২০২২-এ ৪৮ দলের বিশ্বকাপ! ইতিবাচক কথা শোনাল ফিফা

তবে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে এখনই।  পরিকাঠামোগত সমস্যা তো থাকবেই। থাকবে রাজনৈতিক নানা টানাপোড়েন।

Updated By: Jan 17, 2019, 11:57 PM IST
২০২২-এ ৪৮ দলের বিশ্বকাপ! ইতিবাচক কথা শোনাল ফিফা

নিজস্ব প্রতিবেদন : ফিফা সভাপতি ইনফান্তিনো আগেই ইঙ্গিত দিয়েছিলেন। ফুটবল বিশ্বকাপে যত বেশি সম্ভব দেশকে অন্তর্ভুক্ত করার চেষ্টায় রয়েছেন তিনি। এমনটাই জানিয়েছিলেন ইনফান্তিনো। সেই পথেই এগোচ্ছেন তিনি। তাঁর কথাবার্তায় সেটাই স্পষ্ট হল যেন। তা হলে কি ২০২২ বিশ্বকাপেই দেখা যাবে ৪৮ দলকে? ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। বুধবার সিনিয়র গালফ টুর্নামেন্টের আয়োজক  নাসির আল-খাতের বলেন, ফিফার সঙ্গে চুক্তি হলে তাঁরা ভেবে দেখবেন। তিনি জানান, এই মুহূর্তে কাতার ৩২ দলের বিশ্বকাপের কথা মাথায় রেখেই পরিকাঠামো তৈরি করছে। তবে এখনও তাঁদের হাতে তিন বছর সময় রয়েছে। সময়টা নেহাত কম নয়। সদিচ্ছা থাকলে তাঁরা ৪৮ দলের বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে পারেন।

আরও পড়ুন-  দুর্নীতির অভিযোগে সাই ডিরেক্টরকে গ্রেফতার করল সিবিআই

আরও ১৬টি দলকে বিশ্বকাপে অন্তর্ভূক্ত করার ব্যাপারে চিন্তাভাবনা শুরু করেছে ফিফা। ২০২২-এ আদৌ সেটা সম্ভব হবে? জানা গিয়েছে, এ বছর মার্চের মধ্যে ফিফা ইতিবাচক কোনও সিদ্ধান্ত নিতে পারে। তবে পুরো ব্যাপারটাই রয়েছে কাতারের উপর। একমাত্র তাদের দিক থেকে সবুজ সঙ্কেত পেলে তবেই ফিফা ৪৮ দলের বিশ্বকাপের পরিকল্পনা করা শুরু করবে। কারণ, তারা বিশ্বকাপের আয়োজক। কাতারের উপর কোনওরকম সিদ্ধান্ত জার করে চাপাতে চাইছে না ফিফা। গত মাসেই  ইনফান্তিনো দোহায় জানিয়েছিলেন, বিশ্বের বেশিরভাগ ফুটবল ফেডারেশনই দল বাড়ানোর পক্ষে মত দিয়েছে। তাই তারাও বিশ্বের প্রতিটি কোণায় ফুটবলের প্রসার করতে চান।

আরও পড়ুন-  জন্মস্থান লুইভিলেতে অনন্য সম্মান কিংবদন্তি বক্সার মহম্মদ আলিকে

তবে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে এখনই।  পরিকাঠামোগত সমস্যা তো থাকবেই। থাকবে রাজনৈতিক নানা টানাপোড়েন। তাই নিয়ে চিন্তিত ফিফা। মধ্যপ্রাচ্যে এই প্রথম আয়োজিত হবেবিশ্বকাপ। ৩২ দলকে মাথায় রেখে ২০২২-এ এই বিশ্বকাপ হওয়ার কথা ২৮ দিনের। কাতারের গরমের জন্য বদলে ফেলা হয়েছে বিশ্বকাপের সময়ও। এই প্রথমবার নভেম্বর ও ডিসেম্বরে হবে ২০২২ বিশ্বকাপ। ২০২৬ বিশ্বকাপ করা হবে আমেরিকা, মেক্সিকো ও কানাডায়।  ফিফা ভেবেছিল, ২০২৬ বিশ্বকাপ থেকে ৪৮ দলের টুর্নামেন্ট করা হবে।

.