FIFA World Cup 2026 Fixture: ঐতিহাসিক অ্যাজটেকা থেকে শুরু করে নিউ জার্সিতে শেষ; এক নজরে ২০২৬ বিশ্বকাপের চুম্বক

বিশ্বকাপের ফাইনাল ১৯ জুলাই নিউ জার্সিতে অনুষ্ঠিত হবে। ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামটি ন্যাশনাল ফুটবল লিগের নিউ ইয়র্ক জায়ান্টস এবং নিউ ইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড। অ্যাজটেকা ১৯৭০ এবং ১৯৮৬ সালের পর ২০২৬ সালে খেলার আয়োজন করে ইতিহাস সৃষ্টি করবে।

Updated By: Feb 5, 2024, 04:46 PM IST
FIFA World Cup 2026 Fixture: ঐতিহাসিক অ্যাজটেকা থেকে শুরু করে নিউ জার্সিতে শেষ; এক নজরে ২০২৬ বিশ্বকাপের চুম্বক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় যুদ্ধের আয়োজন করবে। ২০২৬ সালের বিশ্বকাপ ফাইনাল। আয়োজক ফিফা সোমবার শোপিস ইভেন্টের ২০২৬ সংস্করণের ম্যাচের সময়সূচী ঘোষণা করেছে। ১০৪টি গেম এবং ৪৮টি দল নিয়ে আইকনিক এই ট্রফির জন্য লড়াইয়ে নামতে প্রস্তুত তাঁরা। FIFA জানিয়েছে বিশ্বকাপ ২০২৬ বিশ্বব্যাপী এই প্রতিযোগিতার সবচেয়ে বড় সংস্করণ হতে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো একসঙ্গে এই ইভেন্টের আয়োজক। ফিফা বিশ্বকাপ তিনটি দেশের ১৬টি আয়োজক শহরে খেলা হবে।

আরও পড়ুন: IND vs ENG: বিশাখাপত্তনমে টেস্ট জিতল ভারত, ফিরল সমতা

বিশ্বকাপের ফাইনাল ১৯ জুলাই নিউ জার্সিতে অনুষ্ঠিত হবে। ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামটি ন্যাশনাল ফুটবল লিগের নিউ ইয়র্ক জায়ান্টস এবং নিউ ইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড। সহ-আয়োজক কানাডাকে ১৩টি খেলা দেওয়া হয়েছে। এর মধ্যে টরন্টো এবং ভ্যাঙ্কুভারে দশটি গ্রুপ-পর্যায়ের খেলা রয়েছে। মেক্সিকোতে মেক্সিকো সিটি, গুয়াদালাহারা এবং মন্টেরেতে গ্রুপ পর্বে দশটি ম্যাচ সহ ১৩টি খেলার আয়োজন করবে। ২০২৬ সালের বিশ্বকাপের বাকি ম্যাচগুলো আমেরিকার ১১টি শহরে অনুষ্ঠিত হবে। টরন্টো, মেক্সিকো সিটি এবং লস অ্যাঞ্জেলেস তাদের নিজ নিজ জাতীয় দলের ফিফা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ দেওয়া হয়েছে।

১১ জুন অ্যাজটেকাতে মেক্সিকো ওপেনার খেলবে

১১ জুন মেক্সিকো সিটির অ্যাজটেকা স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ দিয়ে ফিফা বিশ্বকাপ ২০২৬ শুরু হবে। অ্যাজটেকা ১৯৭০ এবং ১৯৮৬ সালের পর ২০২৬ সালে খেলার আয়োজন করে ইতিহাস সৃষ্টি করবে। আজটেকা তিনটি পৃথক সংস্করণে ফিফা বিশ্বকাপ খেলা আয়োজন করা প্রথম ভেন্যু হতে চলেছে। ১৯৭০ এবং ১৯৮৬ ফিফা ফাইনাল অ্যাজটেকাতে খেলা হয়েছিল। আটলান্টা এবং ডালাস সেমিফাইনালের আয়োজক এবং তৃতীয় স্থানের ম্যাচটি মিয়ামিতে হবে। লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, মিয়ামি এবং বোস্টন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার আয়োজক হিসাবে থাকবে।

আরও পড়ুন: Virat Kohli Anushka Sharma: বিরুষ্কার কোলে আসছে দ্বিতীয় সন্তান! নিশ্চিত করলেন প্রিয় বন্ধু...

'সবচেয়ে অন্তর্ভুক্তিমূলক এবং প্রভাবশালী বিশ্বকাপ আর স্বপ্ন নয়'

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো বলেন, ‘এখনও পর্যন্ত সবচেয়ে অন্তর্ভুক্তিমূলক এবং প্রভাবশালী ফিফা বিশ্বকাপ এখন আর স্বপ্ন নয়, বাস্তব যা কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬টি অত্যাধুনিক স্টেডিয়ামে ১০৪টি ম্যাচের মাধ্যমে রূপ নেবে’। তিনি আরও বলেন, ‘আইকনিক এস্টাডিও অ্যাজটেকাতে উদ্বোধনী ম্যাচ থেকে শুরু করে নিউ ইয়র্ক নিউ জার্সির দর্শনীয় ফাইনাল পর্যন্ত, খেলোয়াড় এবং ভক্তরা এই খেলা-পরিবর্তনকারী টুর্নামেন্টের জন্য আমাদের ব্যাপক পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে ছিল... যেটি কেবল নতুন রেকর্ডই তৈরি করবে না একটি অদম্য উত্তরাধিকার রেখে যাবে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.