T20 World Cup 2024: রঞ্জিতে সবচেয়ে বেশি রান তাঁর, বিশ্বকাপ খেলবেন আমেরিকার হয়ে! কি চমকে গেলেন?

Ex-Ranji Trophy Top Run Getter Milind Kumar To Play For USA in T20 World Cup 2024: আসন্ন টি-২০ বিশ্বকাপে ইউএসএ টিমে রয়েছেন একাধিক ভারতীয় বিশ্বকাপার!   

Updated By: May 4, 2024, 08:12 PM IST
T20 World Cup 2024: রঞ্জিতে সবচেয়ে বেশি রান তাঁর, বিশ্বকাপ খেলবেন আমেরিকার হয়ে! কি চমকে গেলেন?
রঞ্জির সর্বাধিক রানশিকারি খেলবেন আমেরিকার হয়ে!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শিরোনাম দেখে আপনার চোখ কপালে উঠেছে নিশ্চয়ই? এমন হওয়াটাই স্বাভাবিক। রঞ্জি ট্রফি যেখানে ভারতের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে ঐতিহ্য়বাহী টুর্নামেন্ট, সেখানে শুধুই ভারতীয় ক্রিকেটাররাই খেলেন। তাহলে আপনার মনে এখন প্রশ্ন, এই দেশের ক্রিকেটার কী করে আসন্ন টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2024) আমেরিকার হয়ে খেলতে চলেছেন? তারউপর যিনি রঞ্জির সর্বাধিক রানশিকারি? এবার খোলসা করে বলা যাক। আলোচনা হচ্ছে মিলিন্দ কুমারকে (Milind Kumar) নিয়ে। 

আরও পড়ুন: WATCH | MS Dhoni: ১০৩ বছরের 'তরুণ' ধোনি বলতে অজ্ঞান! চোখে জল আনা কাজ 'ভক্তের ভগবান'-এর

কে এই চর্চিত মিলিন্দ? কেন ভারতীয় ক্রিকেটার বিশ্বকাপের অন্য়তম আয়োজক দেশের হয়ে খেলছেন? ৩৩ বছরের ব্যাটার মিলিন্দের জন্ম দিল্লিতে। প্রয়োজনে অফ-ব্রেকও করতে পারেন। শুধু দিল্লির হয়ে রঞ্জিই নয়, মিলিন্দ সিকিমের হয়ে খেলেছেন দলীপ ট্রফিও। এরপর ভাগ্য় পরখ করেছেন ত্রিপুরাতে গিয়েও। এমনকী তিনি আইপিএলও খেলেছেন দিল্লি ও বেঙ্গালুরুর হয়ে! ২০১৮-১৯ মরসুমে দিল্লির জার্সিতে রঞ্জিতে ১৩৩১ রান করা মিলিন্দ, সেই মরসুমে ছিলেন ওই রঞ্জির সর্বাধিক রানশিকারি। এত ভালো খেলেও দিল্লিতে সাইডলাইন হয়ে গিয়েছিলেন তিনি! একাধিক রাজ্য়ে গিয়ে ভাগ্য় পরখ করার পরই সিদ্ধান্ত নেন যে, এই দেশে তাঁর আর ক্রিকেট হবে না। ভাগ্য় ফেরাতে মিলিন্দ আমেরিকার নাগরিকত্ব নিয়ে সেই দেশেরই বাসিন্দা হয়ে যান পাকাপাকি ভাবে। 

২০২১ সাল থেকে আমেরিকার ক্রিকেটে পরিচিত নাম মিলিন্দ। মাইনর ক্রিকেট লিগ খেলা শুরু করেন দ্য় ফিলাডেলফিয়ান্সের হয়ে। আমেরিকায় কিন্তু ভারতীয় শুধু মিলিন্দই নন। রয়েছেন মুম্বইয়ের প্রাক্তন বাঁ-হাতি স্পিনার হরমীত সিংও। যিনি ২০১২ সালে ভারতের হয়ে খেলেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও। আইপিএল খেলেছেন রাজস্থান রয়্যালসের হয়ে। ত্রিপুরার হয়েও খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেট। আমেরিকাতে রয়েছে আরেক ভারতীয় বিশ্বকাপারও। মুম্বইয়ের প্রাক্তন পেসার সৌরভ নেত্রভালকার ২০১০ সালে  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন কেএল রাহুল, জয়দেব উনাদকাট ও ময়ঙ্ক আগরওয়ালদের সঙ্গে। ভারতকে ২০১২ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতানো অধিনায়ক উন্মুক্ত চাঁদ এই দলে জায়গা পাননি। ব্রাত্য় থেকেছেন ভারতীয় উইকেটকিপার স্মিত প্য়াটেলও।

টি-২০ বিশ্বকাপে আমেরিকার দলে একাধিক দেশের ক্রিকেটাররাই রয়েছেন। একসময়ে নিউ জিল্য়ান্ডের হয়ে খেলা অলরাউন্ডার কোরে অ্যান্ডারসন গতবছর আমেরিকার নাগরিকত্ব নিয়ে সেই দেশে পাড়ি জমিয়ে ছিলেন। কিউয়িদের হয়ে ২০১৫ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ, ২০১৪ ও ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ খেলা ক্রিকেটার এবার খেলবেন আমেরিকার জার্সিতে। আছেন পাকিস্তানে জন্মানো পেসার আলি খান। যিনি ২০২০ সালে কেকেআরের হয়ে খেলেছেন আইপিএল। ইউএসএ গ্রুপ 'এ'তে রয়েছে পড়শি দেশ কানাডা, ভারত, পাকিস্তান ও আয়ারল্য়ান্ডের সঙ্গে।

আরও পড়ুন: ISL Final 2023-24 Prize Money: আইএসএল জিতলে কত টাকা পাবে মোহনবাগান? অঙ্কের টাকা আপনার ধারণারও বাইরে

বিশ্বকাপে ইউএস-এর স্কোয়াড: মোনাঙ্ক প্য়াটেল (অধিনায়ক ও উইকেটকিপার), অ্য়ারন জোনস (সহ-অধিনায়ক), অ্যানদ্রিস গউস, কোরে অ্যান্ডারসন, আলি খান, হরমীত সিং, মিলিন্দ কুমার, নিসর্গ প্য়াটেল, নীতীশ কুমার, নোশতুশ কেনিগে, সৌরভ নেত্রভালকার, শ্য়াডলে ভ্য়ান, স্টিভেন টেলর ও শায়ন জাহাঙ্গীর।

 

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.