Exclusive, Rishabh Pant Car Accident: চোট সারিয়ে কবে মাঠে ফিরবেন পন্থ? কী বলছেন শল্যচিকিৎসক শান্তিরঞ্জন দাশগুপ্ত?

২০২৩ সালের অক্টোবর মাস থেকে ভারতের মাটিতে বসবে বিশ্বকাপের আসর। ৫০ ওভারের কাপ যুদ্ধে কি পন্থ আদৌ অংশ নিতে পারবেন? কারণ তাঁকে তো শুধু সুস্থ হলেই চলবে না, ম্যাচ ফিট হওয়া খুব জরুরি। এরমধ্যে পন্থ যেহেতু উইকেটকিপার, তাই তাঁর কাজটা আরও কঠিন হতে চলেছে। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Dec 30, 2022, 07:47 PM IST
Exclusive, Rishabh Pant Car Accident: চোট সারিয়ে কবে মাঠে ফিরবেন পন্থ? কী বলছেন শল্যচিকিৎসক শান্তিরঞ্জন দাশগুপ্ত?
ঋষভ পন্থকে এই মেজাজে দেখতে চাইছে ক্রিকেট দুনিয়া। ছবি: আইসিসি

সব্যসাচী বাগচী 

বছর শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। নতুন বছরের শুরুটা আনন্দের সঙ্গে পরিবারের সঙ্গে কাটাতে চেয়েছিলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। কিন্তু তাঁকে ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনার (Rishabh Pant Car Accident) মুখে পড়ে এমন গুরুতর জখম হতে হবে, সেটা কে জানত! শুক্রবার ভোরবেলার ঝড় কাটিয়ে এই মুহূর্তে আরও ভালো চিকিৎসার জন্য পন্থকে দেরাদূনের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিসিসিআই-এর (BCCI) তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পন্থ স্থিতিশীল। তবে শরীরের একাধিক জায়গায় বড়সড় চোট রয়েছে। আর তাই প্রশ্ন উঠতে শুরু করেছে যে কবে আবার বাইশ গজের যুদ্ধে ফিরতে পারবেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা উইকেটকিপার? তাঁর ফিট হতে কতটা সময় লাগতে পারে? সেটাই টেলিফোনে জি ২৪ ঘণ্টাকে জানালেন প্রখ্যাত শল্যচিকিৎসক শান্তিরঞ্জন দাশগুপ্ত (Dr. Shanti Ranajn Dasgupta)। 

শল্যচিকিৎসক শান্তিরঞ্জন দাশগুপ্ত বলেন, 'পন্থের এক্স রে প্লেট দেখে মনে হচ্ছে হাঁটুতে কোনও চিড় নেই। তবে লিগামেন্টে বড় চোট লাগতে পারে। সাধারণত চারটি লিগামেন্ট থাকে। সেটা এই এক্স রে প্লেট দেখে বলে দেওয়া সম্ভব নয়। এছাড়া সোশ্যাল মিডিয়াতে দেখলাম ওর পিঠেও চোট লেগেছে। যেহেতু গাড়ি দুর্ঘটনার জন্য পন্থ আহত হয়েছে, তাই মেরুদণ্ডে চোট লাগার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।' 

এদিকে বিসিসিআই-এর তরফ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনার পরে পন্থকে ভর্তি করানো হয়েছিল সক্ষম সুপারস্পেশ্যালিটি হাসপাতাল এবং ট্রমা সেন্টারে। প্রাথমিক চিকিৎসার পরে পন্থ এই মুহূর্তে দেহরাদূনের ম্যাক্স হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর চোটগুলি ঠিক কী অবস্থায় রয়েছেন, সেটা পূর্ণাঙ্গ ভাবে জানতে এমআরআই স্ক্যান করা হবে। এরপরেই চিকিৎসার পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। পন্থের পরিবারের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রেখে চলেছে বোর্ড। চিকিৎসার জন্য বোর্ডের তরফে একটি মেডিক্যাল টিম তৈরি করা হয়েছে। এই মুহূর্তে ম্যাক্স হাসপাতালের যে সব চিকিৎসক পন্থের শুশ্রূষা করছেন, তাঁদের সঙ্গে বোর্ডের মেডিক্যাল টিম যোগাযোগ রাখছে। পন্থ যাতে সেরা চিকিৎসা পান সেটা নিশ্চিত করার আশ্বাস দেওয়া হয়েছে বোর্ডে তরফে। এই ভয়ঙ্কর মুহূর্ত কাটিয়ে পন্থ যাতে দ্রুত বাইশ গজের যুদ্ধে ফিরতে পারেন, সেটার জন্য সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে বোর্ডের তরফে।

