Mohammed Habib Passes Away: প্রয়াত 'লড়াকু' ফুটবলার মহম্মদ হাবিব

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন ভারতীয় ফুটবলের 'বড়ে মিঞা'। ঝাপসা হয়ে যাচ্ছিল স্মৃতি! স্বাধীনতা দিবসে এল দুঃসংবাদ।  

Updated By: Aug 15, 2023, 09:13 PM IST
Mohammed Habib Passes Away: প্রয়াত 'লড়াকু' ফুটবলার মহম্মদ হাবিব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতা দিবসে এল দুঃসংবাদ। ভারতীয় ফুটবলে নক্ষত্রপতন। প্রয়াত প্রাক্তন ফুটবলার মহম্মদ হাবিব। কলকাতা ময়দান হারাল 'বড়ে মিঞা'-কে।

আরও পড়ুন: Lionel Messi: মহাযুদ্ধের আগেই ত্রাতার চোট! বুক ভাঙছে বেকসের মায়ামির, চলে এল তরতাজা আপডেট

কলকাতায় ময়দানের বড় আপনজন ছিলেন হাবিব। ষাট ও সত্তরে দশকে তারকা ফুটবলার ছিলেন তিনি। মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহমেডান। খেলেছেন তিন প্রধানেই। ১৯৭৭ পেলের কসমসের বিরুদ্ধে মোহনবাগান দলের অন্যতম সদস্য ছিলেন লড়াকু এই ফুটবলার। ১৯৭০ সালে যেবারে এশিয়ান গেমসের ব্রোঞ্জ জেতে ভারতীয় ফুটবল দল, ছিলেন সেই দলেও। খেলার ছাড়ার পর কোচিং করিয়েছিলেন মোহনবাগান ও মহমেডানে। 

দীর্ঘ ফুটবলজীবনের স্মৃতি অবশ্য আর কিছুই প্রায় অবশিষ্ট ছিল না। পারকিনসন রোগে আক্রান্ত হয়েছিলেন হাবিব।  ধীরে ধীরে ঝাপসা হয়ে যাচ্ছিল স্মৃতিশক্তি। কাউকে সেভাবে চিনতে পারতেন না। অসংলগ্ন কথাবার্তা বলতেন। চলাফেরার শক্তি হারিয়ে অথর্ব হয়ে পড়েছিলেন তিনি।এদিন বিকেল সাড়ে চারটে নাগাদ হায়দরাবাদের নিজের বাড়িতেই শেষনিঃশ্বাস ত্যাগ করেন ৭৪ বছরের মহম্মহ হাবিব।

'বড়ে মিঞা'-র মৃত্যুতে শোকের ছায়া কলকাতা ময়দানে। একদা সতীর্থ প্রাক্তন ফুটবলার গৌতম সরকার বলেন, 'এত নিষ্ঠাবান, আন্তরিক! এত লড়াকু!  আমি ধন্য হয়ে গিয়েছে ওর সঙ্গে খেলে। ভারতীয় ফুটবলের বিরাট ক্ষতি'। আর প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্যের মতে, 'হাবিবদার পাশে খেলতে পারলাম, এটাই ছিল বিশাল ব্যাপার। আমি, বিদেশ, আকবর। এই তিনজনকে হাবিবদা কখনও আলাদাভাবে দেখেননি। হাবিবদার মতো খেলোয়াড়কে পাশে পাওয়া যেকোনও খেলোয়াড়ের কাছেই গর্বের ব্যাপার'।

ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে বলেন, 'হাবিবদা কলকাতা ময়দানে এক লড়াকু খেলোয়াড় হিসেবে পরিচিত। যাঁরা সাতের দশকে, আটকের দশকে ফুটবল সম্পর্ক ওয়াকিবহাল, তারা জানেন মহম্মদ হাবিব কীরকম লড়াকু ছিলেন। মহম্মদ হাবিবের মৃত্যু ভারতীয় ফুটবলের জন্য, বাংলার ফুটবলের জন্য অত্যন্ত দুঃখজনক একটা ঘটনা'।

আরও পড়ুন: Virat Kohli | Independence Day 2023: কেন ১৫ অগস্ট স্পেশ্য়াল? 'আনটোল্ড স্টোরি' শুনিয়ে আবেগি মহাতারকা

হায়দরাবাদে জন্ম হলেও, হাবিবের ফুটবল জীবন কেটেছে কলকাতায়। ১৯৬৬ সালে ইস্টবেঙ্গল যোগ দিয়েছিলেন তিনি। লাল-হলুদ জার্সিতে পরেই খেলেছিলেন বেশিরভাগ সময়ে। ১৯৮৪ মোহনবাগানে খেলেই ফুটবল থেকে অবসর নিয়েছিলেন হাবিব। ২০১৯ সালে ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.