IND vs PAK , Asia Cup 2022: ফিরে আসা মুহূর্ত, এখনও কার আতঙ্কে ভোগেন কপিল দেব? জেনে নিন

IND vs PAK , Asia Cup 2022: বর্তমানে রাজনৈতিক টানাপোড়েনের জন্য সেই ২০১২-১৩ মরসুম থেকে বন্ধ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ। শুধুমাত্র আইসিসি প্রতিযোগিতায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হবে। সেই হারের স্মৃতি প্রাক্তন ভারত অধিনায়কের কাছে আজও দুঃস্বপ্নের মতো।   

Updated By: Aug 24, 2022, 02:47 PM IST
IND vs PAK , Asia Cup 2022: ফিরে আসা মুহূর্ত, এখনও কার আতঙ্কে ভোগেন কপিল দেব? জেনে নিন
অতীত নিয়ে নস্ট্যালজিক কপিল দেব। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২৭ অগস্ট থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ (Asia Cup 2022)। প্রতিযোগিতার দ্বিতীয় দিনেই মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান (India vs Pakistan)। সেই ম্যাচের আগে স্বাভাবিকভাবেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। এবং বাইশ গজের যুদ্ধের এই লড়াইয়ের আগে এখনও ১৯৮৬ সালের অস্ট্রাল-এশিয়া কাপের (Austral-Asia Cup) ফাইনাল নিয়ে নস্ট্যালজিক কপিল দেব (Kapil Dev)। সেই টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালে জাভেদ মিয়াঁদাদ (Javed Miandad) ভারতের মুখের গ্রাস থেকে জয় ছিনিয়ে নেন। তাই সেই ফাইনালের কথা ভাবলে এখনও আতঙ্কে ভোগেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। 

বর্তমানে রাজনৈতিক টানাপোড়েনের জন্য সেই ২০১২-১৩ মরসুম থেকে বন্ধ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ। শুধুমাত্র আইসিসি প্রতিযোগিতায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হবে। সেই হারের স্মৃতি প্রাক্তন ভারত অধিনায়কের কাছে আজও দুঃস্বপ্নের মতো। ওয়াসিম আক্রমের সঙ্গে অতীতের স্মৃতি আলোচনা করতে গিয়ে কপিল জানান, 'শেষ ওভারে আমি চেতনকে বল দেওয়ার সিদ্ধান্ত নিই। তবে ওর কোনও দোষ ছিল বলে আমার আজও মনে হয় না। ওদের জয়ের জন্য শেষ বলে চার রানের প্রয়োজন ছিল। আমরা তাই চেতনকে ইয়র্কার বল করতে বলেছিলাম। তাছাড়া কোনও বিকল্পও ছিল না। তবে বলটা লো ফুলটস হয়। মিয়াঁদাদ ক্রিজে থিতু থেকে বলে ব্যাটে ভালই সংযোগ ঘটিয়েছিল। ও দিনের কথা আজও মনে পড়লে আমার রাতের ঘুম উড়ে যায়। ওই হারটা পরবর্তী চার বছর দলের মনোবল ভেঙে দিয়েছিল। আসলে এমন জায়গা থেকে ঘুরে দাঁড়ানো ছিল বেশ কঠিন।' 

Javed Miandad

আরও পড়ুন: Virat Kohli , Asia Cup 2022: কোহলিকে বোলাররা আর ভয় পায় না! বিতর্কিত মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ওপেনার

আরও পড়ুন: Wasim Akram, IND vs PAK : শাহিন না থাকায় পাক বোলিং বৈচিত্রহীন, বড় মন্তব্য করলেন 'সুলতান অফ সুইং'

শারজার মাঠে আয়োজিত সেই ফাইনালে ভারত প্রথমে ব্যাট করে ভারতীয় দল নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৪৫ রান তোলে। সর্বাধিক ৯২ রান করেন সুনীল গাভাসকর। ক্রিস শ্রীকান্ত ৭৫ ও দিলীপ ভেঙ্গসরকার ৫০ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যর্থতার মুখে পড়ে পাকিস্তান। তবে দলের বাকিরা নিজেদের মেলে ধরতে না পারলেও মিয়াঁদাদ মারকুটে মেজাজে ১১৪ বলে ১১৬ রানে অপরাজিত থাকেন। এবং দেশকে শেষ বলে ছক্কা মেরে জয় এনে দেন। ফলে ৯ উইকেটে ২৪৮ রান তুলে ম্যাচ জিতে যায় পাকিস্তান।  

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির ভারতীয় দল ১০ উইকেটে লজ্জাজনক ভাবে ম্যাচ হেরে যায়। সেই হারের জন্য প্রতিযোগিতা থেকেই ছিটকে গিয়েছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এ বার রোহিত শর্মার অধিনায়কত্বে ভারত কি জয়ের মুখ দেখবে? সেটাই দেখার অপেক্ষায় গোটা দেশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.