বিসিসিআই-এর আরও বিবৃতিতে বলা হয়েছে যে, পন্থের ডান হাঁটুর লিগামেন্টে চোট লেগেছে। শান্তিরঞ্জন দাশগুপ্ত ফের যোগ করলেন, 'আগেই বললাম যে হাঁটুর মধ্যে চারটি লিগামেন্ট থাকে। এর মধ্যে কটা ছিঁড়েছে দেখতে হবে। এমআরআই স্ক্যানের রিপোর্ট না দেখে সেটা বলে দেওয়া কোনও ডাক্তারের পক্ষে সম্ভব নয়। যদিও ডাক্তারদের সঙ্গে কথা বলেই বিসিসিআই তাদের বিবৃতিতে পন্থের লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার ব্যাপারটা উল্লেখ করেছে। এবার প্রশ্ন হল ওর হাঁটু কতটা ক্ষতিগ্রস্থ হয়েছে। সেটা হাঁটুর নড়াচড়া ও স্ক্যান রিপোর্ট এলে পরিষ্কার হবে।'

আরও পড়ুন: Rishabh Pant Car Accident: কেমন আছেন দুর্ঘটনায় গুরুতর জখম হওয়া পন্থ? টুইট করে জানাল বিসিসিআই

আরও পড়ুন: Rishabh Pant Car Accident: বিরাটের জন্য প্রার্থনা করে কী লিখলেন বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর? জেনে নিন

২০২৩ সালের অক্টোবর মাস থেকে ভারতের মাটিতে বসবে বিশ্বকাপের আসর। ৫০ ওভারের কাপ যুদ্ধে কি পন্থ আদৌ অংশ নিতে পারবেন? কারণ তাঁকে তো শুধু সুস্থ হলেই চলবে না, ম্যাচ ফিট হওয়া খুব জরুরি। এরমধ্যে পন্থ যেহেতু উইকেটকিপার, তাই তাঁর কাজটা আরও কঠিন হতে চলেছে। 

সেটা মনে করিয়ে দিয়ে শান্তিরঞ্জন দাশগুপ্ত আরও বলেন, 'সবার আগে দেখতে হবে পন্থের লিগামেন্ট কতটা ক্ষতিগ্রস্থ হয়েছে। লিগামেন্টের চোট বড় না হলে আট-দশ সপ্তাহের মধ্যে ও সুস্থ হতে পারে। কিন্তু সেই চোট বড় হলে পন্থকে আরও অনেক মাস মাঠের বাইরে থাকতে হবে। তাছাড়া পন্থ উইকেটকিপার। কিপিং করার জন্য অনেকটা সময় হাঁটু গেড়ে বসতে হয়। ওঠা-নামা করতে হয়। ফলে কোমর ও হাঁটুর উপর চাপ বাড়বে। তাই সব মিলিয়ে ওকে পন্থকে পুরো ফিট হতে চার-পাঁচ মাস সময় লেগে অবাক হব না।' 

একদিনের বিশ্বকাপ শুরু হতে আরও ১০ মাস বাকি। সেই মেগা ইভেন্টের আগে পন্থ পুরো ফিট হলে, অবাক হবেন না শল্যচিকিৎসক শান্তিরঞ্জন দাশগুপ্ত। তবে তিনি মনে করেন পন্থের পক্ষে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ ও আইপিএল খেলা সম্ভব নয়। ২০ মার্চ থেকে শুরু হচ্ছে ক্রোড়পতি লিগ। চলবে ২৮ মে পর্যন্ত। এর আগে অজিদের বিরুদ্ধে চারটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। এমন দুই মারকাটারি ইভেন্টের আগে পন্থ পুরো ফিট হতে পারবেন না। এমনটাই মনে করছেন এই অভিজ্ঞ শল্যচিকিৎসক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.