কোহলিকে ছাড়া অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলে ভারতে বছরভর উত্সব চলতে পারে!

বিরাট কোহলিকে ছাড়াই বাকি তিনটে টেস্ট খেলতে হবে ভারতকে। আর তার পরেও যদি ভারত-অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে যায় তাহলে অবিশ্বাস্য ঘটনা হবে বলে মনে করছেন প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 1, 2020, 02:35 PM IST
কোহলিকে ছাড়া অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলে ভারতে বছরভর উত্সব চলতে পারে!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দু'বছর আগে অস্ট্রেলিয়াকে তাদের দেশেই ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে ইতিহাস রচনা করেছে কোহলি অ্যান্ড কোম্পানি। যদিও সেই সিরিজে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ছিলেন না। এবার স্মিথ-ওয়ার্নারের সঙ্গে যোগ হয়েছেন মার্নাস লাবুশানে। ফলে এবার সেয়ানে সেয়ানে লড়াই হবে দুই দলের মধ্যে।

এদিকে ডনের দেশে একদিনের সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজে খেলার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেই পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরবেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিরাটের অনুপস্থিতিতে টেস্ট সিরিজে চাপে থাকবে ভারতই। বিরাট কোহলিকে ছাড়াই বাকি তিনটে টেস্ট খেলতে হবে ভারতকে। আর তার পরেও যদি ভারত-অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে যায় তাহলে অবিশ্বাস্য ঘটনা হবে বলে মনে করছেন প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। সেক্ষেত্রে ভারতে বছরভর উৎসব চলতে পারে- সেই সম্ভাবনার কথা জানিয়ে রেখেছেন ক্লার্ক।

ক্লার্ক বলেন, "বিরাটের দুটো দিক রয়েছে। একটা নেতৃত্বের আর একটা ব্যাটিংয়ের দিক। বিরাটের জায়গায় কে ব্যাট করবে সেটা খুব গুরুত্বপূর্ণ! লোকেশ রাহুল প্রতিভাবান, সংশয় নেই। আমার মনে হয় ও অভিজ্ঞ। এর আগে এই ধরনের পরিবেশে খেলেছে। বিরাটের জায়গায় ও নামতে পারে। তবে বিরাটের অভাব কেউই পূর্ণ করতে পারবে না।"

সেই সঙ্গে ক্লার্ক বলে দেন, "বিরাট ছাড়া টেস্ট সিরিজ জিতল বছরখানেক ধরে ভারতে উৎসব চলতে পারে। এটা একেবারেই অবিশ্বাস্য জয় হবে। আমার মনে হয় ভারতীয় ক্রিকেটারদের সেভাবেই বিষয়টা দেখা উচিত। এই অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতা রয়েছে সেই বিশ্বাস ভারতীয়দের রাখতে হবে।" বিরাট কোহলি অনুপস্থিতিতে ভারতীয় দলকে টেস্টে নেতৃত্ব দেবেন আজিঙ্কে রাহানে।

আরও পড়ুন - ''তোমার জন্মের আগে থেকে সেঞ্চুরি করছি'', আফ্রিদির বিতর্কিত মন্তব্যে তোলপাড়

.