প্যারালিম্পিক্সে সবচেয়ে বেশি সোনা জিতছে কোন দেশ জানেন

গ্রীষ্মকালীন অলিম্পিকে হয়নি, কিন্তু প্যারালিম্পিক্সে হচ্ছে। গতবার লন্ডনের মত এবার রিও প্যারালিম্পিক্সেও পদক তালিকায় শীর্ষে চিন। প্রথম তিন দিনেই বাকিদের থেকে চিন এতটাই এগিয়ে যে এখন থেকেই বলে দেওয়া যায় বড় অঘটন না হলে এবারও তাঁরা পদক তালিকায় সবার আগে শেষ করবে।

Updated By: Sep 11, 2016, 01:13 PM IST
প্যারালিম্পিক্সে সবচেয়ে বেশি সোনা জিতছে কোন দেশ জানেন

ওয়েব ডেস্ক: গ্রীষ্মকালীন অলিম্পিকে হয়নি, কিন্তু প্যারালিম্পিক্সে হচ্ছে। গতবার লন্ডনের মত এবার রিও প্যারালিম্পিক্সেও পদক তালিকায় শীর্ষে চিন। প্রথম তিন দিনেই বাকিদের থেকে চিন এতটাই এগিয়ে যে এখন থেকেই বলে দেওয়া যায় বড় অঘটন না হলে এবারও তাঁরা পদক তালিকায় সবার আগে শেষ করবে।

আর পড়ুন- ক্রিস গেইলের হৃত্পিণ্ডে ছিদ্র!

এখনও পর্যন্ত চিনের প্যারা অ্যাথলিটরা জিতেছেন ২৬টা সোনা, ২৪টা রূপো,১৯টা ব্রোঞ্জ সহ মোট ৬৯টা পদক। দ্বিতীয় স্থানে গ্রেট ব্রিটেন। ব্রিটিশরা ১৫টা সোনা সহ জিতেছে ৩৫টা পদক। তিনে থাকা ইউক্রেন জিতেছে ১২ সোনা। রিও গ্রীষ্মকালীন অলিম্পিকে পদক তালিকায় সবার আগে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র প্যারালিম্পিক্সে এখনও পর্যন্ত ৮টা সোনা জিতেছে। ১টা সোনা, ১টা ব্রোঞ্জ জিতে ভারত আছে পদক তালিকায় ৩২ নম্বরে।

কিন্তু প্যারালিম্পিক্সে চিনের একাধিপত্যের কারণ কী?এখানেও ওঠে সেই পরিকাঠামোর প্রশ্ন। আর একটা কথা শোনা যায় চিনের প্যারা অ্যাথলিটদের নাকি সাধারণ অ্যাথলিটদের সঙ্গে প্র্যাকটিশ করতে হয়, ম্যাচ খেলতে হয়। জিতলে তবেই তাঁদের প্রশিক্ষণের পিছনে অর্থ খরচ করা হয়।

.