FIFA World Cup 2022: ফুটবল বিশ্বকাপের সময়ে কাতারে আমন্ত্রিত জাকির নাইক, কী করবেন এই ইসলাম প্রচারক?

বিজেপি মুখপাত্র নুপুর শর্মা পয়গম্বর হজরত মহম্মদের(সা.) বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করলে মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে প্রথম প্রতিবাদ করেছিল কাতার। জুন মাসে কাতারে ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে প্রবল ক্ষোভ প্রকাশ করে সে দেশের সরকার

Updated By: Nov 20, 2022, 06:55 PM IST
FIFA World Cup 2022: ফুটবল বিশ্বকাপের সময়ে কাতারে আমন্ত্রিত জাকির নাইক, কী করবেন এই ইসলাম প্রচারক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুটবল বিশ্বকাপ নিয়ে জমজমাট কাতার। গোটা বিশ্বের নজর এখন মধ্যপ্রাচ্যের এই দেশের দিকে। ফুটবল ছাড়াও ভারতের জন্য বড় খবর হল কাতারে আমন্ত্রিত মুম্বইয়ের বিতর্কিত ইসলাম প্রচারক জাকির নাইক। ২০১৭ সাল থেকে মালয়েশিয়ায় রয়েছেন নাইক। তাঁর বিরুদ্ধে আর্থিক অনিয়ম-সহ একাধিক মামলা রয়েছে। সেই জাকির নাইক ফুটবল বিশ্বকাপের সময়ে কাতারে কী করবেন? কাতারের সরকারি স্পোর্টস চ্যানেল আলকাস-এর মুখপাত্র ফায়সল আলহাজরি সংবাদমাধ্য়মে জানিয়েছেন, বিশ্বকাপের সময়ে কাতারে থাকবেন ইসলাম প্রতারক জাকির নাইক। টুর্নামেন্ট চলাকালীন দেশের বিভিন্ন জায়গায় বক্তৃতা দিয়ে বেড়াবেন।

আরও পড়ুন-'গভীর ভাবে শোকার্ত; তাঁর অকাল প্রয়াণে অভিনয় জগতের বড় ক্ষতি' ঐন্দ্রিলার মৃত্যুতে মুখ্যমন্ত্রী 

২০১৬ সালে জাকির নায়েকের বক্তৃতা নিষিদ্ধ করে কেন্দ্র। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ধর্মীয় বক্তৃতার মাধ্য়মে বিভিন্ন ধর্মালম্বীদের মধ্যে বিবেদ সৃষ্টি করছেন। পাশাপাশি তিনি ঘৃণার প্রচার করছেন। একইসঙ্গে জাকির নায়েকের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগও রয়েছে। কেন্দ্রের ওই পদক্ষেপের পরই ২০১৭ সাল থেকে ভারত ছেড়ে মালয়েশিয়ায় বসবাস করতে শুরু করেছেন জাকির নাইক। গুরুত্বপূর্ণ বিষয় হল জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে ২০২০ সালে ইসলামি দেশ মালয়েশিয়াও সেদেশে জাকির নাইকের বক্তৃতা নিষিদ্ধ করেছে। মুম্বইয়ে জাকির নাইক প্রতিষ্ঠা করেছিলেন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন। সেই সংস্থাকে এই বছর ৩০ মার্চ ৫ বছরের জন্য নিষিদ্ধ করে কেন্দ্র। 

উল্লেখ্য, বিজেপি মুখপাত্র নুপুর শর্মা পয়গম্বর হজরত মহম্মদের(সা.) বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করলে মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে প্রথম প্রতিবাদ করেছিল কাতার। জুন মাসে কাতারে ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে প্রবল ক্ষোভ প্রকাশ করে সে দেশের সরকার। অন্যদিকে, মালয়েশিয়ায় চিনাদের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করার তার বক্তৃতা সেদেশে নিষিদ্ধ করেছে মালয়েশিয় সরকার। সেই জাকির নাইককে আমন্ত্রণ করল কাতার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.