Virat Kohli: ক্রমশ ঘণীভূত হচ্ছে রহস্য, কোহলির পোস্টে বদলের বিরাট বার্তা! হচ্ছেটা কী?

In Another Cryptic Instagram Story Talks Of  Change: বিরাটের এখন হাতিয়ার ইনস্টাগ্রাম স্টোরি। ফের ইনস্টায় বোমা ফাটালেন বিরাট। বলে দিলেন বড় কথা। যা ভাবাচ্ছে ভারতীয় ক্রিকেট অনুরাগীদের।  

Updated By: Jun 15, 2023, 12:42 PM IST
Virat Kohli: ক্রমশ ঘণীভূত হচ্ছে রহস্য, কোহলির পোস্টে বদলের বিরাট বার্তা! হচ্ছেটা কী?
বড় কথা বলে দিলেন কোহলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলি (Virat Kohli) সম্প্রতি এক নতুন স্ট্র্যাটেজি নিয়েছেন। ক্রিকেট ও তাঁকে নিয়ে চর্চিত যাবতীয় ইস্যু নিয়ে, তিনি কথা বলেন। তবে সেটা সোশ্যাল মিডিয়ায়। ভারতের প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো এখন রহস্য মাখিয়ে সুকৌশলে বার্তা দেন। টুল কোহলি বেছে নিয়েছেন ইনস্টাগ্রাম। সেখানেই তিনি স্টোরি দিয়ে অনেক কিছু বলে দেন। বলাই বাহুল্য কোহলির ইনস্টা পোস্টে স্ক্রিনশটও ভাইরাল হয়। তা তিনি খুব ভালো ভাবেই জানেন। কোহলি জনপ্রিয় ব্যক্তিদের উদ্ধৃত করেন। সম্প্রতি ভারতীয় ক্রিকেটে যা চলছে, তা কারোরই অজানা নয়, কোহলির থেকে অধিনায়কত্বের ব্যাটন উঠেছে এখন রোহিত শর্মার (Rohit Sharma) হাতে। দেশের তিন ফরম্যাটেই তারকা ওপেনার পূর্ণদায়িত্বপ্রাপ্ত অধিনায়ক। কিন্তু কোহলির জুতোয় পা গলিয়ে রোহিত সাফল্যের মুখ দেখেননি। তাঁর নেতৃত্বে ভারত ব্যাক-টু-ব্য়াক আইসিসি-র ট্রফিতে (কুড়ি ওভারের বিশ্বকাপ ও ডব্লিউটিসি ফাইনাল) মুখ থুবড়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় ফ্যানদের অনেকেরই দাবি যে, রোহিতকে সরানো হোক অধিনায়কত্ব থেকে। কারোর মতে রোহিতের টেস্ট ক্য়াপ্টেনসি ফিরিয়ে দেওয়া হোক বিরাটকে। বিরাটই নেতা হিসেবে ভালো ছিলেন। বিরাট এদিন ইনস্টা পোস্টে প্রয়াত 'দার্শনিক বিনোদনকারী' অ্যালান ওয়াটসকে (Alan Watts) উদ্ধৃত করে লেখেন, 'পরিবর্তন বুঝতে হলে, তাতে ডুব দিতে হয়। তার সঙ্গে এগিয়ে যেতে হয় ও সেই ছন্দে নাচতে হয়।'
 
২০২২ সালের গোড়ার দিকের ঘটনা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারতেই অধিনায়কত্ব ছেড়েছিলেন কোহলি। বেশ বোঝা গিয়েছিল, প্রোটিয়াসদের বিরুদ্ধে সেই সিরিজ হারের জ্বালা মিটাতেই টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক এমন চমকে দেওয়া সিদ্ধান্ত নিয়েছিলেন। বিরাট অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সময় বিসিসিআই দিশেহারা হয়ে গিয়েছিল। সম্প্রতি এমনটাই জানিয়েছেন তৎকালীন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন,' বিরাট টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সময় বিসিসিআই অবাক হয়ে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা সফরের পর বিরাট এমন একটা সিদ্ধান্ত নেবে কেউ ভাবতেই পারেনি। তবে কেন বিরাট অধিনায়কত্ব ছেড়েছিল, তা ও নিজেই বলতে পারবে। এরপর যোগ্য ব্যক্তি হিসেবে রোহিতকে দায়িত্ব দেওয়া হয়।' ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক বিরাট আলাদা পরিচয় আদায় করে নিয়েছিলেন। ৬৮টি ম্যাচে তাঁর নেতৃত্বে ভারত জিতেছিল ৪০টি ম্যাচ। হার ১৭টি ম্যাচে। ১১টি ম্যাচ ড্র হয়েছিল। পরিসংখ্যান বলছে লাল বলের ক্রিকেটে বিরাটই ভারতের সেরা অধিনায়ক।

আরও পড়ুন: Ravichandran Ashwin: বিশ্বযুদ্ধে তিনি ছিলেন ব্রাত্য! তবুও বিশ্বের এক নম্বর অশ্বিন, জানিয়ে দিল আইসিসি

 

ব্রিটিশভূমে বিপর্যয় অতীত। এবার টিম ইন্ডিয়া ওয়েস্ট ইন্ডিজের বিমান ধরবে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে রোহিত শর্মা অ্যান্ড কোং ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৫টি টি-২০ খেলতে যাচ্ছে। নেতৃত্ব দেবেন রোহিতই। তবে রোহিতের ভবিষ্যৎ নিয়ে রয়েছে বড় আপডেট। সেখানে লেখা হয়েছ, 'রোহিতকে অধিনায়কত্ব থেকে সরানো হবে বলে যে, খবর রটেছে, তা একেবারে ভিত্তিহীন। তবে রোহিত পুরো ডব্লিউটিসি সাইকেলে, অধিনায়ক হিসেবে থাকবে কিনা, তা নিয়ে বড় প্রশ্নচিহ্ণ আছে! কারণ ২০২৫ সালের শেষ এই সাইকেল শেষ হবে। তখন রোহিতের বয়স হবে ৩৮। আমি বিশ্বাস করি যে, শিব সুন্দর দাস ও তাঁর সতীর্থরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টে, রোহিতের ব্যাটিং ফর্ম দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হলে আমাদের ডিসেম্বর পর্যন্ত কোনও টেস্ট নেই। এরপর দল দক্ষিণ আফ্রিকা উড়ে যাবে। ফলে নির্বাচকদরা ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার অনেক সময় পাবেন। ততদিনে পঞ্চম নির্বাচক (নতুন চেয়ারম্যান) প্যানেলে যোগ দেওয়া হয়ে যাবে। তারপর সিদ্ধান্ত নেওয়া যাবে।' রোহিত এখনও পর্যন্ত সাতটি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন এবং তিনটি টেস্টে পারেননি। তার মধ্যে একটি কোভিড আবহে ইংল্যান্ডে। বাকি দুইটি বাংলাদেশে চোটের জন্য। রোহিত যে সাত টেস্টে দেশের হয়ে অধিনায়কত্ব করেছেন, সেখানে তিনি ব্যাট হাতে করেছেন ৩৯০ রান। তাঁর গড় ৩৫.৪৫। নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২০ রানের ইনিংসই তাঁর শ্রেষ্ঠ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.