ফিল্ড আম্পায়ারদের একার হাতে আর থাকবে না 'নো বল'-এর সিদ্ধান্ত

আইপিএল থেকে শুরু করে বিশ্বকাপ, আম্পায়ারদের ভুলভাল সিদ্ধান্ত একাধিকবার ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। 

Updated By: Aug 8, 2019, 01:32 PM IST
ফিল্ড আম্পায়ারদের একার হাতে আর থাকবে না 'নো বল'-এর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন : বিশ্বকাপ থেকেই অভিযোগের পাহাড় জমেছে আইসিসির দরবারে। সমর্থকরা বেশ অসন্তুষ্ট। এত খারাপ আম্পায়ারিং হালফিলে দেখা যায়নি। আইপিএল থেকে শুরু করে বিশ্বকাপ, আম্পায়ারদের ভুলভাল সিদ্ধান্ত একাধিকবার ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। ব্যাপারটা নিয়ে চিন্তা বাড়ছিল আইসিসি কর্তাদেরও। তাই এবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা নো-বল এর নিয়মে বড়সড় রদবদল করতে চলেছে।

আরও পড়ুন-  চার ওভারে সাত উইকেট! টি-২০ ক্রিকেটে পার্ট টাইম স্পিনারের বিশ্বরেকর্ড

নো-বল কল করার সিদ্ধান্ত আর ফিল্ড আম্পায়ারদের একার হাতে থাকবে না। আইসিসি-র জেনারেল ম্যানেজার (ক্রিকেট অপারেশনস) জিওফ অ্যালারডাইস একটি ওয়েবসাইটকে সাক্ষাতকারে বলেছেন, ২০১৬ সালে নো-বল নিয়ে একটি নিয়ম চালু করা হয়েছিল। আবার সেটি ফিরিয়ে আনতে চলেছেন তাঁরা। নো বল-এর ক্ষেত্রে বোলারের পায়ের দিকে নজর রাখবেন তৃতীয় আম্পায়ার। বোলিংয়ের সময় বোলারের পা ক্রিজে পড়ার ছবি কয়েক সেকেন্ডের মধ্যে টিভি আম্পায়ারের কাছে চলে যাবে। তার পর মাঠের আম্পায়ারকে থার্ড আম্পায়ার জানাবেন, নো বল ছিল কিনা!

আরও পড়ুন-  ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে একাধিক রেকর্ডের হাতছানি বিরাট কোহলির সামনে

পরিসংখ্যান বলছে, শুধুমাত্র ২০১৮ সালে পুরুষদের ক্রিকেটে ৮৪ হাজার বল করা হয়েছে। এই বিপুল পরিমাণ ডেলিভারিতে নজর রাখা কি সম্ভব? আইসিসি বলছে, প্রথমে পরীক্ষামূলকভাবে নিয়মটিকে দেখা হবে। সফল হলে সেটি চালু করা হবে। এর আগো ২০১৬ সালে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচে একবার এই নিয়ম পরীক্ষামূলকভাবে দেখা হয়েছিল। এবার ফের সেই নিয়ম যাচাই করে দেখতে চাইছে আইসিসি। 

Tags:
.