আজ যাঁর জন্মদিন, তাঁর থেকে বেশি রান আর সেঞ্চুরি কেউ কখনও করেননি!

আজ ১৬ ডিসেম্বর। তারিখ হিসেবে এই দিনটার প্রাসঙ্গিকতা দুর্দান্ত। বছর তিন আগে আজকের দিনটার পর দিল্লিসহ জ্বলে উঠেছিল গোটা ভারত। নির্ভয়া কাণ্ডের জন্যও অন্তত অপরাধীরা ধর্ষণ করার আগে একটু ভয় পাচ্ছে হয়তো।

Updated By: Dec 16, 2015, 07:14 PM IST
আজ যাঁর জন্মদিন, তাঁর থেকে বেশি রান আর সেঞ্চুরি কেউ কখনও করেননি!

ওয়েব ডেস্ক: আজ ১৬ ডিসেম্বর। তারিখ হিসেবে এই দিনটার প্রাসঙ্গিকতা দুর্দান্ত। বছর তিন আগে আজকের দিনটার পর দিল্লিসহ জ্বলে উঠেছিল গোটা ভারত। নির্ভয়া কাণ্ডের জন্যও অন্তত অপরাধীরা ধর্ষণ করার আগে একটু ভয় পাচ্ছে হয়তো।
দুই, আজ আমাদের প্রতিবেশী বাংলাদেশের বিজয় দিবসও বটে। কিন্তু আজকের দিনটা ক্রিকেটের জন্য যে খুবই প্রাসঙ্গিক। তার কারণ, আজকের দিনে জন্মানো মানুষটার থেকে ফার্স্ট ক্লাশ ক্রিকেটে কোনও মানুষ বেশি রানও করেননি। আর সেঞ্চুরি করার তো কোনও প্রশ্নই নেই। ভাবছেন এত বড় কথা!
হ্যাঁ, এত বড় কথাই। কারণ, মানুষটার নাম জ্যাক হবস। এই ইংরেজ ক্রিকেটার ফার্স্ট ক্লাশ ক্রিকেটে কত রান করেছেন জানেন? ৬১, ৭৬০! হ্যাঁ, একষট্টি হাজার সাতশো ষাট! আর তাঁর সেঞ্চুরির সংখ্যা? ১৯৯! প্রায় সেঞ্চুরির ডাবল সেঞ্চুরি করে বসেছিলেন।
আন্তর্জাতিক ক্রিকেটেও তিনি ৬১ টেস্টে ৫,৪১০ রান করেছিলেন। আর সেখানেও তাঁর সেঞ্চুরির সংখ্যা ১৫। জ্যাক হবস মারা গিয়েছেন ৪২ বছর আগে। কিন্তু আজও তিনি কতটা প্রভাব বিস্তার করে বসে রয়েছেন ক্রিকেট আঙিনায়, তা কি আর ওই পরিসংখ্যানগুলো দেওয়ার পর বলার অপেক্ষা রাখে!

 

.