বিশ্বকাপে কী হবে- ধাপে ধাপে ওঠানো হল চাদর

Updated By: Feb 12, 2015, 07:36 PM IST
বিশ্বকাপে কী হবে- ধাপে ধাপে ওঠানো হল চাদর

 

পার্থ প্রতিম চন্দ্র

কোনও টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ফর্ম্যাট। কোনও টুর্নামেন্টের ফর্ম্যাট ঠিক করে দেয় কোন দল ফেভারিট। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপে কী হতে চলেছে---

গ্রুপ লিগ- মোট ১৪টি দেশকে দুটি গ্রুপে ভাগ করে রাখা হয়েছে। দুটি গ্রুপে আছে ৭টি করে দেশ। প্রতি গ্রুপ থেকে চারটি করে দল কোয়ার্টার ফাইনালে উঠবে। অর্থাত্‍ প্রতি গ্রুপ থেকে তিনটি দল বিদায় নেবে। সবচেয়ে বড় কথা বাংলাদেশ, জিম্বাবোয়েকে বাদ দিলেও মোট চারটি ছোট দেশ দুটি গ্রুপে আছে। সেক্ষেত্রে টেস্ট খেলিয়ে দেশগুলির কোয়ার্টার ফাইনালে উঠতে অসুবিধা হওয়ার কথা নয়। ধরা যাক ওয়েস্ট ইন্ডিজের কথা। গ্রুপ লিগে ওয়েস্ট ইন্ডিজ যদি কোনও বড় টেস্ট খেলিয়ে দেশকে না হারিয়েও যদি জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড, সংযুক্ত আরবআমিরশাহিকে হারাতে পারে তাহলেও গেইলরা নক আউট রাউন্ডে উঠে যাবে। তবে সব কিছুই নির্ভর করবে ছোট দেশগুলিকে কটা অঘটন ঘটাতে পারে তার ওপর।
কী হতে পারে-এ গ্রুপ থেকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ডের ওঠার কথা। তবে দু একটা ছোটখাটো অঘটন ঘটাতে পারে বাংলাদেশ, স্কটল্যান্ড। এমনকী আফগানিস্তানও কোনও একটা ম্যাচ জিততে পারে।
গ্রুপ বি থেকে দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের ওঠার কথা। তবে আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। সাম্প্রতিক ফর্ম আর প্রস্তুতি ম্যাচ যদি বিচার্য হয় তাহলে গেইলদের চতুর্থ স্থানে থাকার লড়াই।  

কোয়ার্টার ফাইনাল-আসল লড়াই শুরু কোয়ার্টার ফাইনাল থেকে। নক আউট পদ্ধতিতে শেষ আটের খেলা হবে। অর্থাত্‍ হারলেই বিদায়। ফলে ফেভারিট-এগিয়ে, পিছিয়ে শুরুর করার কোনও গল্প নেই। সেদিন যে ভাল খেলবে তারাই সেমিতে উঠবে।

 কী হতে পারে- গ্রুপে চ্যাম্পিয়ন হতে পারলে অনেক সুবিধা। কারণ সেক্ষেত্রে কোয়ার্টার ফাইনালে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পাওয়া যাবে। গ্রুপ এ-র চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ বি-এর চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে পারে ওয়েস্ট ইন্ডিজ। আবার গ্রুপ বি-র চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ এ-এর চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা খেলতে পারে ইংল্যান্ডের বিরুদ্ধে। ফর্মের আর খাতায় কলমে শক্তির বিচারে গ্রুপে ভারতের দ্বিতীয় হওয়ার কথা সেক্ষেত্রে ধোনিদের সম্ভাব্য প্রতিপক্ষ শ্রীলঙ্কা। কারণ গ্রুপ এ-তে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের পিছনে থাকার কথা শ্রীলঙ্কার। পাকিস্তানের সম্ভাব্য প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

সেমিফাইনাল- নক আউট পদ্ধতিতে চারটে দল সেমিফাইনালে উঠবে। ওয়ানডে ক্রিকেট এখন যে জায়গায় দাঁড়িয়ে তাতে নক আউট রাউন্ড নিয়ে ভবিষ্যবানী করা খুব কঠিন।

কী হতে পারে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর ভারত এই চারটি দেশ সেমিফাইনালে খেলার কথা।

ফাইনাল-  ফর্মের বিচারে দুই আয়োজক দেশের মুখোমুখি হওয়ার কথা। কিন্তু বিশ্বকাপের মত বড় প্রতিযোগিতায় সব কিছু হিসাব মত চলে না। ভবিষ্যতবানী না মিলুক এটাই ভারতের কোটি কোটি মানুষ চাইছেন।

.