ধোনির হুইসলে শব্দ নেই, রায়নার সিংহনাদই শোনাচ্ছে গুজরাট

Updated By: Apr 29, 2016, 11:55 PM IST
ধোনির হুইসলে শব্দ নেই, রায়নার সিংহনাদই শোনাচ্ছে গুজরাট

স্বরূপ দত্ত

 

খাতায় কলমে এবারের আইপিএলে ধোনির পুনে দলের থেকে রায়নার গুজরাট দল ভালো। তাই ম্যাচে গুজরাটের জেতার সুযোগ বেশি ছিল। ম্যাচ শেষে দেখা গেল অঘটন কিছু ঘটেনি। রাইজিং পুনে সুপারজায়ান্টসদের ৩ উইকেটে হারিয়ে দিল গুজরাট লায়ন্স। আসলে চেন্নাই সুপার কিংসের সেরারা চলে গিয়েছেন যে দল বেঁধে গুজরাটেই। এদিন টস জিতে পুনেকে আগে ব্যাট করতে পাঠিয়েছিলেন গুজরাট অধিনায়ক রায়না প্রথমে ব্যাট করে পুনে তোলে ৩ উইকেটে ১৯৫। দুর্দান্ত ৫৪ বলে ১০১ রানের ইনিংস খেলেন স্মিথ। রাহানেও করেন ৪৫ বলে ৫৩ রান। ধোনি অপরাজিত থাকেন ১৮ বলে ৩০ রান করে। জবাবে ব্যাট করতে নেমে শেষ বলে রান তুলে দেয় লায়ন্সরা। গুজরাটের ডোয়েন স্মিথ করেন ৩৭ বলে ৬৩ রান। ২২ বলে ৪৩ রানের ঝোড়ো ইনিংস ম্যাককালামের। রায়না করেন ২৮ বলে ৩৪ রান। ২০ বলে ৩৩ রানের ইনিংস কার্তিকের। যদিও শেষ দিকে চাপে পড়ে গিয়েছিল গুজরাট। তবে, সিংহদের জিততে অসুবিধা হয়নি। আইপিএল পয়েন্ট টেবলের শীর্ষে তাঁরাই। ম্যাচ নিয়ে যে কথাগুলো বলার।

১) ধোনি দিন একদিন সবার ফুরোয় - যার শুরু আছে, তার শেষও আছে।শুনতে খারাপ লাগতে পারে। ভাবতেও খারাপ লাগতে পারে। হয়তো এমনটা না হলেই ভালো হত। কিন্তু বাস্তব এতকিছু ভাবে না। তাই ধোনিকে এবার মাঝে-মাঝে ভাবতে হবে কথাটা। কারণ, শেষের শুরু যদি হয়েই যায়, তাহলে এই ল্যাজের ভারে কিন্তু ধোনিকে অনেক ক্লান্ত হতে হবে। ব্যর্থতা কিন্তু মুকুটে আলো বাড়ায় না, কাঁধে বোঝা বাড়ায়।

২) বিরাট, রোহিতের ছায়ায় ঢাকা পড়ার কথা ছিল না রায়নার - সুরেশ রায়না। সীমীত ওভারের ক্রিকেটে শেষ ১০ বছরে অটোমেটিক চয়েস। আপনি তাঁকে টেস্ট খেলাবেন না হয়তো। কিন্তু টি২০ বা একদিনের ম্যাচে আপনি রায়না ছাড়া দল গড়বেন তো দূর, ভাববেন কীভাবে! অথচ, এই মানুষটাই একটা সিরিজে ওয়েস্টইন্ডিজে গিয়ে ক্যাপ্টেন হিসেবে হেরে এলেন। উত্থান হল বিরাট কোহলির। এগিয়ে গেলেন রোহিত শর্মাও। রায়না ঢেকে গেলেন দুজনের ছায়ায়। আড়ালে চলে গেলেন ধোনির। এবার সুযোগ পেয়েছেন ব্যাটসম্যান নয়, ক্যাপ্টেন রায়নাকে প্রমাণ করার। আইপিএল সেই সুযোগ তাঁকে দিচ্ছে। রায়নাও সিংহবিক্রমে সেই লক্ষ্যে এগোচ্ছেন। আপাতত বেশ সফল। ম্যাচ জিতছে তাঁর দল। নিজে রানও করছেন। আজও খেললেন দুর্দান্ত ইনিংস।

৩) স্মিথের সেঞ্চুরিও বিরাটের মতো - স্মিথ সেঞ্চুরি করলেন। বেশ ভালো সেঞ্চুরি। কিন্তু লাভ কী! হারতে হল দলকে। কয়েকদিন আগেই বিরাটও প্রথম সেঞ্চুরি করেছিলেন আইপিএলে। কিন্তু সেই ম্যাচে তাঁর দল হেরে গেল। আজও তাই। স্মিথের আইপিএল তথা টি২০ ক্রিকেটে প্রথম সেঞ্চুরি। কিন্তু তাঁর দল ম্যাচ হারলো। তাই এই ১০০ দিনের শেষে যেন ১টা ছাড়া দুটো ০!

৪) অজিঙ্কা রাহানে রান কার জন্য করেন! - রাহানে আজও করেছেন ৪৫ বলে ৫৩ রান। টি২০ ক্রিকেটে রোজ বলে বলে পঞ্চাশ করাটা চাট্টিখানি কথা নয়। অথচ, সেই কঠিন কাজটাই অবলীলায় করছেন রাহানে। কিন্তু কাউকে এবার বলতে হবে যে, আপনার রানটা দলের কোনও কাজে লাগে না। এই আইপিএলে তাঁর গড় ৬৩.৫০! চোখ কপালে ওঠার মতোই। কিন্তু স্ট্রাইক রেট ১২৯! কী লাভ এমন বড় বড় ইনিংস খেলে? ক্ষতি হয় অনেক। সেটা তাঁর দল টের পাচ্ছে বা পাবে।

৫) অস্ট্রেলিয়ার ১০ এ ১০ - হ্যাঁ, আজ স্মিথ সেঞ্চুরি করায় এই নিয়ে আইপিএলের ইতিহাসে দশ-দশটা সেঞ্চুরি করা হয়ে গেল অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। অজিদের থেকে বেশি সেঞ্চুরি আইপিএলে করেছে ভারতীয়রাই। ভারতীয়রা আইপিএলে সেঞ্চুরি করেছেন মোট ১৩টা। অজিরা কিন্তু ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন।

 

.