পাক অ্যাথলিটদের ভারতে আসার ছাড়পত্র দিল কেন্দ্র সরকার!

নির্বাচন মিটতেই কেন্দ্র সরকারের মত বদল।

Updated By: Jun 19, 2019, 01:29 PM IST
পাক অ্যাথলিটদের ভারতে আসার ছাড়পত্র দিল কেন্দ্র সরকার!

নিজস্ব প্রতিবেদন :  ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ কি গলল? দুই দেশের তিক্ততার সম্পর্ক কি এবার শেষ? মঙ্গলবার কেন্দ্রীয় ক্রীড়াসচিব, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে যে চিঠি দিয়েছে তাতে স্পষ্ট লেখা রয়েছে, অলিম্পিকের যে কোনও স্পোর্টস ভারত আয়োজনে আগ্রহী। সেই ইভেন্টকে সাফল্যের সঙ্গে আয়োজন করতেও উৎসাহী ভারত সরকার। সেই ইভেন্টে অংশগ্রহণকারী দেশের অ্যাথলিটদের অংশগ্রহণও নিশ্চিত করবে ভারত সরকার। আন্তর্জাতিক ক্ষেত্রে সংশ্লিষ্ট অ্যাথলিটদের দেশের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্পর্ক কোনও বাধা হয়ে দাঁড়াবে না। যদিও সেই চিঠিতে পাকিস্তানের নাম উল্লেখ না থাকলেও ঘুরিয়ে পাক অ্যাথলিটদের ভারতে আসার ছাড়পত্র দিয়ে দিল কেন্দ্র সরকার।

ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় জঙ্গি ঘটনার পর নয়াদিল্লিতে বিশ্বকাপ শুটিংয়ে পাকিস্তানের দুই শুটারকে ভিসা দেয় নি ভারত সরকার। এই ঘটনার প্রেক্ষিতে  আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) সিদ্ধান্ত নিয়েছিল, কেন্দ্রীয় সরকারের এই মনোভাব না বদলালে ভারত অলিম্পিক ইভেন্টগুলো আয়োজন করতে পারবে না। শাস্তি হিসেবে দুটো আন্তর্জাতিক ইভেন্ট ভারত থেকে সরিয়ে দেওয়া হয়। নির্বাচন মিটতেই কেন্দ্র সরকারের মত বদল।

আরও পড়ুন - দল বদলে চমক দিল এটিকে! কলকাতায় ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণা

মঙ্গলবার কেন্দ্রীয় ক্রীড়াসচিব রাধেশ্যাম ঝুলানিয়া এক চিঠিতে ভারতীয় অলিম্পিক কমিটিকে জানান, অলিম্পিকের যে কোনও স্পোর্টিং ইভেন্ট ভারত আয়োজন করতে আগ্রহী। সেই ইভেন্টকে সাফল্যের সঙ্গে আয়োজনেও উত্সাহী ভারত সরকার। সেই ইভেন্টে অংশগ্রহণকারী দেশের অ্যাথলিটদের যোগদানকে নিশ্চিত করবে ভারত সরকার। সেই অ্যাথলিটের দেশের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্পর্ক কোনও বাধা হয়ে দাঁড়াবে না। বিশেষ করে আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে। চিঠিতে কোথাও অবশ্য পাকিস্তানের নাম করা হয়নি। এদিকে কয়েকদিন আগেই পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় মহিলা ক্রিকেট দলের দ্বি-পাক্ষিক একদিনের সিরিজ আয়োজনের জন্য কেন্দ্র সরকারের অনুমতি চেয়েছে বিসিসিআই। ২০২১ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার লক্ষ্যে এটা অত্যন্ত জরুরি বলে উল্লেখ করা হয়েছে বোর্ডের তরফে৷

.