জীবনের মাঠে সেঞ্চুরি! দেশের তৃতীয় ক্রিকেটার যিনি ১০০ বছরের জন্মদিন পালন করলেন

জীবনের ইনিংসে কজনই বা এমন সেঞ্চুরির মালিক হন!

Updated By: Nov 22, 2020, 04:36 PM IST
জীবনের মাঠে সেঞ্চুরি! দেশের তৃতীয় ক্রিকেটার যিনি ১০০ বছরের জন্মদিন পালন করলেন

নিজস্ব প্রতিবেদন- একশো বছর বয়স হল তাঁর। এ-ক-শো বছর! ভারতীয় ক্রিকেটের বিবর্তন তাঁর থেকে ভাল আর কে দেখেছে! আরও দুজন দেখেছিলেন বটে। কারণ, তাঁকে নিয়ে মাত্র তিনজন ভারতীয় ক্রিকেটারেরই একশো বছরের জন্মদিন পালনের সৌভাগ্য হয়েছে। রবিবার একশো বছরের জন্মদিনে নিশ্চয়ই অনেক স্মৃতি ভিড় করে আসছিল প্রাক্তন ক্রিকেটার রঘুনাথ চান্দোরকরের চোখের সামনে। জীবনের মাঠে তিনি সেঞ্চুরি করলেন। এই সেঞ্চুরির মূল্য কিন্তু মাঠের একশো রানের ইনিংসের থেকে কোনও অংশে কম নয়। জীবনের ইনিংসে কজনই বা এমন সেঞ্চুরির মালিক হন!

১৯৪৩ থেকে ১৯৫০-র মধ্যে সাতটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন চান্দোরকর। মহারাষ্ট্র বনাম বম্বে ম্যাচে তাঁর অভিষেক হয়েছিল। কেরিয়ারের শেষ ম্যাচও ছিল মহারাষ্ট্র বনাম বম্বের। অদ্ভুত সমাপতন! চান্দোরকর অভিষেক ম্যাচে খেলেছিলেন ডিবি দেওধর ও বসন্ত রায়জির সঙ্গে। এই দুজনই আবার জীবনের মাঠে সেঞ্চুরি করেছেন। আর এবার তাঁদের সঙ্গে একই দলে নাম লেখালেন চান্দোরকর। 

আরও পড়ুন-  পিতৃবিয়োগেও অগ্রাধিকার জাতীয় কর্তব্য, অস্ট্রেলিয়া থেকে ফিরলেন না সিরাজ

সব মিলিয়ে চান্দোরকর ১৫৫ রান করেছেন। দুটি উইকেট পেয়েছিলেন তিনি। পার্ট-টাইম উইকেটকিপার হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন চান্দোরকর। ১৯৪৫ সালে অস্ট্রেলিয়া সার্ভিসেস দলের বিরুদ্ধে উইকেটকিপার হিসাবে তিনি দুটি স্টাম্প করেছিলেন। 

.