষে সম্ভব ছিল না। সেটা বিপক্ষের টপ অর্ডারে ভাঙন ধরে বুঝিয়ে দিয়েছিলেন উমরান ও সিরাজ। দুই ডানহাতি জোরে বোলারের আক্রমণে একেবারে নাজেহাল ছিল এশিয়া কাপজয়ী দল। দাসুন শনকা () , পাথুম নিশাঙ্কা (৭২) এবং ধনঞ্জয় ডি সিলভা (৪৭) ছাড়া আর কোনও ব্যাটার ভারতের তিন পেসারের বিরুদ্ধে দাঁড়াতেই পারেননি। গত বছরের ১৭ জুলাই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন মহম্মদ শামি (Mohammed Shami)। দলের সবচেয়ে অভিজ্ঞ জোরে বোলারও নজর কাড়লেন। 'শ্রীনগর এক্সপ্রেস' নিলেন ৫৭ রানে ৩ উইকেট। সিরাজ নিলেন ৩০ রানে ২ উইকেট। 

মঙ্গলবার বার্সাপাড়া স্টেডিয়ামে টসে জিতলেও ভারতকে ব্যাট করতে পাঠিয়ে দেন দাসুন শনকা। তাঁর এই সিদ্ধান্ত যে কত বড় ভুল সেটা প্রথম ওভার থেকেই সেটা বুঝিয়ে দিলেন রোহিত ও শুভমন। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরানকারী ঈশান কিশানকে বসিয়ে পঞ্জাব তনয়কে সুযোগ দিয়েছিলেন দলের অধিনায়ক। রোহিতের ফাটকা এদিন খেটে গেল। দুই ওপেনার মিলে তুলে দিলেন ১৪৩ রান। ৬০ বলে ৭০ রানে আউট হলেন শুভমন। মারলেন ১১টি চার। তাঁকে ফিরিয়ে দলের মুখে হাসি ফুটিয়ে তোলেন শনাকা। পরে রান তাড়া করতে নেমে তিনিই দলের মানরক্ষা করলেন। ২০৬ রানে আট উইকেট চলে গেলেও, রুখে দাঁড়ান দাসুন শনাকা। শেষ পর্যন্ত ক্রিজে থেকে ৮৮ বলে ১০৮ রানে অপরাজিত থাকেন তিনি। মারলেন ১২টি চার ও ৩টি ছক্কা। 

আরও পড়ুন: Virat Kohli and Rohit Sharma, IND vs SL: ফর্মে ফেরা বিরাট-রোহিতকে দেখে বড় মন্তব্য করলেন অশ্বিন

আরও পড়ুন: Virat Kohli and Sachin Tendulkar, IND vs SL: 'আইডল' সচিনের কোন রেকর্ড ভেঙে, কোন নজির ছুঁলেন শিষ্য বিরাট

আরও পড়ুন: Virat Kohli, IND vs SL: কীভাবে ৩৪ বছরেও রাজার মতো কামব্যাক? জানালেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করা বিরাট

শুভমন ফিরলেও অনেকদিন পর রোহিতকে তাঁর পুরনো আগ্রাসী মেজাজে দেখা যাচ্ছিল। তাঁর মারমুখী ব্যাটিং দেখে মনে হচ্ছিল এই ফরম্যাটে ৩০তম শতরান করে ফেলা শুধু সময়ের অপেক্ষা। কিন্তু ফর্মে ফিরলেও অহেতুক মারতে গিয়ে ৬৭ বলে ৮৩ রানে ফিরে যান 'হিটম্যান'। ঝড়ো ইনিংসে মারলেন ৯টি চার ও ৩টি ছয়। রোহিত আউট হওয়ার সময় দলের স্কোরবোর্ডে দেখাচ্ছিল ২ উইকেটে ১৭৩ রান। 

এরপর শুরু হল আসল খেলা। তিন বছরের খরা কাটিয়ে ২০২২ সালে টি-টোয়েন্টিতে আফগানিস্তান ও একদিনের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছিলেন। এবারও 'কিং কোহলি' তাঁর খুনে মেজাজে ধরা দিলেন। গত ১০ ডিসেম্বর টাইগার্সদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে করেছিলেন ১১৩। এদিনও থামলেন ১১৩ রানে। বিস্ফোরক ইনিংস গড়তে খেলেছিলেন ৮৭ বল। মারলেন ১২টি চার ও ১টি ছক্কা। তবে বিরাট এদিন তাঁর ৪৫তম শতরান কিন্তু এত সহজে আসত না। ৩৬.১ ওভারে ৫২ রানে ব্যাট করছিলেন বিরাট। সেই সময় কাসুন রাজিথার বলে তাঁর ক্যাচ ফেলে দেন কুশল মেন্ডিস। এহেন বিরাটকে ফের একবার ফাঁদে ফেলেছিলেন রাজিথা। ৪২.৬ ওভারে ৮১ রানে ক্রিজে ছিলেন তিনি। সেই সময় কভারে থাকা দাসুন শনাকা লোপ্পা ক্যাচ ফেলে দেন। এরপর আর বিপক্ষকে সুযোগ দেননি বিরাট। 

বিরাটের সেই ইনিংসের জন্যই শ্রীলঙ্কা ম্যাচ থেকে হারিয়ে গিয়েছিল। তাদের ম্যাচ হার ছিল স্রেফ সময়ের অপেক্ষা। আর তাই হল। দাসুন শনাকার লড়াকু মেজাজে ১০৮ রানে অপরাজিত থাকলেও, লাভ হল না। টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে শুরু হয়েছিল নতুন বছর। এবার ২০২৩ সালে খেলা প্রথম একদিনের ম্যাচটা অনায়াসে জিতে যাওয়া ছিল সময়ের অপেক্ষা। আর তাই হল। এবার শুধু ইডেন গার্ডেন্সে জিতে সিরিজ পকেটে পুরতে চাইছে রোহিতের দল। সেই লক্ষ্য নিয়ে বুধবার দুপুরেই কলকাতায় পা রাখবে 'মেন ইন ব্লু' ব্রিগেড।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.