IND vs NZ 1st T20: ধোনির মাঠে, তাঁর সামনেই ভারতের ব্যাটিং ভরাডুবি, স্পিন ম্যাজিকে ২১ রানে জিতল নিউজিল্যান্ড

ম্যাচে ফেরার চেষ্টা করতে থাকেন সূর্য কুমার যাদব ও হার্দিক। দু'জনের মারমুখী মেজাজে চতুর্থ উইকেটে উঠে যায় ৬৮ রান। তখন মনে হচ্ছিল, ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। 

Updated By: Jan 27, 2023, 10:41 PM IST
IND vs NZ 1st T20: ধোনির মাঠে, তাঁর সামনেই ভারতের ব্যাটিং ভরাডুবি, স্পিন ম্যাজিকে ২১ রানে জিতল নিউজিল্যান্ড
স্পিন ম্যাজিকে ভারতকে হারিয়ে দিল নিউজিল্যান্ড। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো:  একদিনের সিরিজে এই নিউজিল্যান্ডকেই চুনকাম করেছিল ভারত। কিউয়িদের বিরুদ্ধে তরুণ ব্রিগেডকে নিয়ে মাঠে নেমেছিলেন হার্দিক পান্ডিয়া। তবে প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতার জন্য হারল টিম ইন্ডিয়া। বিপক্ষের স্পিন বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ভারতীয় ব্যাটাররা। অধিনায়ক মিচেল স্যান্টানারের ঘূর্ণির জালে আটকে পড়লেন শুভমন গিলরা। সূর্যকুমার যাদব, ওয়াশিংটন সুন্দরের লড়াই সত্বেও রানেই থেমে গেল ভারত। ভারতকে ৯ উইকেটে ১৫৫ রানে আটকে সিরিজের প্রথম ম্যাচ ২১ রানে জিতে নিল নিউজিল্যান্ড। 

ম্যাচের আগের দিন ভারতীয় শিবিরে পেপটক দিয়েছিলেন ক্যাপটেন কুল। শুক্রবার রাঁচিতে নিজের নামাঙ্কিত প্যাভিলিয়নেও হাজির ছিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু তাঁর সামনেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ভারতের ব্যাটিং লাইন আপ। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হার্দিক পান্ডিয়াও চাপের মুখে মাথা ঠাণ্ডা রাখতে পারলেন না। আগ্রাসী শট খেলতে গিয়ে উইকেট খোয়ালেন। প্রশ্ন রইল অধিনায়ক হার্দিকের ভূমিকা নিয়েও। স্পিনার সহায়ক উইকেটেও যুজবেন্দ্র চাহালকে ছাড়াই দল সাজালেন। পুরো ম্যাচে মাত্র এক ওভার বল করালেন উমরান মালিককে। 

ভারত রান চেজ করতে নামারে পরেই রাঁচীর জেএসসিএ স্টেডিয়ামের বাইশ গজের ভোল একেবারে বদলে গেল। বিপক্ষের পেসার জ্যাকব ডাফি একটি মাত্র উইকেট পেলেন। বাকিটা সময় গেলেন মিচেল সেন্টনার ও বাকি স্পিনাররা। কিউই স্পিনারদের দাপটে ভারতের স্কোরবোর্ডের হাল বেহাল হয়ে যায়। সেন্টনার ১১ রানে ২ ও ব্রেসওয়েল ৩১ রানে ২ উইকেট নিলেন। 

একে একে সাজঘরে ফিরে যান দুই ওপেনার শুভমন গিল (৭), ঈশান কিশান (৪)। একদিনের সিরিজে দারুণ পারফর্ম করা শুভমনকে ফেরান বাঁহাতি স্পিনার সেন্টনার। ঈশানকে বোল্ড করে দিলেন অফ স্পিনার মিচেল ব্রেসওয়েল। পৃথ্বী শাহকে বাইরে রেখে তিন নম্বরে রাহুল ত্রিপাঠিকে সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু খাতাই খুলতে পারলেন না তিনি। ফলে মাত্র ১৫ রানেই ৩ উইকেট হারায় ভারত। 

আরও পড়ুন: Ranji Trophy 2023: শেষ আটের লড়াইয়ে বাংলার প্রতিপক্ষ কে? দেখে বাকি সূচি

আরও পড়ুন: Chris Gayle: বর্ধমানের বুকে 'ক্রিস গেইল স্ট্রম'! কেন আসছেন, কবে আসছেন 'দ্য ইউনিভার্স বস'?

কিন্তু সেখান থেকে ম্যাচে ফেরার চেষ্টা করতে থাকেন সূর্য কুমার যাদব ও হার্দিক। দু'জনের মারমুখী মেজাজে চতুর্থ উইকেটে উঠে যায় ৬৮ রান। তখন মনে হচ্ছিল, ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। তবে এরপর আঘাত করেন লেগ স্পিনার ইস সোধি। তাঁর বলে মারতে গিয়ে ৩৪ বলে ৪৭ রানে আউট হন সূর্য। ফিরে যাওয়ার আগে মেরেছিলেন ৬টি চার ও ২টি ছক্কা। কিছুক্ষণ পর আউট হন হার্দিক। ২০ বলে ২১ রান করে তিনিও উইকেট ছুড়ে দিলেন। ফলে ৮৯ রানে ৬ উইকেট হারিয়ে একেবারে ব্যাকফুটে চলে যায় 'মেন ইন ব্লু' ব্রিগেড। 

মার্টিন গাপ্টিলকে বসিয়ে খেলানো হচ্ছে তাঁকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে একটিমাত্র ম্যাচে বিধ্বংসী ব্যাটিং করেছিলেন। তারপর থেকেই নিষ্প্রভ ছিলেন। সেই ফিন অ্যালেন ছন্দে ফেরার জন্য বেছে নিলেন ভারতের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। তাঁর ব্যাটিং ঝড়ে শুরুতেই বিপাকে পড়েছিল ভারতীয় বোলিং। মাঝে ওয়াশিংটন সুন্দরের লড়াকু বোলিং ভারতকে ম্যাচে ফিরিয়েছিলেন। এরপরেও বড় রান তুলে দেয় নিউজিল্যান্ড। 


 
প্রথমে ব্যাট করে কিউয়িরা তুলল ৬ উইকেটে ১৭৬ রান। শুরুতে ফিন অ্যালেন ২৩ বলে ৩৫ রান করে ভারতীয় শিবিরে চাপ তৈরি করেন। পরে ওয়াশিংটন পরপর ২ উইকেট তুলে নিলেও, নিউজিল্যান্ডের হয়ে পাল্টা লড়াই শুরু করেন ডেভন কনওয়ে। ৩৫ বলে ৫২ রান করেন তিনি। শেষ দিকে ২৮ বলে অপরাজিত ৫৫ রান করে নিউজিল্যান্ডের স্কোরকে লড়াকু জায়গায় নিয়ে যান ডারিল মিচেল। এরমধ্যে আবার অর্শদীপ সিং শেষ ওভারে দিলেন ২৭ রান! ফলে বড় রান তুলে দেয় কিউইরা। ছয় নম্বরে নেমে একটা মরিয়া চেষ্টা করেছিলেন ওয়াশিংটন সুন্দর। তবে জলেই গেল তাঁর ক্যামিও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.