২ কোটি তো পেলাম না, ওটা কী মজা ছিল! সোনাজয়ী শুটারকে এবার সরকারের কড়া জবাব

প্রসঙ্গটা অনিল ভিজের দৃষ্টি এড়ায়নি। তিনি মানুর সেই টুইট দেখার পর ব্যাপক সমালোচনায় সাড়া দেন।

Updated By: Jan 5, 2019, 01:28 PM IST
২ কোটি তো পেলাম না, ওটা কী মজা ছিল! সোনাজয়ী শুটারকে এবার সরকারের কড়া জবাব

নিজস্ব প্রতিনিধি : ইউথ ওলিম্পিকে সোনা জয়ের পর দেশের মানুষ তাঁকে নিয়ে প্রবল উন্মাদনা দেখিয়েছিল। দেশের প্রতিটি কোণায় ছড়িয়ে পড়েছিল মানু ভাকেরের নাম। এত কম বয়সে আন্তর্জাতিক মঞ্চে এত সাফল্য। ভারতীয় শুটিংকে মানু  নতুন দিশা দেখানো শুরু করেছেন সবে। তবে এরই মধ্যে বিতর্কের মাঝে পড়ে গেলেন হরিয়ানার শুটার। আসলে ইউথ ওলিম্পিকে সোনা জয়ের পর মানুকে ২ কোটি টাকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল হরিয়ানার সরকার। রাজ্য সরকারের তরফে মন্ত্রী অনিল ভিজ টুইট করে ২ কোটি টাকা পুরস্কারের কথা ঘোষণা করেছিলেন। কোনও অ্যাথলিট আন্তর্জাতিক মঞ্চ থেকে সোনা জিতে ফিরলে এর আগে হরিয়ানা সরকারের পক্ষ থেকে ১০ লাখ টাকার বেশি পাননি। কিন্তু হরিয়ানার বর্তমান সরকার ২কোটি টাকা পুরস্কার হিসাবে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বসে। কিন্তু মানু সেই পুরস্কারের টাকা এখনও হাতে পাননি।

আরও পড়ুন-  ক্রিকেট মাঠে সততার নজির গড়লেন রাহুল, কুর্ণিশ জানাতে হাততালি দিলেন আম্পায়ার

পুরস্কারের টাকা আদৌ পাবেন কি না, সেটাই সরকারের কাছে জানতে চেয়েছিলেন মানু। কিন্তু সেই জিজ্ঞাসাটা প্রকাশ্যে করে ফেলেন তিনি। অনিল ভিজের টুইটের একটি স্ক্রিনশট তুলে পোস্ট করে লেখেন, ২ কোটি টাকা তো এখনও পেলাম না। ওটা কী মজা ছিল! কিন্তু হরিয়ানা সরকার মানুর এমন উদ্যোগ একেবারেই ভাল চোখে নেননি। কারণ, মানুর সেই পোস্টের পর হরিয়ানা সরকারকে প্রবল সমালোচনা শুনতে হয়। অনেকেই বলেন, প্রতিশ্রুতি দিয়ে কেন মানুকে টাকা দেওয়া হল না! তা হলে কী সরকার শুধুই প্রতিশ্রুতি করে! আদতে তার বাস্তবে কোনও রূপায়ণ হয় না! কেউ কেউ আবার মানুকে বলেন, ২ কোটি টাকা তো দূরের কথা, ২ টাকাও সরকারের পক্ষ থেকে তাঁকে দেওয়া হবে না। তিনি যেন সেই পুরস্কারের কথা কার্যত ভুলে যান। গোটা ব্যাপারটা এক রাতের মধ্যে ইন্টারনেটে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল। স্বাভাবিকভাবে প্রসঙ্গটা অনিল ভিজের দৃষ্টি এড়ায়নি। তিনি মানুর সেই টুইট দেখার পর ব্যাপক সমালোচনায় সাড়া দেন। প্রকাশ্যেই মানুর এমন কাজের তুলোধনা করেন।

আরও পড়ুন-  এমন ক্যাচ ধরলেন রাহানে! অজি ব্যাটসম্যানও বিশ্বাস করতে পারলেন না, তিনি আউট!

অনিল ভিজ পাল্টা লেখেন, ''ক্রীড়া দফতরের কাছ থেকে মানুর প্রথমে পুরস্কারের ব্যাপারটা পাকা করা উচিত ছিল। জানা উচিত ছিল, ও কবে সেটা পাবে! প্রকাশ্যে এতগুলো কথা লেখার আগে ওর এটা করা উচিত ছিল। যে রাজ্য সরকার একজন ক্রীড়াবিদকে এত বড় পুরস্কার দেওয়ার অঙ্গীকার করে তার ব্যাপারে প্রকাশ্যে এত কিছু লেখাটা আদৌ উচিত নয়। ভাকের প্রতিশ্রুতি মোতাবেক ২ কোটি টাকা অবশ্যই পাবে। তবে একজন ক্রীড়াবিদেরও একটু নীতিগত জ্ঞান থাকা উচিত। এই ধরণের বিতর্ক সৃষ্টির জন্য ভাকেরের লজ্জা হওয়া উচিত। ওর এখনও অনেকটা পথ যাওয়া বাকি। নিজের খেলায় মন দেওয়া উচিত ওর।'' 

.