N’Golo Kante | Qatar World Cup: বিরাট ধাক্কা বিশ্বচ্যাম্পিয়নদের! ছিটকে গেলেন তারকা ফুটবলার

বিরাট ধাক্কা খেল ফ্রান্স। চোটের জন্য় ছিটকে গেলেন দলের তারকা মিডফিল্ডার এন'গোলো কান্তে। গত অগাস্টে পাওয়া হ্যামস্ট্রিং চোটের জন্য অস্ত্রোপচার করাবেন ৩১ বছরের ফুটবলার।

Updated By: Oct 20, 2022, 06:49 PM IST
N’Golo Kante | Qatar World Cup: বিরাট ধাক্কা বিশ্বচ্যাম্পিয়নদের! ছিটকে গেলেন তারকা ফুটবলার
বিরাট ধাক্কা ফ্রান্সের!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিরাট ধাক্কা খেল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স (France)। চোটের জন্য ছিটকে গেলেন দলের বিশ্ববন্দিত তারকা মিডফিল্ডার এন'গোলো কান্তে (N’Golo Kante)। গত অগাস্টে পাওয়া হ্যামস্ট্রিং চোটের জন্য অস্ত্রোপচার করাবেন ৩১ বছরের ফুটবলার। ফলে কাতারের বিমান ধরা হচ্ছে না কান্তের। এই মুহূর্তে জানা যাচ্ছে যে, চেলসির মিডফিল্ডার কান্তেকে চার মাস মাঠের বাইরে থাকতে হবে। গত ১৪ অগস্ট চেলসি-প্রিমিয়র লিগের সঙ্গে ২-২ ড্র করেছিল। সেটাই ছিল যে কোনও প্রতিযোগিতামূলক ফুটবলে কান্তের শেষ ম্যাচ। চেলসির ম্যানেজার গ্রাহাম পটার গত সপ্তাহে জানিয়েছেন, 'কান্তে ক্লাবের মেডিক্যাল বিভাগের বিশেষজ্ঞের কাছে গিয়েছিল ওর রিহ্যাব সংক্রান্ত কথাবার্তার জন্য। সফল অস্ত্রোপচারের পর চার মাস মাঠের বাইরে থাকতে হবে ওকে।' কান্তে চলতি মরসুমে মাত্র দুই ম্যাচ খেলেছেন। মোট ১৭৫ মিনিট মাঠে কাটিয়েছেন তিনি। গতবার রাশিয়ায় বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের অন্যতম সেরা যোদ্ধা ছিলেন কান্তে। সুতরাং কান্তেকে না পাওয়া নীল জার্সিধারীদের কাছে বড় ধাক্কা। মার্সেলির বছর বাইশের মিডফিল্ডার বউবাকার কামারারও (Boubacar Kamara) ফ্রান্সের হয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গিয়েছে এই চোটের জন্য। অন্যদিকে পল পোগবা (Paul Pogba) সদ্য চোট সারিয়ে ট্রেনিং শুরু করেছেন। 

২০১৮ সালের ১৫ জুলাই ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল। রেকর্ড বলছে, ১৯৫৮-র পর এই প্রথম এত সংখ্যক গোল হওয়া কোনও বিশ্বকাপ ফাইনাল দেখেছিল রাশিয়া। সেবার সুইডেন-ব্রাজিল ম্যাচে ফল হয়েছিল ৫-২। ফ্রান্স-ক্রোয়েশিয়া ম্যাচ শেষ হল ৪-২ গোলে। সেদিন ম্যাচের ১৮ মিনিটে ক্রোয়েশিয়া বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পায় ফ্রান্স। আঁতোয়া গ্রিজম্যানের ভাসানো শটে ভুল করে মাথা ছুঁইয়ে দেন মানজুকিচ। বিশ্বকাপ ফাইনাল শুরুর মিনিট কয়েকের মধ্যে গোল পেয়ে ক্রোয়েশিয়াকে চাপে ফেলে দিদিয়ের দেশঁর ছেলেরা। ক্রোয়েশিয়াকে লড়াইয়ে ফিরিয়ে দেন গত ম্যাচের নায়ক পেরিসিচ। বাঁ পায়ের দারুন শটে ফরাসী গোলকিপার হুগো লরিসকে পরাস্ত করেন তিনি। একটা সময় পেরিসিচের ফাইনাল ম্যাচে খেলা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। বাঁ পায়ের থাইয়ের পিছন দিকে চোট পেয়েছিলেন পেরিসিচ। ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে উঠে মস্কোর এক হাসপাতালে চিকিত্সার জন্য যেতে হয়েছিল তাঁকে। কিন্তু শেষমেশ তাঁকে প্রথম থেকেই খেলানোর সিদ্ধান্ত নেন ক্রোয়েশিয়ার কোচ দালিচ। গোল করে উঠে চোটগ্রস্থ বাঁ পাটাই বারবার দেখাচ্ছিলেন পেরিসিচ। যদিও ক্রোয়েশিয়াকে ভরাডুবির হাত থেকে বাঁচাতে পারেনি তাঁর সেই বাঁ পায়ের জৌলুস।৫৯ ও ৬৫ মিনিটে পর পর দুটি গোল করেন পল পোগবা ও কিলিয়ান এমবাপে। তার পরই বিশ্বজয়ের লড়াই থেকে ধীরে ধীরে ছিটকে যেতে থাকে ক্রোয়েশিয়া।যদিও ফ্রান্সের গোলকিপার লরিসের ভুলে শেষমেশ একটি গোল উপহার হিসাবে পান মানজুকিচ। কিন্তু তাতে লাভের লাভ কিছুই হয়নি। দুই দশক পর ফের যোগ্য দল হিসাবে বিশ্বকাপ জেতে ফ্রান্স। 
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)              

.