Mohammed Al-Owais, FIFA World Cup 2022: মেসিদের ১৫টি শট রুখে দেওয়া কে এই সৌদির গোলকিপার? জানতে পড়ুন

Mohammed Al-Owais, FIFA World Cup 2022: সৌদি আরবের নামী ক্লাব আল হিলালে খেলেন ওয়েস। এর আগে আল শাবাব ও আল আহলিতেও খেলেছেন তিনি। ২০১৮ বিশ্বকাপে সৌদির প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন তিনি। সেবার উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচে খেলেন। আর এবার প্রথম ম্যাচেই চমকে দিলেন গোটা দুনিয়াকে। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষক দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪৩ ম্যাচ। 

Updated By: Nov 22, 2022, 11:03 PM IST
Mohammed Al-Owais, FIFA World Cup 2022: মেসিদের ১৫টি শট রুখে দেওয়া কে এই সৌদির গোলকিপার? জানতে পড়ুন
এভাবেই মেসিদের একের পর এক শট সেভ করলেন মহম্মদ বিন খালিল বিন ইব্রাহিম আল-ওয়েস। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোল করলেই সবসময় 'ম্যাচের নায়ক' হওয়া যায় না। অনেক সময় শরীরের পরোয়া না করে একের পর এক কঠিন সেভ করলেও ম্যাচের সেরার পুরস্কার ঝুলিতে চলে আসে। যেমনটা হল সৌদি আরবের (Saudi Arabia) ৬ ফুট ২ ইঞ্চির গোলিকপার মহম্মদ বিন খালিল বিন ইব্রাহিম আল-ওয়েসের (Mohamed Al-Owais) ক্ষেত্রে। খেলার ফলাফল সৌদি আরব ২-১ ব্যবধানে আর্জেন্টিনাকে (Argentina) হারিয়ে দিয়েছে। অনেকে দুই গোলদাতা সালে আল-শেহরি (Saleh Al-Shehri)এবং সালেম আলদসরি (Salem Al Dawsari) তারিফ করতেই পারেন। তবে ১৫টি সেভ করে আসল কাজের কাজ সারেন সৌদির দীর্ঘকায় গোলকিপার। 

সৌদি আরবের নামী ক্লাব আল হিলালে খেলেন ওয়েস। এর আগে আল শাবাব ও আল আহলিতেও খেলেছেন তিনি। ২০১৮ বিশ্বকাপে সৌদির প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন তিনি। সেবার উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচে খেলেন। আর এবার প্রথম ম্যাচেই চমকে দিলেন গোটা দুনিয়াকে। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষক দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪৩ ম্যাচ। 

ম্যাচের ১০ মিনিটে গোল করে এগিয়ে যাওয়া, এরপর তিনটি গোল অফসাইডের কারণে বাতিল! বিরতির পর পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। পরাজয়ের আশঙ্কায় যখন তারা আক্রমণে উঠেছিল, তখন গোলপোস্টের সামনে দেওয়াল হয়ে দাঁড়িয়েছিলেন সৌদি গোলকিপার। ম্যাচ শেষে প্রশংসায় ভাসছেন তিনি। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs KSA: শুরুতেই অঘটন! সৌদির সবুজ-স্রোতে ভেসে গেল মেসির নীল-সাদা স্বপ্ন!

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে', লজ্জার হারের পর জানালেন মেসি

৭১ মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে যান ডি মারিয়া। তাঁর শট অসাধারণভাবে প্রতিহত করেন আল-ওয়েস। ৮৩ মিনিটে মেসির হেড রুখে দেন তিনি। ৯০ মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে আল-ওয়েস আবার  সামনে চলে যান। ঠিক সেই সময় বল জালে চলে যাচ্ছিল, কিন্তু অসাধারণ হেডে তা আটকে দেন সৌদির এক ডিফেন্ডার।

প্রথম গোল খাওয়ার পর থেকেই এমন দুর্ধর্ষ ডিফেন্স দেখিয়েছে সৌদি আরব। ম্যাচের যোগ করা সময়েও বেশি কয়েকবার গোলের সুযোগ আসে আর্জেন্টিনার সামনে। কিন্তু সৌদি আরবের গোলকিপার আল-ওয়েস একাই মেসিদের প্রতিটি আক্রমণই প্রতিহত করে দেন। কোনওভাবেই তাকে পরাস্ত করতে পারেনি আর্জেন্টিনার আক্রমণভাগ। হিসেব বলছে, এদিন আর্জেন্টিনার মোট ১৫টা শট সেভ করেছেন ওয়াইস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.