সবার দ্বারা স্লিপে ফিল্ডিং হয় না: আজাহারউদ্দিন

টেস্ট ক্রিকেটে, বিশেষত বিলেতি পরিবেশে স্লিপ ফিল্ডারদের যতটা ক্ষীপ্র এবং মনোযোগী হওয়া প্রয়োজন, সেটার অভাবেই এই মারত্মক ভুলগুলো হয়েছে বলেই মত আজহারের।

Updated By: Aug 3, 2018, 10:52 AM IST
সবার দ্বারা স্লিপে ফিল্ডিং হয় না: আজাহারউদ্দিন

নিজস্ব প্রতিবেদন: ‘ইফ ইউ মিস দ্য ক্যাচ, ইউ উইল মিস দ্য ম্যাচ’- ক্রিকেটে একথা সর্বজনবিদিত। বিরাটের ক্যাচ ফোসকে ইংল্যান্ডেরও সেটাই হবে কিনা তা বলার সময় এখনও আসেনি। তবে এটা বলাই যায়, স্লিপে ব্রিটিশদের একের পর এক ভুল-ই ভারতকে ম্যাচে ফিরিয়েছে। মূলত ম্যালন এবং অবশ্যই কুক-কে এর জন্য দায়ী করছে ব্রিটিশ মিডিয়া। আবার ইংল্যান্ডের ইনিংসে শুরুতেই ক্যাচ ফেলেছেন অজিঙ্কা রাহানেও। যা দেখে প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের মন্তব্য, “সবার দ্বারা স্লিপে ফিল্ডিং হয় না”।

জানুন- এজবাস্টনে কী কী রেকর্ড হল বিরাটের? 

টেস্ট ক্রিকেটে, বিশেষত বিলেতি পরিবেশে স্লিপ ফিল্ডারদের যতটা ক্ষীপ্র এবং মনোযোগী হওয়া প্রয়োজন, সেটার অভাবেই এই মারত্মক ভুলগুলো হয়েছে বলেই মত আজহারের। তাঁর মতে, “স্লিপ ফিল্ডিং একটি স্পেশ্যালিস্ট কাজ। সবাই এটা করতে পারেন না। যেটা ভারতীয় দলেরও সমস্যা।” প্রাক্তন ভারত অধিনায়কের উপদেশ, স্লিপে ভাল ফিল্ডার রাখার জন্য প্রথমেই কিছু ক্রিকেটারকে বেছে নেওয়া প্রয়োজন। তারপর কঠোর অনুশীলনে স্লিপে পারদর্শী হয়ে ওঠা। আর সেটার জন্য দরকার স্লিপ পজিশনে দাঁড়িয়ে দিনে অন্তত ৫০ থেকে ৬০টি ক্যাচ ধরার অনুশীলন। 

এদিকে ভারত যখন ব্রিটিশ ব্যাটসম্যান ড্যাভিড ম্যালনকে ‘ধন্যবাদ’ দিচ্ছে, তখন ইংলিশ পত্রিকাগুলোর ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড়িয়ে একমাত্র তিনি-ই। এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনের পর ২০ বছরের কুরান ব্রিটিশ পত্রিকাগুলোর ফ্রন্ট পেজ, আর বোল্ড ইটালিক্স-এ ‘খলনায়কে’র জায়গায় ম্যালন। তাঁর জন্যই নাকি বার্মিংহামে বিরাটোচিত হতে পেরেছেন কোহলি! ইংলিশ মিডিয়া তো বটেই, ভারতীয় সংবাদমাধ্যমও একথা স্বীকার করতে বাধ্য, স্লিপে পরপর ক্যাচগুলো না ফেললে বিরাটের শতরানের বদলে শিরোনাম হত ইংল্যান্ডে ভারতের ভরাডুবি। তবে অধিনায়ক বিরাটের অনবদ্য শতরানেই সেই লজ্জা থেকে আপাত মুক্তি পেয়েছে ভারত। ভারত ২৭৪, আর বিরাট একা ১৪৯।

নাসের হুসেন থেকে মাইকেল ভন, প্রত্যেকেই বিরাটের প্রশংসায় পঞ্চমুখ। তবে তাঁরা একই সঙ্গে জুড়ে দিয়েছেন ম্যালন প্রসঙ্গও। অ্যান্ডারসনের বলে ক্যাচ মিস। বিরাট তখন ২১-এ। এরপর ৫১ রানের মাথায় স্টোকসের বলে স্লিপে আবারও ক্যাচ মিস। আবারও বিরাটের ক্যাচ ফেললেন সেই ম্যালনই। দু-দুটো জীবন পেয়ে ছোট স্কোরকে বিরাট আকার দিয়েছেন কোহলিও। আর সেটা হওয়ার কারণেই সমালোচনার মুখে ম্যালন এবং ব্রিটিশ দলের ফিল্ডিং।

.