IND vs ENG 3rd Test: রাজকোটে ৪৩৪ রানের রাজকীয় জয়ে সিরিজে এগিয়ে গেল ভারত

IND vs ENG 3rd Test: রাজকোটে ৪৩৪ রানের রাজকীয় জয় ভারতের। দুরন্ত ক্রিকেটে সিরিজে ২-১ এগিয়ে গেলেন রোহিতরা।

Updated By: Feb 18, 2024, 05:16 PM IST
IND vs ENG 3rd Test: রাজকোটে ৪৩৪ রানের রাজকীয় জয়ে সিরিজে এগিয়ে গেল ভারত
ব্য়াটে-বলে কামাল জাদেজার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেন স্টোকসদের (Ben Stokes) জেতার জন্য় ৫৫৭ রানের টার্গেট দিয়েছিলেন রোহিত শর্মারা (Rohit Sharma)। ভারতের দরকার ছিল ১০ উইকেট। দুই দলের কাছে পুরো ব্য়াপারটা করার জন্য় দেড় দিন সময় ছিল। ইংরেজদের মুখ তুলতে দিল না ভারত। রাজকোটে ইংল্য়ান্ডকে ৪৩৪ রানে হারিয়ে, পাঁচ ম্য়াচের চলতি টেস্ট সিরিজে ভারত ২-১ এগিয়ে গেল। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে দিল টিম ইন্ডিয়া।

রাজকোটে টস জিতে প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নেয় ভারত। রোহিত শর্মা (১৩১) ও রবীন্দ্র জাদেজার (১১২) জোড়া সেঞ্চুরি ছাড়াও, দুই অভিষেককারী সরফরাজ খান (৬৬) ও ধ্রুব জুরেল (৪৬) ব্য়াট হাতে ছাপ রাখেন। প্রথম ইনিংসে ৪৪৫ রান তোলে ভারত। জবাবে ইংল্য়ান্ড ৩১৯ রান তুলতে সমর্থ হয়। সৌজন্য়ে বেন ডাকেটের ১৫৩। মহম্মদ সিরাজ একাই তুলে নেন চার উইকেট। দুই উইকেট করে পান কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে ভারত চার উইকেটে ৪৩০ রানে ডিক্লেয়ার করে। একাই যাবতীয় লাইমলাইট কেড়ে নেন যশস্বী জয়সওয়াল। 

আরও পড়ুন: Manoj Tiwary: বাংলার বিহার জয়ের সঙ্গেই মনোজের বাইশ গজকে বিদায়

আবারও ডাবল সেঞ্চুরি করেন ভারতের বাঁ-হাতি আগুনে ওপেনার। রাজকোটে রাজত্ব করে, ব্রিটিশ বোলারদের শাসন করলেন যশস্বী। ২৩৬ বলে ২১৪ রানের অপরাজিত ইনিংস খেললেন যশস্বী। সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে যশস্বী ১৪টি চার ও ১২টি ছক্কা হাঁকালেন। গতকাল ১০৪ রান করে পিঠের চোটে মাঠ ছাড়া যশস্বী এদিন প্য়াড পরেই সাজঘরে তৈরি ছিলেন। শুভমন গিল দুর্ভাগ্য়জনক ভাবে ৯১ রানে ফেরার পর, যশস্বী মাঠে নামেন। ঠিক যেখানে গতকাল শেষ করেছিলেন, যেন ওখান থেকেই শুরু করলেন তিনি। যশস্বী, শুভমন ছাড়াও ফের একবার সরফরাজ ব্য়াট হাতে তাঁর অবদান রাখেন। করেন অপরাজিত ৬৮ রান। 

ইংরেজদের জয়ের জন্য় ৫৫৭ রানের টার্গেট ছিল। সেখানে ব্রিটিশদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেল মাত্র ১২২ রানে। জাদেজা আবারও কামাল করেন। তুলে নেন পাঁচ উইকেট। দুই উইকেট কুলদীপের ঝুলিতে আসে। একটি করে উইকেট নেন আর অশ্বিন ও জসপ্রীত বুমরা। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে রাঁচিতে শুরু হবে চতুর্থ টেস্ট। আর এই টেস্ট জিতলেই সিরিজে নাম লেখাবেন রোহিতরা।

আরও পড়ুন: ১৪ চার, ১২ ছক্কায় ২৩৬! রাজকোট রাজত্বে রেকর্ড সুনামি যশস্বীর

হায়দরাবাদে হয়েছিল ভারত-ইংল্য়ান্ড  প্রথম ম্য়াচ। উপলের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে, রোহিতরা ম্য়াচটা মাঠেই রেখে এসেছিল। বেন স্টোকসরা দুরন্ত লড়ে নিজামের শহরের দখল নিয়েছিল। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে যায়। ২৮ রানে হেরে ভারত সিরিজে ০-১ পিছিয়ে পড়েছে। তবে বিশাখাপত্তনমে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় ভারত। ১০৬ রানে জিতে নেয় টেস্ট।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.