WATCH | Arshad Nadeem: সর্বোচ্চ অসামরিক সম্মান থেকে ৪.৫ কোটি টাকা, বীরের সংবর্ধনায় ফিরলেন 'সোনার' ছেলে

Heros welcome for Arshad Nadeem in Pakistan: একেবারে বীরের সংবর্ধনায় দেশে ফিরলেন আরশাদ নাদিম। জেনে নিন কী কী সম্মান তিনি পাচ্ছেন!

Updated By: Aug 11, 2024, 02:18 PM IST
WATCH | Arshad Nadeem: সর্বোচ্চ অসামরিক সম্মান থেকে ৪.৫ কোটি টাকা, বীরের সংবর্ধনায় ফিরলেন 'সোনার' ছেলে
বীরের সংবর্ধনায় দেশে ফিরলেন আরশাদ নাদিম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিন দুয়েক আগে প্য়ারিসে (Paris Olympics 2024) অলিম্পিক্স মঞ্চে, জ্যাভলিন ছুঁড়ে বিশ্বকে চমকে দিয়েছিলেন পাকিস্তানের আরশাদ নাদিম (Arshad Nadeem)। ৯২.৭ মিটার দূরে তাঁর বর্শা ছুড়ে ও অলিম্পিক্স রেকর্ড করে আরশাদ সোনাটা কেড়ে নিয়েছিলেন নীরজ চোপড়ার (Neeraj Chopra) থেকে । ৮৯.৪৫ মিটার দূরে জ্য়াভলিন ছুড়ে গতবারের সোনাজয়ী নীরজকে সন্তুষ্ট থাকতে হয়েছিল রুপোতেই। আরশাদই পাকিস্তানের প্রথম এবং একমাত্র ক্রীড়াবিদ যিনি ব্য়ক্তিগত দক্ষতায় দেশকে অলিম্পিক্স থেকে স্বর্ণপদক এনে দিলেন। পাকিস্তানের ৪০ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়েছেন ২৭ বছরের যুবক। 

আরও পড়ুন: 'যে সোনা পেয়েছে সে-ও আমাদের ছেলে', নীরজের মায়ের কথায় চোখ ভিজবে আপনারও

রবিবার ভোর ৩টের সময়ে লাহোর বিমানবন্দরে পা রেখেছেন আরশাদ। বীরের সংবর্ধনায় দেশে ফিরলেন 'সোনার' ছেলে। বিমানবন্দরে পা রাখতেই আরশাদকে তাঁর বাবা জড়িয়ে ধরেন, গলায় পরিয়ে দেন মালা। ভোররাতেও হাজার হাজার পাকিস্তানি বিমাবন্দরে এসেছিলেন আরশাদকে স্বাগতম জানাতে। আরশাদের নামে প্রবল জয়ধ্বনি তোলার সঙ্গেই বেডে ওঠে ড্রাম। তাঁদের কেউ কেউ জাতীয়তাবাদী স্লোগানও দিতে শুরু করেন। পঞ্জাব পুলিস ব্য়ান্ডও ছিল আরশাদকে অভ্য়র্থনা দেওয়ার জন্য়। লাহোর পুলিস আরশাদের জন্য় সাজিয়েছিল ঐতিহাসিক ভিভিআইপি প্রেটোকল। ১৫০ আধিকারিক ও ব্য়ক্তিগত নিরাপত্তারক্ষীর টিম পুরো রাস্তা জুড়ে ছিল আরশাদের সঙ্গে। তিনি পেয়েছেন এলিট কনভয়। এই কনভয় জুড়ে ছিল আরশাদের হুড খোলা বাস প্য়ারেডের সঙ্গেই। 

ইতিহাস লেখার জন্য় আরশাদকে দেওয়া হবে পাকিস্তানের সর্বোচ্চ অসামরিক সম্মান নিশান-ই-পাকিস্তান। এছাড়াও ইতোমধ্য়েই ৪.৫ কোটি টাকার আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়েছে আরশাদের জন্য়। পাকিস্তানের গায়ক আলি জাফরও এক্স হ্য়ান্ডেলে জানিয়েছেন যে, আরশাদের সম্মানের জন্য় কী কী তোলা থাকছে। ভাই বলেই নীরজকে সম্বোধন করেন আরশাদ নাদিম, একেবারে গুরুর মতো দেখেন। দু' জনের পারস্পরিক শ্রদ্ধা, সম্মানও বহু বছরের| সেই ২০১৮ থেকে নীরজ-আরশাদের বর্শা নিয়ে ট্র্যাকে লড়াই। এশিয়াড থেকে শুরু করে বিশ্ব চ্যাম্পিয়নশিপ হয়ে অলিম্পিক্স। অবশেষে এত বছর ধাওয়া করে গুরুকে মাত! অবিশ্বাস্য থ্রোয়ে আরশাদের ইতিহাস। ওয়াঘার দুই পারের দুই দেশের চিরশত্রুতা! এক প্রবল বৈরিতা। এই সকল শব্দবন্ধের কোনও জায়গাই নেই নীরজ-আরশাদের মধ্য়ে। 

জ্য়াভলিন ফাইনালের পর সাংবাদিক বৈঠকে এসেছিলেন নীরজ-আরশাদ। নীরজ বলেন, 'ভারত-পাকিস্তানে জ্য়াভেলিন জনপ্রিয় নয়। আমি জানি আরশাদ কী কঠোর পরিশ্রম নাই করেছে। এটা ওর জন্য় যেমন বিরাট খবর তেমনই পাকিস্তানের মানুষের জন্য়ও। আজ রাতের ও যোগ্য় বিজয়ী। আমরা দু'জনেই দেশকে গর্বিত করেছি।' অলিম্পিক্স ফাইনাল দেখেছে  এশিয়ার দুই দেশের দাপট। যে খেলায় ইউরোপিয়ানদের একচেটিয়া আধিপত্য় থাকে, সেখানে এশিয়ার দুই দেশ দেখিয়ে দিল। 

আরও পড়ুন: ৬৬৬৬৬! বাপ রে বাপ, পোলার্ডের প্রহারে জিভ বেরিয়ে গেল রশিদের!

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.