সচিন, সহবাগ ও আমার সঙ্গেও তো এমনটাই করেছিল ধোনি, অতীত মনে করালেন গম্ভীর

গম্ভীর মনে করেন,'তরুণ উইকেট কিপারদের এখন থেকে তৈরি করতে হবে।

Updated By: Jul 19, 2019, 06:22 PM IST
সচিন, সহবাগ ও আমার সঙ্গেও তো এমনটাই করেছিল ধোনি, অতীত মনে করালেন গম্ভীর

নিজস্ব প্রতিবেদন: মহেন্দ্র সিং ধোনির বিকল্প খোঁজার প্রক্রিয়া শুরু করে দেওয়া উচিত বলে মনে করেন তাঁর প্রাক্তন সহযোদ্ধা গৌতম গম্ভীর। তাঁর অভিমত, আগামী বিশ্বকাপের জন্য নতুন উইকেট কিপার দরকার। সে কারণে তরুণদের এখন থেকে তৈরি করতে হবে। 

বিশ্বকাপে ধোনির মন্থর ব্যাটিং নিয়ে সমালোচনা করেছেন ক্রিকেটবোদ্ধারা। ভারতের তারকা ক্রিকেটার অতিরিক্ত সাবধানী ব্যাটিং করেছেন বলে মত দিয়েছিলেন সচিন তেন্ডুলকর। বিশ্বকাপের পরই ধোনির অবসর নিয়ে শুরু হয়েছিল জল্পনা। কিন্তু এখনও সেই ঘোষণা করেননি মাহি। কিন্তু এখন থেকে তাঁর বিকল্প খোঁজা উচিত বলে মনে করেন গম্ভীর। টিভি নাইন ভারতবর্ষ চ্যানেলকে প্রাক্তন উদ্বোধনী ব্যাটসম্যান বলেন,'ভবিষ্যতের দিকে তাকানো এখন সময়ের দাবি। ধোনি নিজেও অধিনায়ক থাকাকালীন আগামীর দিকে তাকিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। মনে পড়ছে, অস্ট্রেলিয়া সফরে আমায় বলেছিল, আমি, সচিন ও সহবাগ একসঙ্গে সিবি সিরিজ খেলতে পারব না। কারণ ওখানকার সব মাঠই বড়। তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে চেয়েছিল। ওটা ধোনির অত্যন্ত বাস্তবোচিত সিদ্ধান্ত ছিল'। 

গম্ভীর মনে করেন,'তরুণ উইকেট কিপারদের এখন থেকে তৈরি করতে হবে। সেটা হতে পারেন ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, ইশান কিষান বা অন্য কেউ। অন্তত দেড় বছর সুযোগ দেওয়া উচিত। ব্যর্থ হলে অন্য কাউকে নিয়ে চেষ্টা হোক। এভাবেই পরের বিশ্বকাপে উইকেট কিপারের জায়গা পূরণ হবে'।    

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়েও প্রশংসা করেছেন গৌতম গম্ভীর। তাঁর কথায়,'পরিসংখ্যান বলছে, ভারতের অন্যতম সেরা অধিনায়ক ধোনি। কিন্তু তার মানে এটা নয়, অন্য অধিনায়করা খারাপ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে আমরা বিদেশে জিততে শুরু করি। দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ ও অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছি বিরাটের অধিনায়কত্বে'।           

এর আগে গম্ভীরের ওপেনিং পার্টনার বীরেন্দ্র সহবাগ বলেছিলেন,'কখন জুতো তুলে রাখা দরকার, সেটা ধোনি ভালোমতোই জানে। ধোনির সঙ্গে কথা বলা দরকার নির্বাচকদের। ভারতের উইকেট কিপার-ব্যাটসম্যান হিসেবে তাঁকে যে ভাবা হচ্ছে না, সেটা জানানো দরকার ধোনিকে'। 

আরও পড়ুন- ক্রিকেট কোনও খেলাই নয়, বলছে রাশিয়া

.