ব্রাজিল বিশ্বকাপে ব্যবহার হবে গোল লাইন প্রযুক্তি

অবশেষে ফুটবল বিশ্বকাপে লাগতে চলেছে প্রযুক্তির ছোঁয়া। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ থেকেই ব্যবহার করা হবে গোল লাইন প্রযুক্তি। মঙ্গলবার গোল লাইন প্রযুক্তি ব্যবহারে সবুজ সংকেত দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বময় সংস্থা ফিফা। জাপানে গত ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিল গোল লাইন প্রযুক্তি। তাতে সন্তুষ্ট ফিফা। ব্রাজিল বিশ্বকাপের বারোটি মাঠেই এই প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করা হচ্ছে।

Updated By: Feb 19, 2013, 09:26 PM IST

অবশেষে ফুটবল বিশ্বকাপে লাগতে চলেছে প্রযুক্তির ছোঁয়া। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ থেকেই ব্যবহার করা হবে গোল লাইন প্রযুক্তি। মঙ্গলবার গোল লাইন প্রযুক্তি ব্যবহারে সবুজ সংকেত দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বময় সংস্থা ফিফা। জাপানে গত ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিল গোল লাইন প্রযুক্তি। তাতে সন্তুষ্ট ফিফা। ব্রাজিল বিশ্বকাপের বারোটি মাঠেই এই প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করা হচ্ছে। তার আগে কনফেডারেশন কাপেও গোল লাইন প্রযুক্তি ব্যবহার করা হবে।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ড-জার্মানি ম্যাচে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের শট গোল লাইন অতিক্রম করা সত্বেও গোল দেননি রেফারি। তারপর থেকেই গোল লাইন প্রযুক্তি আনতে তত্‍পর হয় ফিফা। বিতর্ক এড়াতে দুটি গোল পোস্টের পেছনে দুজন অতিরিক্ত রেফারিও নিযোগ করে উয়েফা। কিন্তু তাতেও এড়ানো গেল না গোল লাইন বিতর্ক।

.