Christian Atsu, Turkey Earthquake 2023: ভূমিকম্পের গ্রাসে মাত্র ৩১ বছরে থামলেন ক্রিশ্চিয়ান আতসু

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে প্রায় শেষ হয়ে গিয়েছে তুরস্ক। সেই দেশের হাতাই প্রদেশের বিমানবন্দরে বিপর্যয়ের ছবি প্রকাশ্যে এসেছিল । একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, ভূমিকম্পের চাপে আড়াআড়ি ভাবে ওই বিমানবন্দরের রানওয়েতে ফাটল ধরেছিল। 

Updated By: Feb 18, 2023, 03:02 PM IST
Christian Atsu, Turkey Earthquake 2023: ভূমিকম্পের গ্রাসে মাত্র ৩১ বছরে থামলেন ক্রিশ্চিয়ান আতসু
ক্রিশ্চিয়ান আতসুর এই হাসিমুখ অতীত হয়ে গেল। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ৭ ফেব্রুয়ারির ঘটনা। ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের (Turkey Earthquake 2023) ধ্বংসস্তূপ থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছিল ক্রিশ্চিয়ান আতসুকে (Christian Atsu)। প্রাণে বেঁচে গিয়েছিলেন চেলসির (Chelsea) প্রাক্তন ফুটবলার। তবে দীর্ঘ ১১ দিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর, ১৮ ফেব্রুয়ারি মাত্র ৩১ বছরে থেমে গেলেন ঘানার (Ghana) এই ফুটবলার। আতসুর এজেন্টই এই খবর নিশ্চিত করেছেন।

মারা যাওয়ার আগে এই প্রাক্তন ফুটবলার আতসু তুরস্কের হাতায়স্পোরের ক্লাবে খেলেন। যে বিল্ডিংয়ে তিনি ছিলেন, সেই বাড়িটি ভূমিকম্পে ধ্বংস হয়ে গিয়েছিল। তুর্কি প্রচারমাধ্যমে তখন জানা যায়, হাতায়স্পরের মুখপাত্র মুস্তাফা ওজাত (Mustafa Özat) তাঁর দুর্ঘটনার খবর নিশ্চিত করেছিল। ওজাতের দাবি ছিল, সেই ক্লাবের ডিরেক্টর তানের সাভুতকেও (Taner Savut) একটি ভেঙে পরা বাড়িতে আটকে ছিলেন জানা গিয়েছিল। ক্লাব কর্মকর্তারা সেই সময় দুজনের সঙ্গেই যোগাযোগ করতে পারেননি। অন্তত আরও দুই হাতায়স্পোর খেলোয়াড়কে ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছিল। 

আরও পড়ুন: Neymar: নেইমারদের ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচ কে? জানতে পড়ুন

আরও পড়ুন: Cristiano Ronaldo: রোনাল্ডোর ঠিকানা লেখা পাস থেকে এল গোল, আল নাসের জিততেই ভিডিয়ো ভাইরাল

ভূমিকম্পের ক্ষতিগ্রস্থ হওয়ার আগে হাতাইস্পোরের হয়ে পরিবর্ত হিসেবে খেলতে নেমেছিলেন আতসু। খেলা যখন অতিরিক্ত সময়ে গড়ায়, তখন ঘানার জাতীয় দলের ফুটবলার হাতাইস্পোর ক্লাবের হয়ে গোল করেন। তাঁর গোলেই কাসিমপাসাকে হারায় হাতাইস্পোর। সমর্থকদের নয়নের মণি হয়ে ওঠেন আতসু। সেই জয়ের রেশ মিটতে না মিটতেই প্রকৃতির রোষের মুখে পড়ে তুরস্ক। ধ্বংসস্তূপের গর্ভে আটকে পড়েন ঘানার জাতীয় দলের ফুটবলারটি। পরে তাঁর খোঁজ মিলেছিল। উদ্ধার করা হয় তাঁকে। পাঠানো হয়েছিল হাসপাতালে। কিন্তু কয়েকদিন পরই বদলে যায় সেই খবর। তাঁর এজেন্ট জানান, হাতাইয়ে বসে আতসুর বাড়ির লোকেশন ট্র্যাক করেছিলেন তিনি। যা ভূমিকম্পের কবলে পড়ে। পরে সেখান থেকে শুধু একজোড়া জুতো উদ্ধার করা হয়েছিল। এখন শোনা যাচ্ছে, মৃত্যু হয়েছে আতসুর।   

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে প্রায় শেষ হয়ে গিয়েছে তুরস্ক। সেই দেশের হাতাই প্রদেশের বিমানবন্দরে বিপর্যয়ের ছবি প্রকাশ্যে এসেছিল । একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, ভূমিকম্পের চাপে আড়াআড়ি ভাবে ওই বিমানবন্দরের রানওয়েতে ফাটল ধরেছিল। সরকারি হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত সোমবারের ভূমিকম্পের জেরে প্রায় ৪০০০০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মাটি থেকে প্রায় ২ কিলোমিটার গভীরে। ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় অনুযায়ী ভোরে ৪টে নাগাদ কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৭.৮। কম্পনের উৎসস্থল ছিল দক্ষিণ তুরস্ক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.