FIFA: ২০২৫ সালে ৩২ দলের 'ক্লাব ওয়ার্ল্ড কাপ', ফিফা-র সিদ্ধান্ত মেনে নেবে উয়েফা!

এমনিতে ক্লাব বিশ্বকাপ প্রতিবছরই হয়। তবে সেটা ছোট আকারে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে মরক্কোয় এই প্রতিযোগিতার আসর বসবে। এত বছর সব মহাদেশের চ্যাম্পিয়ন দলকে নিয়ে মাত্র কয়েকদিন ধরে চলে এসেছে এই প্রতিযোগিতা। তবে তেমন জনপ্রিয়তা দেখা যায় নি।

Updated By: Dec 16, 2022, 06:32 PM IST
FIFA: ২০২৫ সালে ৩২ দলের 'ক্লাব ওয়ার্ল্ড কাপ', ফিফা-র সিদ্ধান্ত মেনে নেবে উয়েফা!
২০২৫ সালে ৩২ দলের 'ক্লাব ওয়ার্ল্ড কাপ'। জানিয়ে দিল ফিফা।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) একেবারে শেষ পর্যায়ে রয়েছে। বাকি আর দুটি ম্যাচ। আর্জেন্টিনা (Argentina) বনাম ফ্রান্সের (France) মধ্যে মেগা ফাইনাল নিয়ে উত্তেজনা তুঙ্গে। এরমধ্যে বড় সিদ্ধান্ত নিল ফিফা (FIFA)। বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় নিয়ামক সংস্থার জানিয়ে দিল যে, তিন বছর পর অর্থাৎ ২০২৫ সালে আয়োজিত হবে 'ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ' (FIFA Club World Cup)। ৩২টি দল নিয়ে একেবারে বিশ্বকাপের ধাঁচেই 'ক্লাব ওয়ার্ল্ড কাপ' আয়োজন করা হবে। জানিয়ে দিলেন ফিফা-র সভাপতি (FIFA President) জিয়ান্নি ইনফান্তিনো (Gianni Infantino)। যদিও আশঙ্কা করা হচ্ছে ফিফা-র এমন সিদ্ধান্তের বিরোধিতা করতে পারে উয়েফা (UEFA)। কারণ 'ক্লাব ওয়ার্ল্ড কাপ' জনপ্রিয়তা পেলে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের (UEFA Champions League) জনপ্রিয়তা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

এমনিতে ক্লাব বিশ্বকাপ প্রতিবছরই হয়। তবে সেটা ছোট আকারে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে মরক্কোয় এই প্রতিযোগিতার আসর বসবে। এত বছর সব মহাদেশের চ্যাম্পিয়ন দলকে নিয়ে মাত্র কয়েকদিন ধরে চলে এসেছে এই প্রতিযোগিতা। তবে তেমন জনপ্রিয়তা দেখা যায় নি। আর তাই এই 'ক্লাব ওয়ার্ল্ড কাপ'-কে আরও জনপ্রিয় করে তোলার জন্য একেবারে বিশ্বকাপের ধাঁচে ৩২ দলকে নিয়ে প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup Final 2022: অনুশীলনে নেই হ্যামস্ট্রিংয়ে কাবু মেসি, কোথায় ছিলেন? মেগা ফাইনালের যুদ্ধে কি নামতে পারবেন?

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: মেসির হাতেই কাপ! কেন বলছে নেটপাড়া

ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন, '২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। এটাও বিশ্বকাপের মতোই বড় আকারে আয়োজন করতে আমরা বদ্ধপরিকর। এই প্রতিযোগিতা সফল হলেই ৩ বছর অন্তর ক্লাব ওয়ার্ল্ড কাপ আয়োজন করা হবে।' 

তবে ফিফা এমন সিদ্ধান্ত নিলেও উয়েফা কিন্তু ক্লাব ওয়ার্ল্ড কাপ-এর ঘোর বিরোধী। অনেক বছর ধরেই উয়েফা এই প্রতিযোগিতার বিরোধিতা করে আসছে। কারণ 'ক্লাব ওয়ার্ল্ড কাপ' জনপ্রিয়তা পেলে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জনপ্রিয়তা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ইউরোপের বড় ক্লাবগুলিও নাকি এই প্রতিযোগিতার বিরোধী। তারাও নাকি বাড়তি প্রতিযোগিতা এই খেলতে নারাজ। যদিও এরপরেও ফিফা সভাপতি জানিয়ে দিলেন যে, সব মহাদেশের ৩২টি সেরা ক্লাব দলকে নিয়েই 'ক্লাব ওয়ার্ল্ড কাপ' আয়োজন করা হবে। সেখানে ইউরোপের সেরা আটটি দলকে আমন্ত্রণ জানানো হবে। অন্য কোন মহাদেশের কটি করে দেশ খেলবে সেটা এখনও পরিষ্কার নয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.