IND vs ESP: দুরন্ত অমিত, স্পেনকে ২-০ গোলে হারিয়ে কাপ যুদ্ধের অভিযান শুরু করল হরমনপ্রীতের ভারত

রউরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামে প্রথম দুই কোয়ার্টারেই ২ গোলে এগিয়ে যায় 'মেন ইন ব্লু' ব্রিগেড। খেলার শুরু থেকে আধিপত্য বজায় রেখেছিল স্পেন। তবে এতে লাভ হয়নি। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Jan 13, 2023, 09:43 PM IST
IND vs ESP: দুরন্ত অমিত, স্পেনকে ২-০ গোলে হারিয়ে কাপ যুদ্ধের অভিযান শুরু করল হরমনপ্রীতের ভারত
প্রথম গোলের পর অমিতকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: টুইটার

ভারত: ২  (অমিত, হার্দিক)

স্পেন: ০

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:বিশ্ব হকি র‍্যাঙ্কিংয়ে স্পেন (Spain) থেকে দুই ধাপ এগিয়ে রয়েছে ভারত (India)। চলতি হকি বিশ্বকাপে (Hockey World Cup 2023) নিজেদের উদ্বোধনী ম্যাচে দারুণ পারফরম্যান্স করল ছয় নম্বরে থাকা টিম ইন্ডিয়া (Team India)। আটে থাকা স্পেনকে ২-০ গোলে হারিয়ে কাপ যুদ্ধের অভিযান শুরু করল গ্রাহাম রিডের (Graham Reid) ছেলেরা। একটি গোল করেন অমিত রোহিদাস (Amit Rohidas)। আর একটি সেম সাইড গোল হয়। তবে এই জয়ে শুধু অমিত নয়, গোলকিপার কৃষ্ণ বাহাদুর পাঠকের (Krishan Bahadur Pathak) প্রশংসাও করতে হবে। পুরো পাঁচটি সেভ করে দলের পতন রোধ করেন ভারতের গোলকিপার। আর তাই একাধিক ভুল করেও জয় পেল ভারত। 

রউরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামে প্রথম দুই কোয়ার্টারেই ২ গোলে এগিয়ে যায় 'মেন ইন ব্লু' ব্রিগেড। খেলার শুরু থেকে আধিপত্য বজায় রেখেছিল স্পেন। তবে এতে লাভ হয়নি। ১২ মিনিটে অমিতের গোলে এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার পেলেও জালে বল ঢোকাতে ব্যর্থ ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত সিং (Harmanpreet Singh)। তবে ফিরতি বলে গোলে করেন অমিত।  হকি বিশ্বকাপের ইতিহাসে এটি ছিল ভারতের ২০০তম গোল। ফলে সেই গোলের সুবাদে প্রথম কোয়ার্টারে ১-০ এগিয়ে মাঠ ছেড়েছিল ভারতীয় দল। 

আরও পড়ুন: Lionel Messi: হোয়াটসঅ্যাপ চ্যাট ভাইরাল! 'নোংরা ইঁদুর','বামন' কটাক্ষ শুনে কেঁদে বার্সেলোনা থেকে বিদায় নিয়েছিলেন মেসি

আরও পড়ুন: Lionel Messi: আল নাসেরের পালটা! রোনাল্ডোর থেকে বেশি ৭০০ কোটি টাকায় মেসির জন্য ঝাঁপাল আল হিলাল

পিছিয়ে থাকলেও দ্বিতীয় কোয়ার্টারে বেশি বল পজেশন ছিল স্পেনের কাছেই। দ্বিতীয় কোয়ার্টার প্রথম পেনাল্টি কর্নার পায় স্পেন। তবে ভারতীয় গোলকিপার পাঠক দুর্দান্তভাবে ডানদিকে ঝাঁপিয়ে বলটি শটটি বাঁচিয়ে দেন। 

মাত্র কয়েক সেকেন্ড আগেই পাঠক ভারতের রক্ষাকর্তা হয়ে উঠেছিলেন। এর কয়েক মুহূর্ত পরেই ম্যাচে নিজেদের লিড দ্বিগুণ করে ফেলল ভারত। ১৭ মিনিটে হার্দিক সিংয়ের দুরন্ত রান থেকেই এল গোল। ডান দিকে দুরন্ত রানের পর হার্দিক গোলের উদ্দেশে ললিতের দিকে বল বাড়ান। তবে ললিতের কাছে বল পৌঁছনোর আগেই তা স্পেন ডিফেন্ডারের হকি স্টিকে লেগে জালে জড়িয়ে যায়। দ্বিতীয় কোয়ার্টারের একেবারে শেষ মুহূর্তে ভারতের রক্ষাকর্তা হয়ে উঠেন সুরিন্দর। দুর্দান্ত ইন্টারসেপশন করেন তিনি। তাঁর সুবাদেই ভারত প্রথমার্ধ শেষে ২-০ এগিয়ে ছিল। 

২-০ এগিয়ে ভারত লিড বাড়ানোর লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল। তৃতীয় কোয়ার্টারে স্টিক চেকের জন্য ভারত পেনাল্টি পায়। হরমনপ্রীত সিং পেনাল্টি স্ট্রোকের দায়িত্ব নিলেও গোল করতে পারলেন না তিনি। স্পেন গোলকিপার দুরন্তভাবে শটটি বাঁচিয়ে দেন। এরপর আর কোনও দল গোল করতে পারেনি। ১৫ জানুয়ারি ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত। এদিন আবার ওয়েলসকে ৫-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.