২০০৮ সালে IPL-এ যে দিন ১৫৮* করেছিলেন সে দিন কী বলেছিলেন সৌরভ, ভোলেননি ম্যাকালাম

প্রথম ম্যাচেই ৭৩বলে অপরাজিত ১৫৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাকালাম।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Sep 9, 2020, 05:07 PM IST
২০০৮ সালে IPL-এ যে দিন ১৫৮* করেছিলেন সে দিন কী বলেছিলেন সৌরভ, ভোলেননি ম্যাকালাম
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  ২০০৮ সালে আইপিএল-এর প্রথম ম্যাচ। চিন্নাস্বামী স্টেডিয়ামে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচেই ৭৩বলে অপরাজিত ১৫৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর সেই ইনিংসটাই হয়তো আইপিএল-কে উঁচু তারে বেঁধে দিয়েছিল। আবার নাইট শিবিরে ম্যাকালাম। এবার ভূমিকা বদলেছে। এবার তিনি দলের হেড কোচ হিসেবে যোগ দিয়েছেন। আইপিএল-এর প্রথম ম্যাচের সেই অবিশ্বাস্য অভিজ্ঞতা নিয়ে মুখ খুলেছেন কিউই তারকা। সেদিন প্রাক্তন নাইট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি তাঁকে কী বলেছিলেন এত বছর পরেও তা ভোলেননি ম্যাকালাম।

আসলে ২০০৮ সালে যখন প্রথম আইপিএল অনুষ্ঠিত হয় তখন ধারণা ছিল না কারোরই। যদিও আগের বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। কিন্তু লিগ ফরম্যাটে টি-টোয়েন্টি ক্রিকেট কেমন দাঁড়াবে তা নিয়ে সুস্পষ্ট কোনও ধারণা ছিল না কারোরই। তাই প্রথম ম্যাচে দরকার ছিল কিছু স্পেশাল। যা সমর্থকদের আইপিএল মুখী করে তুলবে। আর প্রথম ম্যাচে সেই কাজটা করেছিলেন বিধ্বংসী ব্র্যান্ডন ম্যাকালাম।
 

বর্তমান নাইটদের হেড কোচ ব্রেন্ডন ম্যাকালাম বলেন, সেই সময় মাত্র ২৬ বছর বয়স ছিল। ড্রেসিংরুমের সবাই তারকা। অধিনায়ক সৌরভ গাঙ্গুলি, রিকি পন্টিং, শোয়েব আখতার কে ছিল না সেই দলে! তার সঙ্গে মেগাস্টার শাহরুখ খান তো ছিলেনই। একমাত্র অধিনায়ক সৌরভ কী বলেছিলেন তা স্পষ্ট মনে আছে। ম্যাচের পর সৌরভ বলেন, "তোমার জীবন পুরো পাল্টে গেছে।"

 

তখন ওই কথার মানে ঠিক না বুঝলেও, ১০০% সহমত ছিলাম বলে জানান ম্যাকালাম। শাহরুখ খান তাঁকে বলেছিলেন, তুমি চিরকাল একজন নাইট রাইডার থাকবে। তাই এবছর হেড কোচের প্রস্তাব পেতেই তাঁর সেই কথা মনে পড়ে যায়। নাইট শিবিরে কোচ হিসেবে সুযোগটাকে কাজে লাগাতে চান বলেও জানান ম্যাকালাম।

আরও পড়ুন - IPL-এর আগে CPL ফাইনালে কিং খানের নাইটরা

.