Harbhajan Singh: 'ছক্কা হাঁকানোই সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াও গুরুত্বপূর্ণ'

এবার ঋষভ পন্থের গঠনমূলক সমালোচনা করলেন হরভজন সিং।

Updated By: Jan 11, 2022, 05:57 PM IST
Harbhajan Singh: 'ছক্কা হাঁকানোই সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াও গুরুত্বপূর্ণ'
হরভজন সিং

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ওয়ান্ডারার্সে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসের ঘটনা। অবিবেচকের মতো উইকেট ছুড়ে দিয়ে এসেছিলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। ভারতের তারকা উইকেটকিপার-ব্যাটারের  অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন ও জঘন্য শট দেখে সুনীল গাভাসকর ও মদন লালের মতো প্রাক্তন ভারতীয়রা ক্ষোভ উগরে দেন। পন্থকে নিয়ে সমালোচনা হয়েছে সর্বত্র। এবার পন্থের ব্যাপারে মুখ খুললেন হরভজন সিং (Harbhajan Singh)। বিশ্বকাপ জয়ী প্রাক্তন কিংবদন্তি স্পিনার দিলেন পন্থকে পরামর্শ।

হরভজন ইউটিউব ভিডিও-তে বলেন, "ঋষভ পন্থ নিঃসন্দেহে প্রতিশ্রুতিবান প্লেয়ার। যে একা হাতে ভারতকে ম্যাচ জেতাতে পারে। যদি কোনও ভারতীয় উইকেটকিপার বিদেশের মাটিতে ম্যাচ জেতানো ইনিংস খেলে থাকে, তাহলে সেটা পন্থই। ওই সব ইনিংস ওর ব্যাট থেকেই এসেছে। কিন্তু একেক সময় ও অপ্রয়োজনীয় শট মেরে আউট হয়। ও আরও বেশি সময় উইকেটে থেকে বেশি রান করতে পারে। আবার ওর শট ক্লিক করে গেলেই আমরা বলি কী দারুণ বোল্ড প্লেয়ার। প্রথম বল থেকেই ইতিবাচক মানসিকতা নিয়ে খেলে। এর মানে এই নয় যে, পন্থ স্টেপআউট করে শট নেব না। রক্ষণাত্মক স্ট্রোকও ইতিবাচক হয়। ব্যাট সুইং করিয়ে ওরকম শট খেললে কথা হবেই। আমি চাই পন্থ আরও সুযোগ পাক। ও ম্য়াচ-উইনার। আর যেদিন ও নিজের ইনিংস খেলে দেয়, ভারত ম্যাচ জিতে যায়। রাহুল দ্রাবিড় পন্থের সঙ্গে কথা বলুক। ওর ব্যাটিংয়ের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করুক। ছক্কা হাঁকানোই সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াও গুরুত্বপূর্ণ।"

আরও পড়ুন: Rahul-Mayank লিখলেন অনন্য ইতিহাস! পিছনে ফেললেন Sehwag-Gambhir-দের

পন্থের খারাপ শটের প্রসঙ্গে ক্যাপ্টেন বিরাট কোহলি কেপটাউন টেস্টের আগে কথা বলেছিলেন। তিনি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বলেন, "পন্থের খারাপ শট নিয়ে আমরা প্র্যাকটিসের সময় ওর সঙ্গে আলোচনা করেছি। একজন ব্যাটার একমাত্র জানে যে কোন পরিস্থিতিতে সে ঠিক শট খেলেছে কি খেলেনি। যদি সেটা সে মেনে নেয়। আমার মনে হয় ও উন্নতি করবে। আমরা সবাই ভুল করেছি কেরিয়ারে। গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে আউট হয়েছি। হতে পারে চাপ বা অন্য কিছু। আমার মনে আছে এমএস ধোনি একবার আমাকে বলেছিল যে, আমাদের করা দু'টো ভুলের মধ্যে অবশ্যই ৬-৭ মাসের অন্তর থাকা উচিত। আর এভাবেই কেউ আন্তর্জাতিক ক্রিকেটে উন্নতি করতে পারে। ধোনির এই কথাটা আমার সিস্টেমের অংশ হয়ে গিয়েছে। সুতরাং নিজের ভুল থেকে শেখা উচিত। আশা করি ঋষভও শিখবে ওর ভুল থেকে। " মদল লাল দাবি করেছেন যে, কেপটাউন টেস্টের প্রথম একাদশ থেকে পন্থকে ছেঁটে ফেলা উচিত। ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী সদস্যর আরও বলেন যে, শেষ টেস্টে ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha) সুযোগ দেওয়া উচিত। যদিও টিম ম্যানেজমেন্ট পন্থেই আস্থা রেখেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.