ICC Tournament Schedule: ভারতের ঝুলিতে তিনটি ইভেন্ট, পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি

 ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে মোট ৮টি টুর্নামেন্ট হবে।

Updated By: Nov 16, 2021, 07:25 PM IST
ICC Tournament Schedule: ভারতের ঝুলিতে তিনটি ইভেন্ট, পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি
ভারতের ঝুলিতে তিনটি ইভেন্ট, পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি

নিজস্ব প্রতিবেদন: আইসিসি (International Cricket Council) মঙ্গলবার আগামী এক দশকের ক্রীড়াসূচি ঘোষণা করে দিল। আগামী বছর টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2022) ও ২০২৩ এর পঞ্চাশ ওভারের বিশ্বকাপের (ODI World Cup 2023) কথা আগেই ঘোষণা করে দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এবার আইসিসি জানিয়ে দিল যে, ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে মোট ৮টি টুর্নামেন্ট হবে ১৪ দেশ মিলিয়ে। এর মধ্যে তিনটি টুর্নামেন্ট হবে ভারতেই। পাকিস্তানের ঝুলিতেও বহু বছর পর আইসিসি-র ইভেন্ট। 

২০২৪-এ পুরুষদের টি-২০ বিশ্বকাপ (Men’s T20 World Cup) হবে মার্কিন মুলুকে। আমেরিকার সঙ্গে যুগ্মভাবে ওয়েস্ট ইন্ডিজ এই ইভেন্টের আয়োজন করবে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ২০১০ সালে হয়েছিল কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ। এই টুর্নামেন্টের ঠিক আট মাস পরে পাকিস্তানে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy)। ২০২৫ এর ফেব্রুয়ারিতে প্রতিবেশী রাষ্ট্রে কাঁপবে ক্রিকেট ফিভারে। ১৯৯৬ সালে পাকিস্তানের সঙ্গে ভারত ও শ্রীলঙ্কায় আয়োজিত হয়েছিল ক্রিকেট বিশ্বকাপ। ২৫ বছর পর ইমরান খানের দেশে ক্রিকেটের এত বড় ইভেন্ট হবে। 

আরও পড়ুন: India vs New Zealand : নিজেদের মানদণ্ড তৈরি করতে বদ্ধপরিকর Rohit Sharma

২০২৬-এ ভারত-শ্রীলঙ্কা যুগ্মভাবে আয়োজন করবে টি-২০ বিশ্বকাপের। এর ঠিক পরের বছরই নভেম্বরে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ। আয়োজক তিন দেশ- দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে ও নামিবিয়া। পরের বছর ফের টি-২০ বিশ্বকাপ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যুগ্মভাবে আয়োজক। আর ২০২৯ সালে ফের ভারতে আইসিসি-র ইভেন্ট। অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০৩০ সালে ইংল্যান্ড-আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড আয়োজন করবে টি-২০ বিশ্বকাপ। ২০৩১-এ ভারত-বাংলাদেশে ৫০ ওভারের বিশ্বকাপ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.