ন্যূনতম বয়স কত হলে কেউ আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারবে? আইসিসি-র সিদ্ধান্তে হইচই

বিশেষ কোনও পরিস্থিতি সৃষ্টি হলে সদস্য দেশ আইসিসি-তে আবেদন করতে পারবে

Updated By: Nov 20, 2020, 05:04 PM IST
ন্যূনতম বয়স কত হলে কেউ আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারবে? আইসিসি-র সিদ্ধান্তে হইচই
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  আইসিসি আয়োজিত কোনও ম্যাচে কিংবা টুর্নামেন্টে খেলতে হলে একজন ক্রিকেটারের ন্যূনতম কত বয়স হওয়া উচিত? এবার বয়সসীমা বেধে দিল আইসিসি। ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিল ক্রিকেটের নিয়ামক সংস্থা। ন্যূনতম ১৫ বছর বয়স না হলে এখন থেকে আর কেউ আইসিসি অনুমোদিত কোনও ম্যাচ কিংবা টুর্নামেন্ট এমনকী অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও অংশ নিতে পারবেন না।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে, পুরুষ, মহিলা কিংবা অনূর্ধ্ব ক্রিকেটে এখন থেকে যে কোনও ক্রিকেটারের বয়স ন্যূনতম ১৫ হতে হবে। তবে বিশেষ পরিস্থিতিতে ছাড় রয়েছে। বিশেষ কোনও পরিস্থিতি তৈরি হলে আইসিসির পূর্ণ সদস্য দেশ যদি চায় ১৫ বছরের কম বয়সের কোনও ক্রিকেটারকে খেলাতে পারবে। সেক্ষেত্রে আইসিসির বেশ কিছু বিষয় বিবেচনা করে অনুমতি দেবে।

বিশেষ কোনও পরিস্থিতি সৃষ্টি হলে সদস্য দেশ আইসিসি-তে আবেদন করতে পারবে ১৫ বছরের কম বয়সের ক্রিকেটারকে খেলানোর জন্য। সেক্ষেত্রে ক্রিকেটার হিসেবে তাঁর অভিজ্ঞতা কতটা, আন্তর্জাতিক ক্রিকেটে চাপ সামলানোর মতো যথেষ্ট মানসিক অবস্থা তৈরি হয়েছে কিনা এই সব বিষয়গুলি আইসিসি-র বিবেচনাধীন।

আরও পড়ুন - কোভিড আবহে দেশে আইএসএল সফল হলে অন্য খেলাও উৎসাহ পাবে: সৌরভ গাঙ্গুলি

.