অজিদের হেলাফেলা করো না, ভারতকে সাবধান করলেন ইয়ান চ্যাপেল

ইংল্যান্ডে বিরাট ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যানই সেভাবে সুইং খেলতে পারেনি। ইংল্যান্ডে যেমন সুইং ছিল, অস্ট্রেলিয়ায় তেমন রয়েছে বাউন্স- যা ভারতীয় ব্যাটসম্যানদের কাছে আরও এক কঠিন পরীক্ষা। 

Updated By: Sep 18, 2018, 12:00 AM IST
অজিদের হেলাফেলা করো না, ভারতকে সাবধান করলেন ইয়ান চ্যাপেল

নিজস্ব প্রতিবেদন: ভারতের অস্ট্রেলিয়া সফর শুরু হতে এখনও মাস খানেক সময়েরও ওপরে বাকি। ভারত অধিনায়ক বিশ্রামে। অন্যদিকে রোহিতের নেতৃত্বাধীন ভারত এখন এশিয়া কাপে ব্যস্ত। আরব আমির শাহি-তে এশিয়া কাপের মহরার মধ্যে দিয়ে আসলে বিশ্বকাপের মক টেস্ট দিচ্ছে ভারতীয় শিবির। এরই মধ্যে আসন্ন অস্ট্রেলিয়া সফর নিয়ে দামামা বাজিয়ে দিল ব্যাগি গ্রিনরা। ইংল্যান্ডে  ৪-১-এ টেস্ট সিরিজ হেরে আসা ভারতীয় দলকে বর্তমান অস্ট্রেলিয়া দল সম্পর্কে সাবধান করলেন অজি কিংবদন্তি ইয়ান চ্যাপেল।

স্টিভ স্মিথ আর ওয়ার্নার নেই বলে অজিদের হালকা ভাবে নিও না, বিশ্বের এক নম্বর টেস্ট দলকে এই সতর্ক বার্তাই দিলেন তিনি। ইয়ান চ্যাপেলের কথায়,   “এই অস্ট্রেলিয়া সিরিজে ভারত নিজের সম্মান পুনরুদ্ধার করতে চাইবে, এবং এখানেও ওদের ব্যাটিং নিয়ে নানাবিধ প্রশ্ন থাকবে। স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার না থাকায় কঠিন পরীক্ষা দিতে হবে অস্ট্রেলিয়াকেও। তবে ভুললে চলবে না, অস্ট্রেলিয়ার বোলিং কিন্তু আগের মতো এখনও শক্তিশালীই আছে”। তাঁর মতে, মিচেল স্টার্ক, যশ হ্যাজেলউড, প্যাট্রিক কামিন্স ও নাথান লিওনরা ফিট থাকলে সমস্যায় পড়বে ভারতীয় ব্যাটিং।

ইংল্যান্ডে বিরাট ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যানই সেভাবে সুইং খেলতে পারেনি। ইংল্যান্ডে যেমন সুইং ছিল, অস্ট্রেলিয়ায় তেমন রয়েছে বাউন্স- যা ভারতীয় ব্যাটসম্যানদের কাছে আরও এক কঠিন পরীক্ষা। তাই অস্ট্রেলিয়াকে কম শক্তিশালী ভেবে তাঁদরে হেলাফেলা করলে যে মারাত্মক ভুল হয়ে যাবে, সেই কথাই বিরাট ব্রিগেডকে স্মরণ করিয়ে দিয়েছেন এই অজি কিংবদন্তি।

আরও পড়ুন- রবি শাস্ত্রীকে ছেঁটে ফেলার দাবি তুললেন চেতন চৌহান

প্রসঙ্গত, অতীতে একদিনের সিরিজে বাজিমাত করলেও  ধোনির ভারতের হাতছাড়া হয়েছিল টেস্ট সিরিজ। সেবার বিরাট ব্যাটে রান পেলেও জয় হাতে আসেনি তাঁর। উল্লেখ্য, ২০১৪ সালের সেই সফরেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি।  শেষ টেস্টে অধিনায়কত্ব করেছিলেন বিরাট কোহলি। ওই ম্যাচে ভারত জয় না পেলেও বিশ্ব মনে রেখেছে বিরাটের লড়াই। ৪ বছর পর এবার সেই অস্ট্রেলিয়াতেই দল নিয়ে যাচ্ছেন কোহলি। ২১ নভেম্বর থেকে নতুন বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে সিরিজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি টি-টোয়েন্টি,  ৪ টেস্ট -সহ ৩ ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবে ভারত। এখন দেখার এবারও ইতিহাসের পুনরাবৃত্তি হবে না কি ঘটবে অঘটন। 

.